Home নিউজ অক্টোবরেই রাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা, রাজ্য​ মিলল UGC’র অনুমোদন

অক্টোবরেই রাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা, রাজ্য​ মিলল UGC’র অনুমোদন

অবশেষে মিললো অনুমোদন।রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের(College & Universities) পরিক্ষাগুলো শেষ পর্যন্ত অক্টোবরে নেওয়ার অনুমোদন দিলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(UGC)। শিক্ষা দফতর সূত্রে খবর বৃহস্পতিবার এসে পৌঁছেছে এই অনুমতি।

অক্টোবরের মধ্যেই নিতে হবে পরিক্ষা দিতে হবে ফলাফল এমনটাই খবর। এ প্রসঙ্গে উল্লেখ্য যে শিক্ষা দফতরের নেওয়া সিদ্ধান্তকেই শিলমোহর দিলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(UGC)। করোনার কারনে প্রথমদিকে পরিক্ষা বাতিল করলেও পরে জানানো হয় যে সেপ্টেম্বরে চুরান্ত বর্ষের পরিক্ষা নিতে হবে এছাড়াও কমিশন এর তরফে বলা হয় পরিক্ষা না নিয়ে কখনও সার্টিফিকেট দেওয়া যায় না।

আরও পড়ুন :  শোচনীয় স্বাস্থ্য পরিসেবা জনগণের রোষের মুখে পরলো যোগী রাজ‍্য, ভাইরাল ভিডিও

আর এই মতের বিরোধীতা করে মামলা করা হয় সুপ্রিম কোর্টে যদিও শেষ পর্যন্ত UGC এর পক্ষে রায় দিয়েছে শীর্ষ আদালত। আর প্রত্যেক রাজ্যকেই ইউজিসির নিয়মে পরিক্ষা নেওয়ার জন্য প্রস্তুতি নিতে বলা হয় আদালতের তরফে যদিও এর সাথে এটাও বলা হয় কোন সমস্যার কারনে পরিক্ষা নিতে অসুবিধা হলে ইউজিসির অনুমোদন নিয়ে পরবর্তীতে পরীক্ষা নিতে পারবে ঐ রাজ্য।

আরও পড়ুন :  আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুত্‍ সহ ভারী বৃষ্টি হতে পারে কয়েকটি রাজ্যে
আরও পড়ুন :  রকেট হামলাই কাবুলে মুহুর্মুহু বিস্ফোরণ, পম্পিও-তালিবান বৈঠকের আগেই তছনছ, মৃত অন্তত ৮

করোনার থাবার সাথে সাথে আমফানের ফলে বিপর্যস্ত রাজ্যের তরফে মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়ে দিয়েছিলেন পরিক্ষা নেওয়া সম্ভব নয়। আর তাতে পরিক্ষা নিয়ে অনিশ্চয়তার ফলে চিন্তিত ছিলেন ছাএ ছাত্রীরা। আর সেই কথা ভেবেই শিক্ষা দফতর পরিক্ষার পরিকল্পনা করে একটি খসরা পাঠায় ইউজিসিকে যার উত্তর এসেছে বৃহস্পতিবার।

আরও পড়ুন :  রাজ্য মন্ত্রিসভা থেকে শুভেন্দু অধিকারীর ইস্তফা

সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরিক্ষা নেওয়া হবে অক্টোবরের ১থেকে ১৮তারিখের মধ্যে। ‘ওপেন বুক এক্সাম’পদ্ধতিতে পরিক্ষা অর্থাৎ বাড়িতে বসে বই দেখে পরিক্ষা দেওয়া যাবে। যাদের স্মার্টফোন নেই বা অনলাইনে পরিক্ষা দেওয়ার সুযোগ নেই তারা উত্তর পত্র জমা দেবে কলেজ ক্যাম্পাসে।

পরিক্ষার ফলাফল প্রকাশ করা হবে ৩১ শে অক্টোবর।এবার আশা করি খুব শ্রীঘ্রই রুটিন প্রকাশ করবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল