Home আন্তর্জাতিক ৩৯৭ বছরে একবার! সােমবার সূর্য ডুবলেই খালি চোখে বিরল দৃশ্য দেখার সুযােগ

৩৯৭ বছরে একবার! সােমবার সূর্য ডুবলেই খালি চোখে বিরল দৃশ্য দেখার সুযােগ

নিউজ ডেস্কঃ সপ্তদশ শতাব্দীতে শেষবার এমন ঘটনা ঘটেছিল। অর্থাৎ গ্যালিলিও যখন বেঁচে ছিলেন, সেই সময় পৃথিবী একবার এমন ঘটনার সাক্ষী থাকতে পেরেছিল। 397 বছর পর ফের এমন বিরল ঘটনার সাক্ষী থাকতে পারবে পৃথিবীবাসী। 21 শে ডিসেম্বর অর্থাৎ আগামী সােমবার সৌরমন্ডলে বিরল এক ঘটনা ঘটবে। সৌরমণ্ডলের দুই গ্রহ বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে আসবে। সোমবার সূর্যাস্তের ঠিক পর কোনও উপকরণের মাধ্যম ছাড়াই সাধারণ মানুষ এই দৃশ্য চাক্ষুষ করতে পারবেন।

আরও পড়ুন :  দুয়ারে সরকারের পর এবার নতুন প্রকল্প "পাড়ায় পাড়ায় সমাধান", ঘােষণা মুখ্যমন্ত্রীর

Once in 398 years! The opportunity to see a rare sight with the naked eye as soon as the sun sets on Saturday

নাসার তরফে জানানাে হয়েছে, সৌরজগতের দুটি গ্রহ পরস্পরের খুব কাছাকাছি আসা বিরল ঘটনা নয়। বৃহস্পতি তার প্রতিবেশী গ্রহ শনির পাশ দিয়ে প্রতি ২০ বছর অন্তর যায়। তবে এতটা কাছ দিয়ে নয়। বৈজ্ঞানিকরা বলছেন, আগামী সােমবার বৃহস্পতি ও শনির মধ্যে মাত্র ০.1 ডিগ্রি দূরত্ব থাকবে। আবহাওয়া অনুকূল হলে সূর্যাস্তের পর এমন বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে পৃথিবীবাসী। 21 শে ডিসেম্বর বছরের সব থেকে ছােট দিন। ওয়ান্ডার বিল্ট বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষক প্রফেসর ডেভিড বেনট্রাও জানিয়েছেন, এমন ঘটনা একজন মানুষ তাঁর জীবনকালে একবারই দেখার সুযােগ পান।

আরও পড়ুন :  জলে ভাসমান রোপওয়ে ভেলা! ধূপগুড়ি থেকে মাত্র ৯ কিমি উত্তরে অবস্থিত ডুডুয়া নদীতে
আরও পড়ুন :  আলুর দাম কিছুটা কমলেও বেড়ে গেলো পেট্রোল, ডিজেল ও গ‍্যাসের দাম

1623 সালের জুলাই মাসে শেষবার শনি ও বৃহস্পতি এতটা কাছাকাছি চলে এসেছিল। কিন্তু সেবার দুটি গ্রহ সূর্যের এতই কাছাকাছি ছিল যে তাদের খালি চোখে দেখা যায়নি। তার আগে 1226 সালের মার্চ মাসে একইভাবে বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে এসেছিল। সেই ঘটনা পৃথিবী থেকে দেখা সম্ভব হত। তার পর এই প্রথমবার এমন বিরল দৃশ্য পৃথিবী থেকে দেখা সম্ভব হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল