Uncategorized

তেলাপিয়া মাছ খেলে বাড়ে ক‍্যান্সারের ঝুঁকি!সুস্থ থাকতে কি করবেন জেনে নিন।

তেলাপিয়া মাছ খেলে বাড়ে ক‍্যান্সারের ঝুঁকি!সুস্থ থাকতে কি করবেন জেনে নিন।

মাছে ভাতে বাঙালির অত‍্যন্ত প্রিয় একটি মাছ হলো তেলাপিয়া মাছ।বাজারে সারাবছর ধরেই পাওয়া যায় এই মাছ।পুষ্টিবিদদের মতে এ মাছ পুষ্টিগুণে ভরপুর।বিশ্বের প্রায় ১৩৫ টিরও বেশি দেশে এই মাছ চাষ করা হয়।তেলাপিয়া মাছে আছে প্রচুর পরিমাণে ফসফরাস, প্রোটিন, ভিটামিন B12,পটাশিয়াম ইত‍্যাদির মতো অপরিহার্য উপাদান প্রচুর পরিমাণে রয়েছে।

তবে সাম্প্রতিক কিছু গবেষণায় তেলাপিয়া মাছের বিভিন্ন ক্ষতিকর দিক সামনে এসেছে।বিজ্ঞানীদের দাবি অনুযায়ী এর মাধ্যমে হাড়ের ক্ষয়,ক‍্যান্সার,হাঁপানি প্রভৃতি রোগ শরীরে বাসা বাধতে পারে।

আরও পড়ুন :  লিভার সুস্থ রাখতে এই খাবারগুলি অবশ্যই রাখুন আপনার খাদ্য তালিকায়

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের(USDA)গবেষকদের গবেষণায় ধরা পরেছে ৭০শতাংশ আমদানিকৃত তেলাপিয়া মাছ আমেরিকায় আনা হয় চিন থেকে।যা মারাত্মক বিষে ভরা।গবেষণায় এটাও জানানো হয়েছে যে এই মাছ ক‍্যান্সারের মতো রোগের ঝুঁকি ১০শতাংশ বাড়িয়ে তোলে।

গবেষকদের দাবি হাস ও মুরগির দেহাবশেষ খেয়ে দ্রুত বেড়ে ওঠা এই মাছ হয়ে ওঠে বিষাক্ত।শুধু তাই নয় তেলাপিয়া মাছ চাষের সময় রাসায়নিক, কীটনাশক ও অ্যান্টিবায়েটিক ব‍্যবহার করা হয়।তেলাপিয়া মাছের মধ্যে ডিবিউটিলিন(Dibutylin)নামের একধরনের রাসায়নিকের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।যা ব‍্যবহার করা হয় প্লাস্টিক উৎপাদনের ক্ষেত্রেও।

গবেষকদের দাবি এই ডিবিউটিলিন মানবদেহে প্রবেশ করলে স্থুলতা, হাঁপানি,অ্যালার্জি ও নানা রকমের বিপাকীয় রোগ বাসা বাঁধতে পারে শরীরে। এছাড়াও তেলাপিয়া মাছ চাষে ব‍্যবহৃত ডাইঅক্সিন ক‍্যান্সারের ঝুঁকি বহুগুণে বাড়িয়ে তোলে।মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (FDA)পেশ করা একটি রিপোর্টের মাধ্যমে জানা গিয়েছে যে ৮০০ র বেশি নমুনা পরিক্ষা করে ডিবিউটিলিন ও ডাইঅক্সিনের মতো ক্ষতিকর দিকগুলো সামনে এসেছে।তাই সুস্থ থাকতে হলে তেলাপিয়া মাছ খান ভেবেচিন্তে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button