Home দেশ বাইক - স্কুটার নিয়ে সরকারের নতুন নির্দেশকা, জেনে নিন বিস্তারিত

বাইক – স্কুটার নিয়ে সরকারের নতুন নির্দেশকা, জেনে নিন বিস্তারিত

নিউজ ডেস্কঃ প্রতিদিন ঘটে চলেছে নানান সড়ক দূর্ঘটনা।আহত ও নিহত হচ্ছেন বহু মানুষ ও রাস্তায় চলাফেরা করা পশুপাখি‌।

তবে বাইক দূর্ঘটনার পর অনেক সময় লক্ষ্য করা যায় বাইক আরোহীর মাথায় যে হেলমেট(Helmet) তা অনেকটাই নিম্নমানের যার ফলে দূর্ঘটনার পর মাথা ঠিক থাকছেনা তাদের।

আর তাই এবার কেন্দ্রীয় সরকার দূর্ঘটনা এড়াতে ভারতে বিআইএসের (BIS) সাথে হেলমেট উৎপাদন ও বিক্রয় বাধ‍্যতামূলক করেছে।এবিষয়ে একটি আদেশ জারি করেছে সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক হেলমেট ফর রাইডার্স টু হুইলারের মোটর গাড়ি (কোয়ালিটি কন্ট্রোল) এর অধীনে।এই আদেশে স্পষ্টভাবে বলা হয়েছে যে বিআইএস এর শংসাপত্র দেওয়া হেলমেটগুলি একমাত্র উৎপাদন ও বিক্রি করা যাবে।

আরও পড়ুন :  শুক্রবার ভারতজুড়ে বনধ,বন্ধ থাকবে বানিজ্যিক প্রতিষ্ঠান ও গড়াবেনা গাড়ির চাকা।

সুপ্রিম কোর্টের নির্দেশে একটি কমিটি গঠিত হয়েছে দেশের আবহাওয়া পরিস্থিতি কথা ভেবে হালকা হেলমেট পরা কতটা সুরক্ষাজনক সে বিষয়ে।

আরও পড়ুন :  Bird flu-র সময় চিকেন, ডিম খাওয়ার নিরাপত্তা নিয়ে স্পষ্টভাবে জানিয়ে দিল WHO

এই কমিটির সদস্য ছিলেন এইমসের চিকিৎসক ও বিআইএসের শীর্ষ কর্মকর্তা সহ অন্যান্য ক্ষেত্রের বিশিষ্ঠ ব‍্যাক্তিরা।কমিটিটি গঠিত হয়েছিল ২০১৮ সালে।হালকা তবে মানসম্পন্ন হেলমেট তৈরীর সুপারিশ করেছিলেন তারা।

আরও পড়ুন :  রাত দুপুরে ধূপগুড়ির রাজপথে মদ্যপ তরুণী, দেখুন সেই ভিডিও

সুপ্রিম কোর্ট এটাও বলেছে যে সমস্ত দ্বি-চালক হেলমেট পড়ছে কিনা তা আগে সুনিশ্চিত করতে হবে।কেন্দ্রীয় সরকারের এই আদেশের কারনে দেশে এখন কেবল বিআইএসের হেলমেট বিক্রি হবে।অপরদিকে কেন্দ্রের দাবি এটি করলে দেশে নিম্নমানের হেলমেট বিক্রি বন্ধ হয়ে সড়ক দূর্ঘটনা অনেকটাই এড়ানো সম্ভব হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল