নিউজ

সুখবর! পুজোর আগেই বাংলায় ছুটবে এসি লোকাল? কোন রুটে এই পরিষেবা শুরু হবে জানুন বিস্তারিত

এবার শিয়ালদা ডিভিশনে চলবে এসি লোকাল ট্রেন। পূর্ব রেল সূত্রে খবর পুজোর আগেই কলকাতাতে এসি লোকাল ট্রেন ছুটবে। ইতিমধ্যেই চেন্নাইয়ের ইন্ট্রেগাল কোচ ফ্যাক্টরিতে পূর্ব রেলের জন্য একটি এসি লোকাল ট্রেন তৈরি হচ্ছে। তার কাজও অনেকটা এগিয়ে গিয়েছে। প্রথমে শিয়ালদহ ডিভিশনের বিভিন্ন শাখায় এই এসি লোকাল ট্রেন পরীক্ষামূলক ভাবে চালানো হবে বলে পূর্ব রেল সূত্রে খবর।

ফলে পুজোর আগেই শিয়ালদহ-বনগাঁ, শিয়ালদহ- রানাঘাট, শিয়ালদহ- বারুইপুর বা শিয়ালদহ ডানকুনি রুটে ছুটতে পারে এসি লোকাল ট্রেন।ট্রেন।কলকাতায় এসি মেট্রো পরিষেবা সফল ভাবে চলছে। সেই অভিজ্ঞতা কাজে লাগবে লোকাল ট্রেন পরিচালনার ক্ষেত্রেও। তাই পূর্ব রেলের কর্তাদের আশা, এসি লোকাল ট্রেন পরিচালনার ক্ষেত্রে কোনও সমস্যায় পড়তে হবে না তাদের।

আরও পড়ুন :  ফের বিজেপির বিরুদ্ধে সুর চড়াচ্ছে শাসকদল। আবারও ‘বহিরাগত’ ইস্যুতেই কেন আরও সরব তৃণমূল কংগ্রেস?

ভারতে ইতিমধ্যেই পশ্চিম এবং মধ্য রেলের তরফে এসি লোকাল ট্রেন চালানো হচ্ছে। মুম্বাইতে দারুণ জনপ্রিয় হয়েছে এসি লোকাল ট্রেন পরিষেবা।তবে এসি লোকালের ভাড়া সাধারণ লোকাল ট্রেনের থেকে বেশি। অস্বাভাবিক বেশি ভাড়ার কারণে দীর্ঘদিন তাতে ভিড় হত না। তবে গত মাসেই এসি লোকালের ভাড়া অনেকটা কমানো হয়েছে। এরফলে মুম্বাইতে এসি লোকালে যথেষ্ট সংখ্যক যাত্রী হচ্ছে।

মুম্বাইতে শুরুতে লোকাল ট্রেনের প্রথম শ্রেণিতে ন্যূনতম পাঁচ কিলোমিটার যেতে ভাড়া ছিল ৫০ টাকা, বাতানুকূল রেকে ৬৫ টাকা। আগের ভাড়া কমিয়ে প্রথম শ্রেণিতে ২৫ টাকা ও বাতানুকূল রেকে ৩৫ টাকা করা হয়। এর ফলে মুম্বইয়ে লোকাল ট্রেনের এসি রেকে যাত্রীদের সফরের আগ্রহ বেড়েছে।সম্প্রতি মুম্বই শহরে এসি লোকাল ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। আগে যেখানে ৪৪ টি এসি ট্রেন ছিল, বর্তমানে সেই সংখ্যা বাড়িয়ে ৫৬ টি করা হয়েছে।

তবে এ রাজ্যে এসি লোকাল পরিষেবা চালু হলে তার ভাড়া কত হবে? তা এখনও স্থির হয়নি। কিছু দিনের মধ্যেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে পূর্ব রেলের তরফে। বাংলায় প্রাথমিক ভাবে পরীক্ষামূলক ট্রেন চালানো হবে একটি রুটে। এসি লোকাল আসার পর তা কিছুদিন চালিয়ে সুবিধা-অসুবিধা এবং যাত্রীদের চাহিদা বুঝে নিতে চান রেলকর্তারা। সেই অনুযায়ী পরিষেবা বাড়ানোর দিকে নজর দিবে রেল কর্তৃপক্ষ।

শিয়ালদহের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার শীলেন্দ্রপ্রতাপ সিংহ জানিয়েছেন, ট্রেনের রক্ষণাবেক্ষণ-সহ অন্যান্য জরুরি কাজের পরিকাঠামো প্রস্তুত।এসি লোকাল চালু হলে নিঃসন্দেহে এরফলে দারুণ ভাবে উপকৃত হবেন শিয়ালদা ডিভিশনের রেল যাত্রীরা।

Related Articles

Back to top button