Home নিউজ স্কুল ও কলেজের ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন! নয়া প্রকল্প

স্কুল ও কলেজের ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন! নয়া প্রকল্প

নিউজ ডেস্কঃ আজও আমাদের দেশে পিরিয়ড বা স্যানিটারি ন্যাপকিন নিয়ে কথা বলতে গেলে কোথাও দ্বিধা বােধ করতে হয়। দুনিয়ায় নারীরা যতই তাঁদের হক নিয়ে লড়াই করুক না কেন, মানুষের মনের অন্ধকার এত সহজে ঘুচবে না।বিভিন্ন স্কুলে এমন বহু ছাত্রী আছে যাদের ঋতুকালীন সময়ে স্যানিটারি ন্যাপকিন কিনে ব্যবহারের সামর্থ নেই।

আরও পড়ুন :  লকডাউনে কাজ হারিয়েছেন মা, পরিবারের আর্থিক দুরবস্থাই চা বেচছে ১৪ বছরের ছেলে

Free sanitary napkins for school and college students! New project

যে কারণে সাধারণ কাপড়ই তাদের একমাত্র ভরসা।অনেকেই ঋতু চলাকালীন স্কুলে আসা বন্ধ করে দেয়। এই সমস্যার সমাধানে বড় পদক্ষেপ নিল পাঞ্জাব সরকার। এবার থেকে রাজ্যের প্রতিটি হাইস্কুল এবং কলেজের ছাত্রীদের সরকারের তরফে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। বৃহস্পতিবার এই প্রকল্পের কথা ঘােষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

আরও পড়ুন :  ফের বিজেপির বিরুদ্ধে সুর চড়াচ্ছে শাসকদল। আবারও ‘বহিরাগত’ ইস্যুতেই কেন আরও সরব তৃণমূল কংগ্রেস?

বৃহস্পতিবার একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। তার মধ্যে অন্যতম হল স্কুল-কলেজের ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার প্রকল্প। গত বছর নভেম্বর মাসে স্কটিশ পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে বিনামূল্যে স্যানিটারি প্যাড দেওয়ার বিষয়ে আইন পাস করেছে। স্কটল্যান্ড হল বিশ্বের প্রথম দেশ যেখানে মহিলাদের এই পরিষেবা দেওয়ার জন্য আইন আনা হয়েছে। ভারতে এই উদ্যোগ প্রথম নিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন :  জার্মানির যুদ্ধজাহাজ এবার টহল দেবে ভারত মহাসাগরের বুকে
আরও পড়ুন :  বাঙালির জন্য গর্বের মুহুর্ত ! বর্ধমানের সৌম্যর তৈরী প্যারাশুটে চেপে এ বার মঙ্গলে নামবে নাসার রোভার

স্যানিটারি ন্যাপকিনের দাম ও তার উপর কেন্দ্রের বসানাে ট্যাক্স নিয়ে আলােচনা এখন সোশ্যাল মিডিয়ার নৈমিত্তিক বিষয় হয়ে উঠছে।সমাজসেবী থেকে ফেমিনিস্ট সকলেই এই বিষয়টি নিয়ে বরাবর আঙুল তুলেছে। কিন্তু তাতেও নজর পড়েনি কেন্দ্রের। তাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপকে অভিনন্দন জানিয়েছেন সকলেই।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল