Home দেশ এবার পেঁয়াজ মজুত করার উপর নির্দেশিকা জারি করল কেন্দ্রীয়

এবার পেঁয়াজ মজুত করার উপর নির্দেশিকা জারি করল কেন্দ্রীয়

নিউজ ডেস্কঃ পেঁয়াজের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। কোথাও কোথাও পেঁয়াজের দাম চলছে ১০০ টাকা।আর এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার পেঁয়াজের দামে রাশ টানতে পাইকারি ও খুচরা বিক্রেতাদের পেঁয়াজ মজুতের ক্ষেত্রে উর্ধসীমা বেঁধে দিলো।এ বছরের শেষ অবধি দামের ক্ষেত্রে যাতে কিছুটা নিয়ন্ত্রণ আনা যায় তাই এই উদ‍্যোগ।

কেন্দ্রীয় সরকারের এই নির্দেশিকায় বলা হয়েছে ২৩ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর অবধি পাইকারি ব‍্যবসায়ীরা ২৫ টনের বেশি এবং খুচরো ব‍্যবসায়ীরা ২ টনের বেশি পেঁয়াজ মজুত রাখতে পারবেন না।গত মাসে অত‍্যাবশ‍্যকীয় কোন পন‍্য আইনের সংশোধনের পর এই প্রথম কোন পন‍্য মজুতের ক্ষেত্রে উর্ধসীমা বেঁধে দিলো কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন :  চুরির পর চুরির প্রমাণ রাখতে মলত‍্যাগ করে গেল চোর

গত সপ্তাহে সাংবাদিকদের কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক মন্ত্রকের সচিব লীনা নন্দন বলেছেন,” বাজারে পেঁয়াজের দাম দিন দিন বাড়বে এই আঁচ করে পাইকারি ও খুচরো ব‍্যবসায়ীরা পেঁয়াজ মজুত করে রেখেছিলেন আরো মুনাফা লাভের আশায়।ফলে ঘাটতি হওয়ায় দাম বেড়েই চলেছে।” এটা যাতে আর না হতে পারে তাই ক্রেতাদের সুবিধার কথা ভেবে উর্ধসীমা বেঁধে দেওয়া হলো ব‍্যবসায়ীদের।

আরও পড়ুন :  এবার পুরুষ সরকারি কর্মীরাও পাবেন 'চাইল্ড কেয়ার লিভ'
আরও পড়ুন :  স্কুল খোলার আগে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের টিকাকরণ হবে

সমীক্ষা অনুযায়ী গত কয়েক মাসে দিন দিন বেড়েছে আলু,পেঁয়াজ,ডিম ও টমেট‍্যোর দাম।আর এতে রাশ টানতে আনাজপাতি বিদেশে রপ্তানি কমিয়ে দেয় কেন্দ্র।তবে অন‍্যান‍্য দেশ থেকে আমদানি বাড়িয়ে দেওয়া হয়।অন‍্যদিকে বাফার স্টক থেকে ৪০ হাজার টন পেঁয়াজ ছেড়ে দেওয়া হয় খুচরো বাজারে দামের উর্ধ্বমূখী রাশ টানতে।তবে অতিবৃষ্টির কারনে ফসল নষ্ট হওয়াতে এবার আলু পেঁয়াজের দাম বেড়েছে সেপ্টেম্বর মাস থেকেই।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল