Advertisement
লাইফস্টাইল

Liquor Price only Rs-100: মাত্র ১০০ টাকায় বিদেশি হুইস্কি-রাম ও ভদকা, রাজ্য সরকারের নয়া উদ্যোগ সুলভ মদ!

কিন্তু যদি সকলেই অত্যন্ত কম দামে বিদেশি মদ খাওয়ার সুযোগ পান তাহলে কি হাতছাড়া করবেন এই সুযোগ?অবশ্যই না। হ্যাঁ রাজ্য সরকারের উদ্যোগে দেশিয় বাজারে বিদেশি মদ আসতে চলেছে একদম সস্তায়।রাজ্যের সূরা প্রেমিকদের জন্য অবশ্যই এটি একটি ভাল খবর।

Liquor Price only Rs-100: সূরা বা মদের প্রতি আসক্ত প্রায় অনেক মানুষ। কেউ কম দামি তো কেউ বেশি দামি মদ খান। কিন্তু যদি সকলেই অত্যন্ত কম দামে বিদেশি মদ খাওয়ার সুযোগ পান তাহলে কি হাতছাড়া করবেন এই সুযোগ?অবশ্যই না। হ্যাঁ রাজ্য সরকারের উদ্যোগে দেশিয় বাজারে বিদেশি মদ আসতে চলেছে একদম সস্তায়।রাজ্যের সূরা প্রেমিকদের জন্য অবশ্যই এটি একটি ভাল খবর।

Advertisement

বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমার কোনো লক্ষণ নেই। কিন্তু মদের দাম ( Liquor Price) কমানো নিয়ে সরকারের বড় পদক্ষেপ। এবার মাত্র ১০০ টাকায় মিলবে (Liquor Price only Rs-100) অরিজিনাল বিলিতি মদ। শুধু রাজ্যের সূরা প্রেমিকদের জন্যই নয়, মদ ব্যবসায়ীদের কাছেও এটা একটা সুখবর।মদ ব্যবসায়ীদের আশা, নতুন এই বিলিতি মদ সুরা প্রেমিকদের আকৃষ্ট করবে।

Advertisement

এর আগে ২০২১ সালে নভেম্বর মাস নাগাদ রাজ্য এক ধাক্কায় বিলিতি মদের ( Foreign Liquor) দাম অনেকটাই কমিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছিল। আফগারি দফতর মদের ওপর থেকে শুল্কের পরিমান অনেকটা কমিয়ে নেয়, ফলে মদের দাম পড়ে যায়। সরকার তখন যে যুক্তি দেখিয়েছিল তা হলো মদের দাম কমালে লোকে চোলাই মদ ছেড়ে ব্র্যান্ডেড মদের প্রতি আকৃষ্ট হবে ফলে বিলাতি মদের বিক্রি বাড়বে। আর তখন আদায়িকৃত শুল্ক উঠিয়ে নেওয়া যাবে।

আরও পড়ুন :  Clitoria ternatea: বাড়িতে অপরাজিতা গাছ লাগালে বাস্তুদোষ কেটে যাবে,কোন দিকে লাগাবেন দেখুন
Advertisement

আর এবার এই নতুন উদ্যোগ অর্থাৎ মাত্র ১০০ টাকায় ৩৭৫ মিলি লিটার এর বিলিতি মদের বোতল সমস্ত মদের কাউন্টারে চালু হয়ে গেলে মদ বিক্রি বাবদ সরকারের ঘরে একটা বিশাল অঙ্কের ট্যাক্স জমা পরবে, যা রাজ্যের অর্থনৈতিক দিকটিকে শক্তি সমর্থ করে তুলবে।বাজারে নানা ভ্যারাইটির ব্রান্ডেড সূরা বা মদ (wine) পাওয়া যায় যেমন রাম, হুইস্কি, ভদকা । প্রতিটা ব্র্যান্ডের দাম আলাদা, পরিমাণও একেকটা ব্রান্ডে একেক রকম থাকে (Liquor Price only Rs-100)।

Advertisement

কিন্তু কেন এই উদ্যোগ? আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, চোলাই মদে বিষক্রিয়া হওয়ার সম্ভবনা আছে। তাই সূরা প্রেমিকদের সেখান থেকে দূরে রাখার জন্যই দেশি মদের দাম কমানো হয়েছিল। এবার সেই অভ্যাস বদলানোর জন্য নতুন ব্যবস্থা আনা হয়েছে। সস্তায় বিলিতি মদ বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে। আর এই নতুন ব্র্যান্ডের মদ তৈরী হবে দেশী সংস্থাগুলির মাধ্যমেই অর্থাৎ নিজের দেশেই তৈরি হবে এই বিদেশি মদ, প্রস্তুতকারীরাই এই নতুন মদ তৈরী করবেন।

এর আগে কয়েকটি বিলিতি মদ তৈরা করা সংস্থা ৫০% অ্যালকোহলের মাত্রার মদ তৈরি করত। তাদের সংখ্যা কমে যাওয়ায় বিলিতি মদ তৈরির দায়িত্ব এবার দেশি প্রস্তুতকারীদের দেওয়া হয়েছে।ইতিমধ্যেই বিলিতি মদ রাজ্যের কাউন্টারগুলিতে বিক্রির (Liquor Price only Rs-100) জন্য পাঠানো শুরু হয়ে গিয়েছে এমনটাই জানা যাচ্ছে।

তবে এই মদের গুণগত মানের মধ্যে একটা পার্থক্য থাকবে। এই বিলিতি মদ সস্তার রাম বা হুইস্কির থেকে ঝাঁজ অনেকটাই কম। একই দামে ভদকাও বাজারে নিয়ে আসতে চলেছে। নতুন ধরনের এই রাম এবং হুইস্কিতে ৫০% অ্যালকোহলের মাত্রা থাকবে। সরকারের এই উদ্যোগের ফলে দেশি মদের থেকেও নজর ফিরতে পারে অনেক সূরাপায়ীদের।

বর্তমানে দেশি সূরার ৬০০ মিলি লিটার বোতলের দাম ১২০ টাকা। এখন যদি ১০০ টাকায় ৩৭৫ মিলি লিটার বিলিতি মদ পাওয়া যায়। তবে তার সুযোগ নিশ্চয় কেউ হাতছাড়া করবে না। কলকাতাসহ জেলার বিভিন্ন দোকানে এই বিদেশি মদ পাঠিয়ে দেওয়া শুরু হয়েছে।এই বিদেশি মদে কতটা সাড়া পাওয়া যাবে সেই বিষয়ে নিশ্চিত না হলেও চাহিদা ভালই হবে বলে মনে করছেন মদ্য ব্যবসায়ীরা।সরকারের এই লক্ষ্য কতটা সাফল্য মন্ডিত হয় এখন সেটাই দেখার।

Related Articles

Back to top button