Uncategorized

লিভার সুস্থ রাখতে এই খাবারগুলি অবশ্যই রাখুন আপনার খাদ্য তালিকায়

Keep these foods on your diet to keep your liver healthy

লিভার শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই সুস্থ থাকতে হলে লিভারের খেয়াল রাখতেই হবে। লিভার যদি সুস্থ থাকে, তাহলে শরীর থাকবে একেবারে ফিট। যদি লিভারটাকে ঠিক রাখতে পারেন, তবে কোনও রোগেই আক্রান্ত হবেন না। তবে লিভার কী আর এমনিতেই সুস্থ থাকবে? এর জন্য নিয়মিত দরকার সঠিক আহার, যা কিনা লিভারকে সুস্থ রাখতে সাহায্য করবে।আর তাই লিভার সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় এই সব খাবার অবশ্যই রাখবেন।তাহলে জেনে নিন কী কী রাখবেন খাদ্য তালিকায়-

১)গ্রিন টিঃ-
গ্রিনটির মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান রয়েছে। এছাড়া গ্রিনটির মধ্যে রয়েছে ক্যাটাচিন, পলিফেনল। এটি লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করে এবং লিভারকে স্বাস্থ্যকর রাখে৷

আরও পড়ুন :  শীতে শিশুর যত্ন নিতে ৭টি পরামর্শ, যা আপনার কাজে লাগতে পারে

২) কফিঃ-
প্রতিদিন সকালে এক কাপ কফি খেতে পারলে লিভারের অনেক সমস্যা দূরে থাকে। তবে তা দুধ চিনি ছাড়া খাওয়া বাঞ্ছনীয়।এমনকী কফির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কমিয়ে দেয় লিভার ক্যানসারের সম্ভাবনাও।

৩)রসুনঃ-
রসুনের মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। এটি শরীরকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে এবং যেসব বিষাক্ত পদার্থ লিভারের ক্ষতি করে, সেগুলোকে বাইরে বের করে দিতে সাহায্য করে।

৪)হলুদঃ-
হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন, অ্যান্টি অক্সিডেন্ট, প্রদাহরোধী উপাদান ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। হলুদ প্রদাহ রোধ করে এবং লিভারের রোগ প্রতিরোধে সাহায্য করে।

৫)গাজরঃ-
গাজরের মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। এছাড়াও রয়েছে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল ও ডায়াটারি আঁশ। এক গ্লাস গাজরের জুস ফ্যাটি অ্যাসিডকে দূর করতে সাহায্য করে এবং লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করে।

৬)আঙুরঃ-
আঙুরের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে ড্যামেজ হয়ে যাওয়ার থেকে রক্ষা করে। সেই সঙ্গে আঙুরের বীজে থাকা উপাদানটি লিভারকে প্রদাহের হাত থেকে রক্ষা করে।

৭)মাছঃ-
মাছের মধ্যে সবচেয়ে ভালো হল ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত মাছ।শরীরের নানা রকম প্রদাহের থেকে রক্ষা করে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড।

৮)ওটসঃ-
হজমের জন্য খুব ভালো হল ওটস। কারণ এরমধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আর হজম ভালো হওয়ায় তা লিভারের জন্য ভালো। এছাড়াও ওটসের মধ্যে থাকে বিটা গ্লুক্যানস। যা লিভারকে প্রদাহের হাত থেকে বাঁচায়।

৯)অলিভ অয়েলঃ-
অলিভ অয়েলের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আমাদের স্ট্রেস কম রাখতে সাহায্য করে। এছাড়াও লিভারের কার্যকারিতা বজায় রাখে অলিভ অয়েল। আর অলিভ অয়েলের মধ্যে ফ্যাট একদম নেই বললেই চলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button