টেক গাইড

বেসরকারি সংস্থায় আধার কার্ডের ফোটোকপি না দেবার বিজ্ঞপ্তি কেন্দ্রর, ব্যবহার করতে হবে মাস্কড আধার কার্ড

Mask aadhaar download: যে কোনও বেসরকারি প্রতিষ্ঠানের কাছে আধার কার্ডের ফোটোকপি জমা না দেওয়ার পরামর্শ দিয়েছিল কেন্দ্র।কারন তার থেকে গ্রাহকের গোপন তথ্যের অপব্যবহার হতে পারে,তাই কেন্দ্র এই সতর্কবাণী দিয়েছিল। সেই সঙ্গে উপভোক্তাদের ‘মাস্কড আধার কার্ড’ ( mask aadhaar download ) (যাতে আধার নম্বরের শেষ চারটি ডিজিট থাকে) ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছিল। তবে এবার বিতর্কের মুখে রবিবার সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করেছে কেন্দ্র।এদিন জানানো হয়, জনগণ নিজেদের ব্যক্তিগত বিচার-বিবেচনা অনুযায়ী নিজেদের আধার কার্ডের ফটোকপি যে কোনও জায়গায় জমা দিতে পারেন।

বিতর্কের সূত্রপাত শুক্রবার ইউআইডিএআই কর্তৃপক্ষের জারি করা এক অ্যাডভাইজরি থেকে যেখানে বলা হয়েছিল, আধার কার্ডের ফটোকপি কোথাও যেন জমা না দেন দেশবাসী। আধার কর্তৃপক্ষের থেকে স্বীকৃত সংস্থা ছাড়া, যে কোনও জায়গায় আধার কার্ডের ফটোকপি জমা দিলে, তার অপব্যবহার হতে পারে ( mask aadhaar download )।যা রুখতে আধারের ফটোকপির বদলে মাস্কড আধার কার্ড দেওয়ার পরামর্শও দিয়েছিলেন আধার কর্তৃপক্ষ। যেখানে গ্রাহকের সম্পূর্ণ আধার (Aadhar) নম্বর দেখা যায় না, শুধুমাত্র শেষ চারটি নম্বর দেখা যায়।

আরও পড়ুন :  গুগল সার্চ রেজাল্ট থেকে সরাতে চান ব্যক্তিগত তথ্য ?এবার সহজেই তা মুছে ফেলতে পারবেন

কোনও সংস্থাকে আধারের নকল দেওয়ার আগে যাচাই করা প্রয়োজন যে ( mask aadhaar download ), সেই সংস্থার আদৌ ইউআইডিএআইয়ের স্বীকৃত লাইসেন্স আছে কিনা। অতিরিক্ত সতর্কতা হিসেবে কেন্দ্র বলেছে, দেশের মানুষ যেন রাস্তাঘাটে গজিয়ে ওঠা ইন্টারনেট কাফে থেকে বা বহু লোকের ব্যবহার করা কম্পিউটার থেকে আধার কার্ড ডাউনলোড না করেন( mask aadhaar download )। কিন্তু এর ফলে ব্যাপক বিভ্রান্তি তৈরি হয়। তাই ৪৮ ঘণ্টার মধ্যে সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নিল আধারের দায়িত্বপ্রাপ্ত ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই) ( mask aadhaar download )।

যদিও দৈনন্দিন জীবনে আধার অনেক ক্ষেত্রেই দিতে হয়। সেক্ষেত্রে সবার পক্ষে সম্ভব নাও হতে পারে, অনলাইনে বারবার মাস্কড আধার (Masked Aadhar Card) ডাউনলোড করে, তা প্রিন্ট আউট করিয়ে, তার ফটোকপি করানো। আর মাস্কড আধার কার্ডে ১৬ সংখ্যার আধার নম্বর শুধুমাত্র জানা যায় না। বাকি সব গ্রাহক তথ্যই সাধারণ আধার কার্ডের মতোই মাস্কড় কার্ডেও থাকে ( mask aadhaar download )। তাই বিরাট গোপনীয়তা রক্ষা হচ্ছে এমনটাও নয়।

কেন্দ্রের এই বিবৃতির ফলে দেশের মানুষের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হচ্ছে। তাই অবিলম্বে এই নির্দেশিকা প্রত্যাহার করা হল।পাশাপাশি দেশবাসীকে সতর্ক করে দিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, একান্তই আধার কার্ড ডাউনলোড করতে হলে যে কোনও জায়গা বা সাইবার ক্যাফে থেকে যেন তা যথাসম্ভব কম ডাউনলোড করেন ( mask aadhaar download )।আর করলেও, তা নিজের কাছে নিয়ে নেওয়ার পর, সেই কম্পিউটার থেকে যেন তা ডিলিট করে দেন ( mask aadhaar download )। তা না হলে আধার কার্ড নিয়ে নানা রকম অপব্যবহার হতে পারে।

মাস্কড আধার  (mask aadhaar) কার্ড কী?

মাস্কড আধার কার্ডে ১২ ডিজিটের আধার নম্বর থাকে না। বরং তাতে শেষ চারটি ডিজিট দেখা যায়। যা ইউআইডিএআইয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। যা আধার কার্ডের ফোটোকপির বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। ( mask aadhaar download )

মাস্কড আধার কার্ড ডাউনলোড  ( Mask Aadhaar download ) করবেন কীভাবে?

(১) UIDAI-র অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/-তে যান।

২) নিজের আধার কার্ড নম্বর দিন।

৩) Do you want a masked Aadhaar অপশন বেছে নিন।

৪) তারপর ডাউনলোড করে নিন মাস্কড আধার কার্ড। যাতে আধার নম্বরের শুধুমাত্র শেষ চারটি ডিজিট থাকবে।

Related Articles

Back to top button