লাইফস্টাইল

মা লক্ষ্মী ঐশ্বর্য ও সমৃদ্ধিতে জীবনকে সুন্দর ও সুস্থ করে তোলেন, সুখী হওয়ার সমস্ত উপাদান লুকিয়ে আছে মা লক্ষ্মীর সেবায়

মা লক্ষ্মী ঐশ্বর্য ও সমৃদ্ধিতে জীবনকে সুন্দর ও সুস্থ করে তোলেন, সুখী হওয়ার সমস্ত উপাদান লুকিয়ে আছে মা লক্ষ্মীর সেবায়

হিন্দু শাস্ত্র মতে লক্ষ্মী ধনসম্পত্তির দেবী। তাই মা লক্ষ্মীর পুজো করে সারাবছর আর্থিক সমৃদ্ধি কামনা করেন সকলেই। কথাতেই আছে লক্ষী যার ওপর আশীর্বাদ বর্ষণ করেন তাঁর জীবনে কোনও চিন্তা থাকে না। তাই তো প্রতিটি হিন্দু গৃহস্থেই লক্ষীর আরাধনা করা হয় প্রতিদিন। তবে বৃহস্পতিবার যেহেতু লক্ষী বার তাই এই দিনে বিশেষ কয়েকটি নিয়ম মেনে চলেন অনেকেই।

মা লক্ষ্মী হলেন ঐশ্বর্য ও প্রতিপত্তির দেবী। বাড়ির রমণীরা মায়ের আরাধনা করে সংসারের দীর্ঘস্থায়ী সুখের সন্ধান করেন।তাই জলপূর্ণ ঘটে আমের পল্লব, সিঁথিতে সিঁদুর দিয়ে মা লক্ষ্মীর পুজো করেন বাড়ির মায়েরা বা গৃহস্থের নারীরা। সন্ধেবেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ হল মা লক্ষ্মীর পাঁচালি পাঠ। লক্ষ্মীবার বা যে কোনও পূর্ণিমায় মা লক্ষ্মীর পাঁচালি পড়লে মনের সমস্ত বাসনা পূরণ হয়।

আরও পড়ুন :  নারকেল তেলে আছে নানা পুষ্টিগুণ, রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি রয়েছে আরও উপকার,

মা লক্ষ্মীর কৃপায় সংসারে সুখ বৃদ্ধি হয়, ঐশ্বর্য বাড়তে থাকে। মা সন্তুষ্ট হলে সংসারের আর্থিক হাল ফেরে এমনই বিশ্বাস সবার।তবে যিনি বিশ্বাস করেন তাঁর জন্যই এইসব প্রয়াস। কেননা প্রচলিত প্রবাদ আছে বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহু দূর। বিশ্বাস নিয়ে মা লক্ষ্মীর আরাধনা করলে মা লক্ষ্মীর আশীর্বাদে সংসার আরও সুখের হয়।

Related Articles

Back to top button