নিউজ

করোনা সংক্রমণ বাড়ায় লকডাউনের পথে হাঁটতে পারে মহারাষ্ট্র, সংক্রমণ বাড়ছে পঞ্জাবে, কর্নাটক, কেরলেও

করোনা সংক্রমণ বাড়ায় লকডাউনের পথে হাঁটতে পারে মহারাষ্ট্র, সংক্রমণ বাড়ছে পঞ্জাবে, কর্নাটক, কেরলেও

ফের একবার দেশজুড়ে থাবা বসাচ্ছে করােনা।দিন দিন বাড়ছে সংক্রমণের সংখ্যা,অতিমারীর গ্রাফ উর্ধ্বমুখী।গত এক সপ্তাহের মধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা কখনও ২ হাজার, কখনও ৪ হাজার এবং আবার ৭ হাজারও বেড়েছে। যা নিয়ে চিন্তার ভাঁজ চওড়া হয়েছে কেন্দ্রের।কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শনিবারের প্রকাশিত তথ্য অনুযায়ী,গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ৯৫৩ জন। মােট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ১৫ লক্ষ ৫৫ হাজার ২৮৪।দেশে মৃত্যু হয়েছে ১৮৮ জনের,যার মধ্যে ৭০ জন মহারাষ্ট্রের।দেশে মােট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৫৯ হাজার ৫৫৮। সংক্রমণের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৩.৮৬ শতাংশ।

কেন্দ্রের তরফে রাজ্যগুলােকে কোভিডবিধি ঠিকমতাে পালন করার পরামর্শ দেওয়া হয়েছে।নিতি আয়ােগের সদস্য ডাঃ ভি কে পালের মতে অনেকেই কোভিডবিধি ঠিক মতাে পালন না করে বিয়েবাড়ি, সামাজিক অনুষ্ঠানে যাচ্ছেন। সেখানে ভিড় বাড়াচ্ছেন এবং তাঁদের মধ্যে অনেকেই হয়তাে করােনায় আক্রান্ত কিন্তু উপসর্গহীন।আর তাদের থেকেই সংক্রমণ ছড়াচ্ছে বেশি, তাই আমাদের এ বিষয় নিয়ে আরও সচেতন হওয়া উচিত। এই সময়ে জমায়েত এড়ানােই ভাল।তবে আর চিন্তা বাড়াচ্ছে বিধানসভা ভােট যেখানেও যথেষ্ট জমায়েত হচ্ছে।তবে একদিকে দেশে যেমন করােনার সংক্রমণ বাড়ছে, পাশাপাশি বাড়ছে টিকাকরণের সংখ্যাও।কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর শুক্রবার পর্যন্ত মােট ৪ কোটি ২০ লক্ষ ৬৩ হাজার ৩৯২ জন মানুষকে টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় টিকাকরণ হয়েছে ২৭ লক্ষ ২৩ হাজার ৫৭৫ জনের।

আরও পড়ুন :  স্ত্রী’র যৌনাঙ্গ রড দিয়ে ফালাফালা করেছিল ধর্ষকরা, তা দেখে মানসিক স্থিরতা হারাচ্ছেন উত্তর প্রদেশের বদায়ুতে ধর্ষিতার স্বামী

 

দেশের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। এই রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ৬৮১ জন। যা গত ২৪ ঘণ্টায় দেশে নতুন আক্রান্তের মধ্যে ৬২ শতাংশ। এই রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ৭০ জনের মৃত্যু হয়েছে।শুক্রবারই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছেন, সংক্রমণ ঠেকাতে একমাত্র পথ লকডাউন।তিনি বলেন আমার বিশ্বাস রাজ্যের মানুষ কোভিডবিধি মেনে চলবেন এবং সরকারকে এ কাজে সহযােগিতা করবেন।বেশ কয়েকটি নতুন নির্দেশিকা জারি করেছে উদ্ধব সরকার। থিয়েটার এবং সিনেমা হলগুলিতে ৫০ শতাংশের বেশি দর্শককে অনুমতি দেওয়া যাবে না। কোনও অডিটোরিয়াম, থিয়েটারে রাজনৈতিক কর্মসূচি করা যাবে না। বেসরকার অফিসগুলােতে ৫০ শতাংশের বেশি কর্মী নিয়ে কাজ করা যাবে না।৩১ মার্চ পর্যন্ত এই নির্দেশিকা জারি থাকবে বলে জানিয়েছেন।

মহারাষ্ট্রের পাশাপাশি প্রতিদিন সংক্রমণ হাজার ছড়াচ্ছে পঞ্জাব, কেরল এবং কর্নাটকে।পঞ্জাবে গত ২৪ ঘন্টায় ২ হাজার ছাড়িয়েছে।পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ নির্দেশ দিয়েছেন, শনিবার থেকে ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানগুলাে বন্ধ রাখতে হবে।১০ জনের বেশি অতিথিকে স্বাগত জানানাে যাবে না এবং আগামী ২ সপ্তাহ বাড়িতেই যাতে কাজকর্ম করার আবেদনও জানিয়েছেন অমরেন্দ্র।রাজ্যের ১১টি জেলায় সংক্রমণ বেশি থাকায় সেখানে সমস্ত সামাজিক অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এমনকি এই জেলাগুলােতে কার্ফু জারি করা হবে রবিবার রাত ৯টা থেকে সকাল ৫টা পর্যন্ত।করােনার সংক্রমণ বাড়তে শুরু করেছে পশ্চিমবঙ্গেও।গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৫৭ জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button