Home আন্তর্জাতিক মঙ্গল গ্রহে পারসিভ্যারেন্স রােডার ল্যান্ডিংয়ের ভিডিয়াে প্রকাশ করল নাসা

মঙ্গল গ্রহে পারসিভ্যারেন্স রােডার ল্যান্ডিংয়ের ভিডিয়াে প্রকাশ করল নাসা

মঙ্গল গ্রহে পারসিভ্যারেন্স রােডার ল্যান্ডিংয়ের ভিডিয়াে প্রকাশ করল নাসা

নিউজ দেস্কঃ লালগ্রহে নাসার পারসিভ্যারেন্স রােভারের অবতরণের মুহূর্তের ভিডিও শেয়ার করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।সাত মাস আগে পারসিভ্যারেন্স রােভার পৃথিবী থেকে টেক অফ করেছিল। ১৯ ফেব্রুয়ারি লালগ্রহের মাটি ছুঁয়েছিল পারসিভ্যারেন্স রােভার।যে কোনও মহাকাশযানের ল্যান্ডিংয়ের শেষ মুহূর্ত খুবই গুরুত্বপূর্ণ। কারণ, গ্রহে নামার শেষ মুহূর্তে গতিকে কন্ট্রোল করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ঠিকঠাক ল্যান্ডিং না করতে পারলে, গ্রহের মাটিতে সজোরে আছড়ে পড়বে মহাকাশযান। যার ফলে বিফলে যাবে এতদিনের গােটা কর্মসূচি।কাজেই, ভিন গ্রহে পা ছোঁয়ানাের আগে সেই শেষ মিনিট আতঙ্কে কাটান বিজ্ঞানীরা।

লালগ্রহের মাটিতে পা রাখার মুহূর্তের ভিডিও পাঠিয়েছে নাসার রােভার পাসিভারেন্স।নাসার তরফে সেই সাফল্যের ভিডিও প্রকাশ করা হয়েছে। মঙ্গলের বায়ুমন্ডল ঢোকার মুহূর্ত থেকে শুরু হয় ভিডিওটি। মঙ্গলের উপরে যানের গতি ছিল ঘণ্টায় ২০ হাজার কিমি।মাটি ছোঁয়ার আগে গতি কমানােই ছিল চ্যালেঞ্জ।গতি কমাতে হাতিয়ার ছিল ৭০ ফুট ব্যাসের প্যারাশুট। ওই প্যারাশুট ছিল মাত্র ১৮ বাই ২৬ ইঞ্চি জায়গায়,লাল গ্রহে এই প্রথম এত বড় প্যারাসুট পাঠানাে হয়েছে।রােভারে রয়েছে ২৫ টি ক্যামেরা এই ক্যামেরাগুলি থেকে ভিন্ন ভিন্ন কোণ থেকে লাল গ্রহের ছবি তােলা হয়েছে। মঙ্গলের পৃষ্ঠদেশের এত কাছ থেকে ভিডিও এই প্রথম সামনে এসেছে।

আরও পড়ুন :  ক্রিটিকস বেস্ট অ্যাক্টর পুরস্কারে সম্মানিত প্রয়াত অভিনেতা সুশান্ত সিংহ রাজপুত দাদা সাহেব ফালকে পেলেন আরাে একাধিক বলি তারকা

ভিডিওতে দেখা যাচ্ছে মঙ্গলের পৃষ্ঠদেশ ঢেউ খেলানাে আর পৃষ্ঠদেশে মাঝেমধ্যেই দেখা যাচ্ছে বড় বড় গর। মঙ্গলকে এক ঝলকে দেখে কোনও মরুভূমির মতাে মনে হচ্ছে।এরপর দেখা যায় মঙ্গলের মাটিতে ধুলাে উড়ছে, বােঝা যাচ্ছে একেবারে নিকটে এসে গিয়েছে, গতির সঙ্গে তীব্র হাওয়া এলােপাথাড়ি করে দিচ্ছে মঙ্গলের মাটি।এই ভিডিওটি তখনকার, যখন রােভার লালগ্রহের মাটি থেকে মাত্র ২০ মিটার দূরে।

পৃষ্ঠদেশের কাছে পৌঁছতেই রােভারের আটটি চাকাই খুলতে শুরু করে এবং কয়েক সেকেন্ডের মধ্যেই রােভার মঙ্গলের বুকে অবতরণ করে। পারসিভ্যারেন্স মঙ্গল গ্রহে কার্বনডাই অক্সাইড থেকে অক্সিজেন তৈরির কাজ করবে। সেইসঙ্গে মঙ্গল গ্রহের মাটির নিচে জীবনের ইঙ্গিত নিয়েও গবেষণা চালাবে এবং লালগ্রহে জলের খোঁজও চালাবে। লালগ্রহের আবহাওয়া ও জলবায়ু নিয়েও গবেষণা চালাবে পারসিভ্যারেল।

আরও পড়ুন :  পুত্রবধূকে পুড়িয়ে মারার চেষ্টা, অভিযােগ রাজ্যের এই বিধায়কের উপর

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল