চার্জার ব্যবহার না করেই ল্যাপটপ চার্জ করার কয়েকটি পদ্ধতি আছে, এই দারুণ উপায়গুলো জেনে নিন

now charge your laptop without charger-using-these 5 best ways know here

নিউজ ডেস্কঃ বর্তমান সময়ে ল্যাপটপ মানুষের জীবনের সাথে ওতপ্রোতভাবে মিশে গেছে।এই ল্যাপটপ ছাড়া যেন আজকাল কোনো কাজ করা সম্ভব না।বিশেষ করে যারা দূর থেকে বা তাদের বাড়ি থেকে কাজ করছেন তাদের তো ল্যাপটপ ছাড়া চলেই না।কিন্তু অনেক সময় কাজ করতে করতে ল্যাপটপের চার্জ শেষ হয়ে গেলে বা ল্যাপটপ চার্জ হওয়া বন্ধ হয়ে গেলে আবার সমস্যায় পড়তে হয়।তবে এবার চার্জার ব্যবহার না করেই ল্যাপটপ চার্জ করতে পারেন কয়েকটি পদ্ধতি ব্যবহার করে।জেনে নিন এই পদ্ধতিগুলিঃ-

Advertisement

১) পাওয়ার ব্যাংক ব্যবহারঃ-

বেশিরভাগ আধুনিক ল্যাপটপ এখন টাইপ-সি পোর্ট সহ আসে। যদিও কিছু ল্যাপটপ একটি টাইপ-সি চার্জিং পোর্টের সাথে আসে, তাদের মধ্যে কিছু এখনও একটি এসি ব্যারেল চার্জিং পোর্টের সাথে আসে।তবে তারা টাইপ-সি চার্জিং সমর্থন করে কারণ তারা এক বা দুটি টাইপ-সি পোর্টের সাথে আসে।যদি আপনার টাইপ-সি পোর্ট সহ একটি ল্যাপটপ থাকে এবং আপনার মেশিনে চার্জ করার জন্য ল্যাপটপ চার্জার না থাকে, তবে আপনি আপনার ল্যাপটপ চার্জ করার জন্য ব্যবহার করতে পারেন একটি পাওয়ার ব্যাঙ্ক।

২)ইউনিভার্সাল পাওয়ার অ্যাডাপ্টারের ব্যবহারঃ-

বিভিন্ন আকারে ল্যাপটপের চার্জার আসে।আপনার যদি টাইপ-সি পোর্ট বা ল্যাপটপ চার্জ করতে সক্ষম পাওয়ার ব্যাঙ্ক না থাকে তবে ইউনিভার্সাল ল্যাপটপ অ্যাডাপ্টার সেরা সমাধান হতে পারে।এটি সেই ল্যাপটপ চার্জারগুলির জন্যও একটি বিকল্প হতে পারে যা বাজারে পাওয়া যায় না বা বর্তমানে স্টক নেই।আপনি যদি আপনার ল্যাপটপের চার্জার হারিয়ে ফেলেন তাহলে আপনি কিনতে পারেন ইউনিভার্সাল ল্যাপটপ অ্যাডাপ্টার।

৩)গাড়ী এসি অ্যাডাপ্টার ব্যবহারঃ-

ল্যাপটপ চার্জ হতে পারে সহজ USB কার চার্জার দিয়ে। একটি USB Type A থেকে USB Type C পোর্ট থাকে ল্যাপটপে।গাড়ির মধ্যেই তা চার্জ হতে পারে। এক্ষেত্রে আপনাকে USB কার চার্জার কেনারও প্রয়োজন হবে না, কারণ আজকাল বেশিরভাগ গাড়ির সঙ্গেই USB পোর্ট দেয়।

৪)স্মার্টফোন ব্যবহারঃ-

আপনার ফোন যদি রিভার্স তারযুক্ত চার্জিং সমর্থন করে,তবে আপনার ফোনকে পাওয়ার ব্যাঙ্ক হিসাবে ব্যবহার করতে পারেন।এর জন্য আপনার প্রয়োজন হবে একটি টাইপ-সি থেকে টাইপ-সি তারের।এর এক প্রান্তটি সংযুক্ত করতে হবে ফোনের সাথে এবং অন্য প্রান্তটি ল্যাপটপের সাথে।এই পদ্ধতিতে আপনার ল্যাপটপ দ্রুত চার্জ হবে না তবে জরুরী পরিস্থিতিতে ব্যবহার করতে পারেন।এক্ষেত্রে আপনার ফোনের ব্যাটারি শেষ হবে খুব দ্রুত।

৫)ফোনের চার্জার ব্যবহারঃ-

এই কৌশলটি টাইপ-সি দ্রুত চার্জিং সহ ল্যাপটপের জন্য প্রযোজ্য।যেহেতু বেশিরভাগ স্মার্টফোনে, মিড রেঞ্জ এবং ফ্ল্যাগশিপ সেগমেন্টে, সুপার-ফাস্ট চার্জিংয়ের বৈশিষ্ট্য থাকে, তাই 30W থেকে 120W এর মধ্যে যে কোনও জায়গায় ল্যাপটপ চার্জ করার জন্য ফোনের চার্জার ব্যবহার করতে পারি আমরা। দুটি টাইপ-সি পোর্ট থাকে ল্যাপটপে।যদি ল্যাপটপের চার্জার হারিয়ে যায়, তবে আপনি Realme, OnePlus এবং Oppo বা অন্য যেকোন ফোনের চার্জার ব্যবহার করতে পারেন।তবে তা হতে হবে 65W TypeC চার্জার।

Advertisement

Probir Biswas

Hi. আমি প্রবীর বিশ্বাস, আমি সকাল বার্তা নিউজ পোর্টালে মোবাইল গেজেট ও টেকনিক্যাল নিউজ সম্পর্কে লেখালেখি করি। যদি আপনার আমার লেখাগুলো ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ

Related Articles