অটোকার

Ola electric car: ওলা ইলেকট্রিক তার প্রথম বৈদ্যুতিক চার চাকা আনছে!কবে আসছে বাজারে দেখুন

ইলেকট্রিক স্কুটারের পর এবার চার চাকা বৈদ্যুতিক গাড়ি আনতে চলেছে ওলা। যা শীঘ্রই বাজারে দেখা যাবে।

Ola electric car: ওলা গত বছর একটি বৈদ্যুতিক স্কুটার চালু করেছিল। ওলার এই স্কুটারে ভাল সাড়া পাচ্ছে কোম্পানি। এই সাফল্যের পরিপ্রেক্ষিতে কোম্পানি ওলা ইলেকট্রিক গাড়ি চালু করতে চলেছে। ইলেকট্রিক স্কুটারের পর এবার চার চাকা বৈদ্যুতিক গাড়ি আনতে চলেছে ওলা। যা শীঘ্রই বাজারে দেখা যাবে। সম্প্রতি কোম্পানি নতুন গাড়ির ছবির সামনে এনেছে।

এই সংস্থার সিইও আগেই বড় পরিকল্পনার বিষয়ে জানিয়েছিলেন। ভাবিশ বিভিন্ন আলোচনায় বলেছিলেন যে, স্কুটার প্রথম ধাপ মাত্র। আগামিদিনে ইলেকট্রিক চার-চাকার জগতেও প্রবেশ করবে ওলা। সেই অনুযায়ী সোমবার এ বিষয়ে জানান সংস্থার সিইও ভাবিশ আগরওয়াল (Ola electric car)। তিনি জানান এটা ওলার S1 স্কুটারের পর থেকে সবচেয়ে বড় উদ্যোগ। সংস্থার তরফে দাবি করা হচ্ছে এটি দেশের দ্রুততম ব্যাটারিচালিত গাড়ি হতে চলেছে।

ওলা সংস্থার বহু প্রতীক্ষিত ইলেকট্রিক গাড়ি এটি। আপাতত এই গাড়ির লুক প্রকাশ্যে এসেছে। কিছু কিছু ফিচার এবং স্পেসিফিকেশনও জানা গিয়েছে। তার সঙ্গে এও জানা গিয়েছে যে ওলার এই ইলেকট্রিক গাড়ি ২০২৪ সালে ভারতে লঞ্চ হবে। অর্থাৎ ভারতের বাজারে ওলার এই ইলেকট্রিক গাড়ি আসতে এখনও প্রায় ২ বছর দেরি রয়েছে।

আরও পড়ুন :  নতুন KTM RC 390 স্পোর্টস বাইক বুক করার পর ডেলিভারি পেতে কত দিন লাগে? জেনে নিন

ওলা যে ইলেকট্রিক ভেহিকেল বা ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে তার আভাস আগেই পাওয়া গিয়েছিল।১৫ অগস্ট এই গাড়ি সম্পর্কে ওলার তরফে কিছু আনুষ্ঠানিক ঘোষণা করা হল। অবশেষে প্রতীক্ষার অবসান হল ওলার ইলেকট্রিক গাড়ি প্রকাশ্যে এসেছে।সোমবার ওলা (Ola electric car) ইলেকট্রিক এ বিষয়ে ইউটিউবে একটি পূর্ণ দৈর্ঘ্যের ভিডিয়ো পোস্ট করে। তাতে আসন্ন গাড়ি, এ বিষয়ে তাদের প্রস্তুতি, নিজেদের ব্যাটারি তৈরির প্রচেষ্টা ইত্যাদি দিক তুলে ধরা হয়।

সংস্থার সিইও ভাবিশ আগরওয়ালের দাবি ভারতে ইলেকট্রিক গাড়ির বাজারে নতুন জোয়ার আসবে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ওলার এই গাড়ির কিছু কনসেপ্ট ছবি ছড়িয়ে দিয়েছে। অনেক ফ্যান আর্টও রয়েছে। গতির দিক থেকেও গাড়িটি দেশের সবচেয়ে ‘স্পোর্টি’ হবে বলে দাবি করেছেন ভাবিশ। ওলার দাবি তাঁদের ইলেকট্রিক গাড়িটি মাত্র ৪ সেকেন্ডে ০-১০০ কিলোমিটার প্রতি ঘন্টার গতি তুলবে। গাড়িটি এক চার্জেই ৫০০ কিলোমিটার পর্যন্ত যাবে এমনই দাবি সংস্থার সিইও ভাবিশ আগরওয়ালের।

ভাবিশ জানিয়েছেন ইলেকট্রিক গাড়িটিতে একটি সম্পূর্ণ কাঁচের ছাদ থাকবে। চারি ছাড়াই সব চালনা হবে। অ্যাসিস্টেড ড্রাইভ টেকনোলজির মতো ফিচার থাকবে। ওলা (Ola electric car) তার প্রথম ইলেকট্রিক চার-চাকা গাড়িটিকে দেশের সবথেকে স্পোর্টিয়েস্ট’ গাড়ির আখ্যা দিচ্ছে। আসন্ন বিদ্যুচ্চালিত গাড়িটির অন্যতম উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল তার অল-গ্লাস রুফ।

সম্ভবত একটি হালকা ওজনের, মিড রেঞ্জ বাজেটের সিডান আনবে ওলা। অনেকে গুলার এই মডেলের মধ্যে টেসলার ছায়া দেখতে পাচ্ছেন। ঠিক কেমন হবে ওলার প্রথম চার চাকা? তার জন্য ২০২৪ সালের লঞ্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে গাড়িপ্রেমীদের। যদিও ২০২৪ সালের ঠিক কোন মাসে, বা কোন দিনে ওলা ইলেকট্রিক গাড়িটি লঞ্চ করবে, সে বিষয়ে কিছুই জানাননি ভাবিশ।

বর্তমানে বাজারে ইলেকট্রিক গাড়ির অপশন বেশ সীমিত। টাটার নেক্সন ইডি, হুন্ডাই কোনার মতো গাড়িগুলি মধ্যবিত্তের সাধ্যের বাইরে। ফলে ওলার ক্ষেত্রে দাম নির্ধারণ একটি গুরুত্বপূর্ণ বিষয় হবে। দামের ব্যাপারে যদিও এখনও কিছু জানায়নি সংস্থা। Tata Nexon EV Max কিংবা আসন্ন Mahindra XUV400 electric গাড়িকেও ওলার ইলেকট্রিক গাড়ি টেক্কা দেবে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button