টেকনোলজি

আপনার শিশুর আঁকা ছবিকে এবার জীবন্ত করে তুলবে Facebook, কীভাবে? দেখুন ভিডিয়ো

make drawings into animation by facebook ai

নিউজ ডেস্কঃ ছবি আঁকা একটি সখের বিষয়। ছবি কোনো জিনিসের আকৃতি ও প্রকৃতিকে মানুষের মাঝে রং তুলি, কাগজ ও কালির মাধ্যমে ফুটিয়ে তোলে।শিশু থেকে প্রাপ্ত বয়স্ক,সকলেই আঁকতে ভালোবাসেন।কেউ কেউ এটি ভাল করে পারে আবার কেউ নিখুঁত থেকে দূরে থাকে।তবে যে কোনও বয়সের বাচ্চা তার অঙ্কন দিয়ে তার চিন্তাভাবনা এবং অনুভূতি প্রকাশ করে।শিশুদের আঁকা চরিত্রগুলি যদি প্রাণ পায় কেমন হবে, ভেবে দেখেছেন কি?
Meta বা Facebook এবার এই কাজ করে ফেলেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে।যার মাধ্যমে হাতে আঁকা যে কোন চরিত্রকে অ্যানিমেশনে রূপান্তরিত করা যাবে। যা আপনার সন্তানের আঁকা চরিত্রে দেবে প্রাণের পরশ।


সম্প্রতি মার্ক জাকারবার্গের কোম্পানি অফিশিয়াল Twitter হ্যান্ডেলে এই ঘোষণা করেছে।সোশ্যাল মিডিয়া পোস্টে কোম্পানির তরফে জানানো হয়েছে, ‘আপনার শিশু কি আঁকতে ভালোবাসে, শিশুর হাতে আঁকা চরিত্রগুলিতে প্রাণ সঞ্চার হওয়ার কথা ভেবেছেন কি কখনও?তবে এবার আমরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে তৈরি করেছি অটোমেটিক অ্যানিমেশন, যা ব্যবহার করে হাতে আঁকা চরিত্রগুলি প্রাণ পাবে।

কোম্পানির তরফে জানানো হয়েছে,আমরাই প্রথম শিশুদের হাতে আঁকা চরিত্রকে অ্যানিমেশনে রূপান্তরিত করার প্রযুক্তি নিয়ে হাজির হয়েছি। কোম্পানির তরফ থেকে ব্লগ পোস্টে জানানো হয়েছে, শিশুদের আঁকার মধ্যে সৃজনশীল ভাবনা থাকে। ফলে চরিত্রগুলিকে চিনে নিতে আমাদের অন্যভাবে ভাবতে হয়েছে।মা-বাবা অথবা শিক্ষক শিক্ষিকা খুব সহজেই শিশুদের আঁকা বুঝতে পারলেও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের পক্ষে তা বুঝে ওঠা বেশ কষ্টকর।এমনকি বিশ্বের সেরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের পক্ষেও কোন ছবির চরিত্রের হাত, পা মাথা চিহ্নিত করতে সমস্যা হয়।তবে এই চ্যালেঞ্জ সমাধানে কাজ করে চলেছেন Meta Al এর গবেষকরা।

এর ফলে শিশুদের আঁকা বিভিন্ন চরিত্রকে সহজেই শনাক্ত করতে পারবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম।এই অ্যানিমেশনে
কয়েক মিনিটের মধ্যে চরিত্রগুলির হাত, পা, মাথা চিহ্নিত করে প্রাণের সঞ্চার করা যাবে।অ্যানিমেশনে হাতে আঁকা চরিত্র নাচবে, লাফাবে।শিশু ও অভিভাবকরা প্রোটোটাইপ সিস্টেমে নিজেদের আঁকা আপলোড করে চরিত্রগুলিতে প্রাণ পেতে দেখতে পাবেন।এমনকি অভিভাবকরাও নিজেদের আঁকা এই সিস্টেমে আপলোড করতে পারেন, এতে আর্টিফিশিয়াল মডেল আর উন্নত হবে।এই অ্যানিমেশন ডাউনলোড করে পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গে শেয়ারও করা যাবে।

Related Articles

Back to top button