Home নিউজ কমছে আলুর দাম, জানুন আলুর দাম

কমছে আলুর দাম, জানুন আলুর দাম

নিউজ ডেস্কঃ কয়েকদিন আগেই জারি হয়েছিল ২৫ টাকা দরে আলু বিক্রি করার সরকারি নির্দেশ।অন‍্যদিকে ১ ডিসেম্বর থেকে হিমঘর বন্ধ রাখার নির্দেশে এবার এক ধাক্কায় আলুর দাম অনেকটাই কমলো।

গত কয়েক মাস ধরে আলুর দাম বাড়তে বাড়তে এতটাই চরমে পৌঁছে গিয়েছিল যে কয়েক সপ্তাহ আগে তা বাজারে বিক্রি হয়েছে ৫০ টাকা কিলো দরে।আলুর মূল‍্যে রাশ টানতে সরকারী বিধি নিষেধ জারি হলেও তাতে বুরো আঙ্গুল দেখিয়ে রমরমিয়ে চলছিল আলুর মূল্য বৃদ্ধি।এতটাই বেড়ে গিয়েছিল আলুর দাম যে শেষমেশ হাফ সেঞ্চুরি করে আলুও।

আরও পড়ুন :  মুখ্যমন্ত্রীর জনসভায় যাওয়ার পথে দুর্ঘটনার কবলে তৃণমূল কংগ্রেসের কর্মীরা

চন্দ্রমুখী আলু ৫০ টাকা ও জ‍্যোতি আলু ৪৫ টাকা কিলো দরে কিনতে গিয়ে মধ‍্যবিত্তের হাপিত‍্যেস অবস্থা দেখে ময়দানে নামে রাজ‍্য সরকার।নির্দেশ জারি করা হয় ২৫ টাকা কিলো দরে আলু বিক্রি করার জন্য। কিছু সেই নির্দেশে তেমন কোনো কাজ হয়নি।এর কারন হিসেবে আলুচাষীরা বলেছেন বর্তমানে তাদের হাতে কোন আলু নেই।সমস্ত আলু ব‍্যবসায়ীদের হাতে।আর লাভের আশায় তারা বাজারে আলু মজুদ করতে দিচ্ছেন না।

১ ডিসেম্বর থেকে সমস্ত হিমঘর বন্ধ রাখার নোটিশ জারি করেছে সরকার।আর এতেই বেকায়দায় পড়েছেন আলুচাষীরা।তারা এবার আলু ছেড়ে দিতে বাধ‍্য হচ্ছেন।আর তারফলে দাম কমতে শুরু করেছে আলুর।নবদ্বীপের এক আলু বিক্রেতা জানিয়েছেন, ‘আজ চন্দ্রমূখী আলু ৪৫ টাকা ও জ‍্যোতি আলু ৪০ টাকায় বিক্রি করেছি।হিমঘর বন্ধ থাকার দরুন দাম কমেছে।আগামী দিনে আরো কমবে আলুর দাম।’

আরও পড়ুন :  ফুচকায় প্রস্রাবের জল! সিসিটিভি ক‍্যামেরায় ধরা পড়েছে কোলহাপুরের ফুচকা বিক্রেতার কুকীর্তি
আরও পড়ুন :  এবার পুরুষ সরকারি কর্মীরাও পাবেন 'চাইল্ড কেয়ার লিভ'

নতুন আলুর দাম বেড়ে যাওয়া নিয়ে আলুচাষীরা বলেছেন,’অক্টোবর থেকে নভেম্বরের দিকে আলু বোনা শুরু হয়ে যায়।কিন্তু এবার আবহাওয়ার কারনে আলু নভেম্বরে বোনা শুরু হয়েছে।তাই নতুন আলুর জোগান এখনো তেমনটা নেই বাজারে।’

আরও পড়ুন :  আগামী সপ্তাহেই ভারতে আসছে রাশিয়ার কোভিড ভ্যাকসিন Sputnik V ট্রায়ালের জন্য

এবার আলুর দাম কমার কারন হিসেবে এক আলু ব‍্যবসায়ী বলেছেন,’ দুটো কারনে আলুর দাম কমবে প্রথমত হিমঘর বন্ধ ও দ্বিতীয়ত বাজারে নতুন আলুর জোগান।’যদিও আলুর দাম কমে গেলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে বলেই অনেকে ধারণা করছেন। কারণ আগের বছরের তুলনায় এবার অনেক বেশি দামে আলুবীজ কিনতে হয়েছে চাষীদের।ফলে চাষের খরচ বেড়েছে। আর এই কারণে স্বাভাবিক ভাবেই আলুর দাম কমলে লোকসানের মুখ দেখবে আলুচাষীরা।তবে বুধবার আলু পেঁয়াজের দাম কমাতে মধ‍্যবিত্তের মুখে অনেকটাই হাসি ফুটেছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল