Uncategorized

অধিকাংশ শিশু রাতের বেলায় কান্না করে।কিন্তু কেন জেনে নিন বিস্তারিত।

অধিকাংশ শিশু রাতের বেলায় কান্না করে।কিন্তু কেন জেনে নিন বিস্তারিত।

ছোট বাচ্চারা রাতে ঘুমানোর সময় পায়ে ব‍্যাথা অনুভব করে।যদি আপনার শিশুরো পায়ে ও হাটুতে ব‍্যাথা থাকে তবে মনে রাখবেন এই ব‍্যাথা শুধুমাত্র আপনার শিশুর নয় সমস্ত শিশুরাই অনূভব করে।কোন শিশুর এই ব‍্যাথা বেশি ,তো কোন শিশুর কম।অবশ‍্য সব বাচ্চা ব‍্যাথা অনুভব করেনা।তবে এই ব‍্যাথা হলে পায়ে ফোলাভাব দেখা দিতে পারে।আবার অনেক সময় হাটতে সমস্যা হয়।কখনও কখনও এই ব‍্যাথার সমস্যা বড়দেরও দেখা দিতে পারে।তবে অধিকাংশ সময়ে এই ব‍্যাথায় ভোগে শিশুরাই।এই ব‍্যাথার নাম ক্রমবর্ধমান ব‍্যাথা।সাধারণত ৪ বছরের বাচ্চাদের এই সমস্যা দেখা দেয়।অনেক সময় তারা ব‍্যাথা সহ‍্য না করতে পেয়ে কাঁদতে শুরু করে।হাটতে সমস্যা হয়।আর সন্তানের কান্না দেখে বাবা মাও কাঁদতে শুরু করে।এই ব‍্যাথা সম্পর্কে না জেনে থাকলে আজ জেনে নিন।

আরও পড়ুন :  আজকের রাশিফল:আজ ১৯ এপ্রিল সোমবার।দেখে নিন আজকের দিনটি আপনার কেমন কাটবে ?

ক্রমবর্ধমান ব‍্যাথা কি ?

অনেকে মনে করেন শিশুরা খেলাধুলা করবার জন্য এইরকম ব‍্যাথা হয় কিন্তু আসলে তা নয়।এই ব‍্যাথা আসলে হাড়ের বিকাশের জন্য ব‍্যাথা।এক্ষেত্রে কাপড় দিয়ে অনেক সময় ব‍্যাথার স্হান পেচিয়ে রাখতে হয়।তবে খেয়াল রাখতে হবে যে তাতে যেন শিশুদের খেলার অসুবিধা না হয়।

চিকিৎসা:

এই ব‍্যাথা হলে চিকিৎসকের পরামর্শ নিন।তবে ক্রমবর্ধমান ব‍্যাথার ঘরোয়া প্রতিকার চাইলে নিম্নে উল্লেখিত বিষয়গুলি অনুসরণ করতে পারেন।

ম‍্যাসাজ:

আগেকার দিনে বয়স্করা শিশুদের ম‍্যাসাজ করতেন। যদিও এখনো সেই প্রথা চালু আছে।ক্রমবর্ধমান ব‍্যাথায় এই পদ্ধতি কিছুটা হলেও কাজ দেয়।

ভিটামিন সমৃদ্ধ খাবার:

ভিটামিন সি যুক্ত খাবার খেতে দিন শিশুকে।সবুজ শাকসবজি থেকে সাইট্রাস জাতীয় ফলে এইধরনের ভিটামিন সি পাওয়া যায়।এসব জিনিস শিশুকে বেশি বেশি করে খেতে দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button