Advertisement
টেক গাইডনিউজ

Jan dhan yojana: জনধন যোজনার অ্যাকাউন্টধারীদের প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন দেবে ভারত সরকার

এই জন ধন যোজনা অনুযায়ী মোদি সরকার ভারতের প্রত্যেকটি মানুষকে ব্যাংক একাউন্ট তৈরি করার সুবিধা দেয়।

Jan dhan yojana: কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলির মধ্যে একটি বড় প্রকল্প হল জন ধন যোজনা। এই মুহূর্তে যে সমস্ত যোজনা রয়েছে তার মধ্যে জন ধন যোজনা অধিকাংশ মানুষ পছন্দ করেন। ভারতের সাধারণ মানুষ সব থেকে বেশি এই যোজনাটি গ্রহণ করে থাকেন। এই জন ধন যোজনা অনুযায়ী মোদি সরকার ভারতের প্রত্যেকটি মানুষকে ব্যাংক একাউন্ট তৈরি করার সুবিধা দেয়।

Advertisement

যাদের জন ধন যোজনা অ্যাকাউন্ট (Jan dhan yojana) রয়েছে, এবার সেই অ্যাকাউন্ট ধারকদের মুখে হাসি ফুটেছে।কারন তাদের জন্য ভারত সরকার কিছু নতুন প্রকল্প নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে।যদি আপনার কাছেও এই জন ধন যোজনা অ্যাকাউন্ট থাকে তাহলে আপনার জন্য এটি অত্যন্ত সুখবর। কারন যারা জন ধন যোজনা একাউন্ট করেছেন তাদের জন্য ভারত সরকার একটি দুর্ধর্ষ যোজনা নিয়ে এসেছে।

Advertisement

আপনার কি জন ধন যোজনা একাউন্ট রয়েছে। যদি এই ধরনের একাউন্ট আপনার কাছে থাকে,তাহলে আপনি বিশাল সুবিধা পেয়ে যেতে পারেন। শ্রম যোগী মান ধন যোজনা অ্যাকাউন্ট (Jan dhan yojana) আপনার জন ধন যোজনার সঙ্গে কানেক্ট করেন, তাহলে আপনি প্রতিবছর ৩৬ হাজার টাকা করে পেনশন পেতে পারেন। কিছুদিন আগে থেকেই সরকার প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন যোজনা শুরু করে দিয়েছে। প্রধানমন্ত্ৰী শ্ৰম যোগী মানধন যোজনা অ্যাকাউন্টধারীদের প্রতি মাসে তিন হাজার টাকা করে পেনশন দেওয়া হবে ভারত সরকারের তরফ থেকে।

আরও পড়ুন :  করোনা অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করতে ১০০ অক্সিজেন কনসানট্রেটর দান করলেন, অক্ষয় ও ট্যুইঙ্কল
Advertisement

এবার যাদের জন ধন যোজনা অ্যাকাউন্ট (Jan dhan yojana) রয়েছে, তারা এই অ্যাকাউন্ট শ্রম যোগী মান ধন যোজনার সঙ্গে কানেক্ট করলেই আপনিও এই পেনশন সুবিধা পেয়ে যাবেন। আপনাকেও প্রতিবছর ৩৬ হাজার টাকা করে পেনশন দেওয়া হবে।তবে এর জন্য কিছু শর্ত রয়েছে, যা আপনাকে অবশ্যই পালন করতে হবে। এই একাউন্টের জন্য কি কি শর্ত থাকছে চলুন দেখে নেওয়া যাক

Advertisement

আপনি যদি এই পেনশন গ্রহণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই নতুন যোজনাতে (Jan dhan yojana)রেজিস্ট্রেশন করতে হবে। আপনি জন ধন যোজনার অনলাইন ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন। এছাড়া স্থানীয় ব্যাংকেও আপনি রেজিস্ট্রেশন করিয়ে এই ধরনের অ্যাকাউন্ট খুলতে পারেন। এর জন্য আপনার কাছে থাকতে হবে শুধুমাত্র একটি আধার কার্ড।

যদি আপনি অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন এবং আপনি স্ট্রিট ভেন্ডার, মিড ডে মিল ওয়ার্কার, হেড লোডার, ইট ভাটার কর্মী, মুচি, শ্রমিক, ধোপা, রিকশাচালক, ভূমিহীন কৃষক এবং মজদুর হয়ে থাকেন তাহলে এই নতুন প্রকল্পের সুবিধা আপনারা গ্রহণ করতে পারবেন।এখনও পর্যন্ত ৪৫ লক্ষেরও বেশি মানুষ এই প্রকল্পে যুক্ত হয়েছেন।

এটি একটি স্বেচ্ছাসেবী এবং অবদানমূলক পেনশন প্রকল্প। প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনার (Jan dhan yojana) সঙ্গে যারা যুক্ত হবেন তারা প্রতি মাসে তিন হাজার টাকা করে পেনশন পেয়ে যাবেন। এই যোজনাতে আপনারা যদি নামমাত্র টাকা নিবেশ করেন তাহলেই বৃদ্ধ বয়সে প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন ভারত সরকার আপনার ব্যাংক একাউন্টে জমা করতে থাকবে। যারা এই প্রকল্পের লাভার্থি থাকবেন তাদের জন্য এই প্রকল্পটা হয়ে উঠবে তাদের বৃদ্ধ বয়সের একটা বড় সাপোর্ট।

Related Articles

Back to top button