Home আন্তর্জাতিক তেলে নয়, এবার প্লেন উড়বে ইলেকট্রিক ব্যাটারিতে! টিকিটের দাম কত হবে?

তেলে নয়, এবার প্লেন উড়বে ইলেকট্রিক ব্যাটারিতে! টিকিটের দাম কত হবে?

নিউজ ডেস্ক, লন্ডনঃ আর পরবেনা তেলের প্রয়োজন, এবার থেকে বিমান চলবে ব্যাটারিতে।বিশ্ববিখ্যাত গাড়ি সংস্থা রোলস রয়েস(Rolls Royce)এমনভাবেই পরিক্ষা নিরীক্ষা চালাচ্ছে। একইসঙ্গে বিমানের ইঞ্জিনও তৈরী করে ফেলেছে এই সংস্থা।এই ইঞ্জিন উড়বার জন্য লাগবেনা কোন তেল।

এই বিমান ইঞ্জিন উড়বে সম্পূর্ন ব্যাটারির সাহায্যে। পরিক্ষা চলছে বিমানের রেপ্লিকা বানিয়ে। নাম দেওয়া হয়েছে আইওনবার্ড(ionBird)।এতে থাকছে ৫০০ হর্সপাওয়ারের ইলেকট্রিক ইঞ্জিন ও ব্যাটারি যা ২৫০ভোল্টে বিদ্যূৎ সরবরাহ করতে পারবে।

আরও পড়ুন :  এক দিনের জন্য প্রধানমন্ত্রী হল ১৬ বছরের এক কিশোরী

এই ব্যাটারি উচ্চক্ষমতা সম্পন্ন হওয়াতে এর সাহায্যেই উড়বে বিমান।ACCEL(অ্যাক্সিলারেটিং দ্য ইলেকট্রিফিকেশন অব ফ্লাইট)রোলস রয়েসের একটি অভিনব উদ্যোগ এর অধীনে চলছে পরিক্ষা। এই প্রজেক্টে তাদের সহযোগী হিসেবে রয়েছে ইয়াসা,ইলেকট্রিক মোটর ও কন্ট্রোলার ম্যানুফ্যাকচার ও বিমান বিষয়ক অ্যাপ ইলেক্ট্রো ফ্লাইট।

আরও পড়ুন :  টানা ২৬৭ দিন ছুটি নেননি ডক্টর জোসেফের তাই রোগীর কাছে 'সুপারম্যান'
আরও পড়ুন :  ছাগলের পিতৃত্ব পরিক্ষার দাবিতে প্রতিবেশীর বিরুদ্ধে মামলা করলেন

স্পিরিট অব ইনোভেশন এর অধীনে এই প্রজেক্টটি নথিভুক্ত করা হবে। দূষনের মাত্রা অনেক কম হবে এভাবে বিমান চললে।জ্বালানি ব্যবহারের ব্যাপার নেই তাই ধোয়া হবেনা।সমস্ত করোনার বিধিনিষেধ যেমন সামাজিক দূরত্ব, মাস্ক, স্যানিটাইজেশন এমনকি ইংল্যান্ডের যা যা নিয়ম আছে সমস্ত মেনেই চলছে কাজ।

আরও পড়ুন :  জর্জিয়ার গভর্নরকে ফোন করে প্রভাব খাটানোর চেষ্টা ট্রাম্প-এর

সংস্থার ডিরেক্টর রব ওয়াটসন জানিয়েছেন,”রোলস রয়েসের এই পরিক্ষার আসল লক্ষ্য ২০৫০ সালের মধ্যে জিরো পলিউশন বা দূষন রোধের পথে হাটা।”তবে শুধু বায়ুদূষণ রোধ করা নয় এই পরিক্ষার মাধ্যমে তারা নতুন ধরনের রেকর্ড গড়তে পারবেন বলেই তিনি মনে করছেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল