Home দেশ রাফালের প্রথম মহিলা চালক হচ্ছেন শিবাঙ্গী সিংহ

রাফালের প্রথম মহিলা চালক হচ্ছেন শিবাঙ্গী সিংহ

এই প্রথম দেশের প্রথম মহিলা পাইলট হিসেবে যিনি রাফাল যুদ্ধবিমান ওড়াবার দায়িত্ব পেতে চলেছেন তিনি হলেন লেফটেন্যান্ট শিবাঙ্গী সিংহ। বারানসীর মেয়ে শিবাঙ্গী ২০১৭ সালে যোগ দিয়েছিলেন বায়ুসেনায়। এরপর তিনি তিনি উড়িয়েছেন মিগ-২১বাইসন যুদ্ধবিমান।

প্রসঙ্গত উল্লেখ যে এক যুদ্ধবিমান ছেড়ে অন্য যুদ্ধবিমান চালাতে হলে নিতে হয় ‘কনভারশন ট্রেনিং’।শিবাঙ্গীর সেই ট্রেনিং নেওয়া প্রায় শেষের দিকে। এরপর তিনি যোগ দেবেন আম্বালা এয়ারবেসের ‘গোল্ডেন অ্যারোজ’স্কোয়াড্রনে। ভারতীয় বায়ুসেনায় এই সময়ে ১০জন মহিলা পাইলট আছেন। তাদের মধ্যে অন্যতম শিবাঙ্গী পাবেন রাফাল যুদ্ধবিমান চালানোর দায়িত্ব।

আরও পড়ুন :  জার্মানির যুদ্ধজাহাজ এবার টহল দেবে ভারত মহাসাগরের বুকে

এতদিন তিনি রাজস্থানের বায়ুসেনার ফাইটারবেসে যুক্ত ছিলেন। উইং কমান্ডার অভিনন্দনের সাথেও কাজ করেছেন তিনি। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন বিমান ওড়ানোর।বারানসীতেই শিবাঙ্গীর বেড়ে ওঠা। স্কুলের পড়াশোনার পাঠ চুকিয়ে ভর্তি হন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়(BHU)।

আরও পড়ুন :  পাইলটের অমনোযোগী হওয়ার কারণেই আবার বিমান অবতরণের দুর্ঘটনা
আরও পড়ুন :  জলে মিলছে সোনা, অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরী সমুদ্রের তীরে

সেখানকার পড়াশোনা শেষ করে ২০১৬ সালে ভর্তি হন বায়ুসেনার অ্যাকাডেমিতে। সেখানেই চলে বিমান চালানোর প্রশিক্ষণ। এরপর বায়ুসেনার মহিলা পাইলট হিসেবে কাজে যোগ দেন ২০১৭সালে। শিবাঙ্গী দ্বিতীয় ব্যাচের প্রতিনিধি হিসেবে মিগ যুদ্ধবিমান চালানোর দায়িত্ব নেবেন।

ভারতীয় বায়ুসেনাতে ২০১৬ জুনের দিকে প্রথম ব্যাচের মহিলা পাইলটরা ছিলেন লেফটেন্যান্ট অবনী চতুর্বেদী,মোহনা সিংহ ও ভাবনা কান্ত। ২০১৬ সালে ৩৬ টি রাফাল বিমানের জন্য ফ্রান্সের সাথে চুক্তি করে ভারত। সেইমতো এইবছর ২৯জুলাই প্রথম দফায় অম্বালার এয়ারবেসে এসে পৌঁছেছে এই যুদ্ধবিমান। এরপর এই মাসে অর্থাৎ অক্টোবর মাসে দ্বিতীয় দফায় ও ডিসেম্বরে তৃতীয় দফায় মোট ৩৬ টি যুদ্ধবিমান এসে পৌঁছাবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল