Home নিউজ এবার রাতের আকাশে দেখা মিলবে ব্লু মুনের, জানুন কবে

এবার রাতের আকাশে দেখা মিলবে ব্লু মুনের, জানুন কবে

নিউজ ডেস্কঃ পশ্চিমা দেশগুলোতে যখন হ‍্যালোইন উৎসব সেলিব্রেট করা হবে ঠিক তখনই ভারতের আকাশে দেখা মিলবে ব্লু মুনের। দেশবাসী এই মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে ৩১ অক্টোবর। ঐ দিন রাত ৮ টা ১৯ মিনিট থেকে দেখা মিলবে ব্লু মুন বা নীল রঙের চাদের।একই মাসে যদি দুবার পুর্নিমা চাদের দেখা মেলে তবে দ্বিতীয় চাঁদকে বলা হয় “ব্লু মুন বা নীল চাঁদ।”

আরও পড়ুন :  কলেজে নিয়োগ-প্রক্রিয়া ঘিরে এ দিন বিক্ষোভ হয় সল্টলেকে

১ ও ২ অক্টোবর পূর্ন চাঁদ “হার্ভেস্ট মুন” এর দেখা মিলেছিল।অনেক সময় ৩০দিনের মাথাতেও এই ব্লু মুনের দেখা মেলে।দেশ এরকম ঘটনার সাক্ষী হয়েছিল ২০০৭সালে ৩০জুন। এরপর এই ঘটনা ঘটবে ২০৫০ সালের ৩০সেপ্টেম্বর।তবে এবারে এই ব্লু মুন দেখার সুযোগ হাতছাড়া করলে ফের এই ব্লু মুনের দেখা মিলবে ২০২৩ সালের ৩১ আগস্ট।

আরও পড়ুন :  ১ নভেম্বর শুরু শিক্ষাবর্ষ , জেনেনিন বিস্তারিত প্রক্রিয়া
আরও পড়ুন :  ক্রোয়েশিয়াতে ঘটে গেলো ভয়াবহ ভূমিকম্প, ভূমিকম্পের মাত্রা ছিলো৬.৪, দেখুন ভিডিও

বিড়লা তালামন্ডলের ডিরেক্টর দেবীপ্রসাদ দুয়ারি বলেছেন,”এই চাঁদের সেরকম কোন বিশেষত্ব নেই,নেই কোন আলাদা রঙ।এটি একটি মাইক্রো মুন।মাইক্রো মুন বলতে চাঁদ একটি নির্দিষ্ট উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিন করে এই প্রদক্ষিণ করতে করতে অনেক সময় এতটাই দুরে চলে যায় যে তা ক্ষুদ্র বলেই মনে হয়।আর ঠিক ঐ সময় পূর্নিমা হলে চাঁদকে ব্লু মুন বলে আক্ষায়িত করা হয়েছে”বিরলতম এই ঘটনা বোঝাতে এমন নামকরণ হয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল