নিউজ

ভারতে কি ফের ফিরছে Tiktok? এ বিষয়ে যা জানাল কেন্দ্ৰ

Is Tiktok returning to India

নিউজ ডেস্কঃ জনপ্রিয় চিনা অ্যাপ Tiktok-কে ভারতে নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল।তবে মাঝে মধ্যে নেটদুনিয়ায় জল্পনা উঠে ভারতের বাজারে ফের ফিরছে Tiktok।এবার এই সব জল্পনার উত্তর পাওয়া গেল কেন্দ্রীয় মন্ত্রীর কথায়।লোকসভার BSP-সাংসদ মালুক নগর প্রশ্ন করেন চিনা অ্যাপগুলি কি ফের ভারতে ফিরে আসবে।আর তার জবাবে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিণী বৈষ্ণব বলেন,যে অ্যাপগুলি ব্যান করা হয়েছে সেগুলির উপর থেকে নিষেধাজ্ঞা তোলার জন্য মন্ত্রকে কোনও প্রস্তাব আসেনি।তাই শর্ট ভিডিয়ো অ্যাপ Tiktok ভারতে ফেরার আপাতত কোনও সম্ভাবনা নেই। শুধু Tiktok নয়, তালিকায় থাকা Helo, UC সহ একাধিক অ্যাপ ভারতে এই মুহূর্তে ফিরছে না।কেন্দ্রীয় মন্ত্রীর কথায় প্রায় স্পষ্ট হল এই বিষয়টি।

দেশের নিরাপত্তার স্বার্থে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে 2020 সালের 29 জুন একাধিক চিনা অ্যাপ ব্যান করা হয়।প্রথমে 118টি চিনা অ্যাপ ভারতে ব্যান করা হয় এবং পরবর্তীতে আরও 59টি চিনা অ্যাপকে ব্যান করা হয়।ওই তালিকায় ছিল Tiktok, Helo, PUBG, WeChat, AliExpress, UC ব্রাউজার সহ আর একাধিক অ্যাপ।তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়, ওই চিনা অ্যাপগুলি ভারতের থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য চিনে পাচার করেছে।এই অ্যাপগুলি ব্যান হওয়ার একদিন পর Bytedance-এর তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, ভারত সরকারে সমস্ত নিয়ম মেনেই তারা ব্যবসা করবে।এর পাশাপাশি ভারতে ডেটা সেন্টার তৈরি করতেও তারা প্রস্তুত বলে জানিয়েছিল।

আরও পড়ুন :  ৪ লাখ টাকা ছিড়ে ফেলল হনুমানে,গাছের মগডালে বসে

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে Tiktok-এর কাছে 50টির ও বেশি প্রশ্ন পাঠানো হয়।Tiktok-এর তরফে জানানো হয় এই সমস্ত প্রশ্নের জবাব তারা দেবে।Tiktok তরফ থেকে এটাও জানানো হয় যে কেন্দ্রীয় সরকার যা যা নির্দেশ দেবে তারা সেই অনুযায়ী কাজ করবে।কিন্তু তার প্রায় 1 বছর কেটে যাওয়ার পরেও পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। এদিকে Tiktok বন্ধ হলেও সংস্থার আরও কিছু অ্যাপ এখনও ভারতে চলছে।

Tiktok বন্ধ হয়ে যাওয়ার পরেও একশ্রেণির মানুষ প্রশংসা করলেও অনেকে আবার কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের সমালোচনাও করেছিলেন।কিছু দিন আগে কয়েকজন ব্লগার টুইটারে জানিয়েছিলেন, ভারতে কি আবার Tiktok এর ফেরার সম্ভাবনা রয়েছে।তবে কেন্দ্রীয় মন্ত্রীর কথায় প্রায় স্পষ্ট হল Tiktok ভারতে ফেরার আপাতত কোনও সম্ভাবনা নেই।তবে Tiktok বন্ধ হওয়ার পর একাধিক ভারতীয় অ্যাপ বাজারে এসেছে। বিভিন্ন Tiktok ক্রিয়েটর বর্তমানে সেই সব অ্যাপগুলিতে ভিড় জমাচ্ছেন।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন হুশিয়ারি দিয়েছিলেন যে আমেরিকায় Tiktok-কে সম্পূর্ণ ব্যান করা হবে।আমেরিকার আদালতে এই নিয়ে একাধিক মামলা চলছিল।কিন্তু জো বাইডেন ক্ষমতায় এসে Tiktok এর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়।

Related Articles

Back to top button