লাইফস্টাইল

Propose love to a friend: বন্ধুর প্রতি প্রেম জেগেছে! বন্ধুকে কিভাবে প্রেমের প্রস্তাব দিতে পারেন জানুন

যাকে বন্ধু হিসেবে ভালো মনে হচ্ছে তাকে জীবন সঙ্গী হিসেবে কতটুকু ভালো লাগবে সে কথা চিন্তা না করে অনেকেই প্রেমের প্রস্তাব দিয়ে বসছেন।

Propose love to a friend: একই বিশ্ববিদ্যালয়ে পড়েন কিংবা একই সাথে কাজ করেন দুজন বন্ধু। প্রথম পরিচয়ের সময় বুঝতেই পারেন নি যে আপনাদের সম্পর্কটা এত দূর পর্যন্ত এগিয়ে যাবে। দুজনের সম্পর্কটা বন্ধুত্ব হলেও একে অপরের প্রতি অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়েছেন দুজনে। বিশেষ করে আপনি মনে মনে একটু বেশিই দূর্বল হয়ে পরেছেন। তাকে ছাড়া একটা মুহূর্তও কাটানো মুশকিল হয়ে গেছে আপনার জন্য।

কিন্তু কী করবেন কিছুই বুঝতে পারছেন না। যদি প্রেমের প্রস্তাব (propose love to a friend) দিতে গেলে বন্ধুত্বটাই নষ্ট হয়ে যায় তাহলে? কিন্তু ভালোবাসার কথাগুলো বুকে চেপে রাখাও তো মুশকিল হয়ে দাড়িয়েছে। আমাদের চারপাশে প্রতিনিয়তই ঘটছে এমন ঘটনা। না বুঝেই বন্ধুর প্রেমে পড়ে যাওয়ার ঘটনা ঘটছে অহরহ। যাকে বন্ধু হিসেবে ভালো মনে হচ্ছে তাকে জীবন সঙ্গী হিসেবে কতটুকু ভালো লাগবে সে কথা চিন্তা না করে অনেকেই প্রেমের প্রস্তাব দিয়ে বসছেন।

প্রেমে পড়া বিষয়টি যেহেতু পুরোপুরিই আপনার মনের ব্যাপার তাই আপনার নিজের কোনো নিয়ন্ত্রণ নেই এর ওপরে। কিন্তু বন্ধুর প্রেমে যদি পড়েই গিয়ে থাকেন তাহলে কি করবেন? এ সময়ে তাড়াহুড়া না করে একটু ভেবে চিনতে আগান। যে বন্ধুর জন্য মনের গহীনে প্রেম জমেছে সে আবার অন্য কারো প্রেমে নেইতো! আগে তা জেনে নিন।

আরও পড়ুন :  উইন্ড চামের টুং টাং শব্দে জীবনে আসবে সমৃদ্ধি, নববর্ষের শুভ দিনে উইন্ড চাইমের মত শুভ জিনিস ঘরে আনুন

সব কিছু জেনে তারপর প্রেমের প্রস্তাব (propose love to a friend) দেওয়ার প্রস্তুতি নিন, হঠাৎ প্রেমের প্রস্তাব দিয়ে বসবেন না। একটু খানি তাড়াহুড়াই আপনার এতো সুন্দর বন্ধুত্বটাকে পুরোপুরি নষ্ট করে দিতে পারে। আসুন জেনে নেয়া যাক বন্ধুর প্রেমে পড়লে কী করা উচিত আর কী অনুচিত।

১)মানসিক প্রস্তুতি

বন্ধুর প্রেমে পড়লে প্রথমেই প্রয়োজন মানসিক প্রস্তুতির। আসলেই কি প্রেমে পড়েছেন নাকি সেটা শুধুমাত্র আকর্ষন এই বিষয়টি প্রথমে বুঝে নেয়া জরুরী। নিজের মনের কাছে নিজে বিষয়টি নিয়ে প্রশ্ন করুন। অনেক বার ভেবে চিন্তে দেখুন যে আপনাদের এই সম্পর্ক দুই পরিবার মেনে নেবে কিনা। এটাও ভেবে দেখুন যে যার প্রেমে পড়েছেন সেই মানুষটির সাথে সারা জীবন কাটাতে পারার মতো মনোবল আপনার আছে কিনা।

২)বন্ধু হিসেবে প্রশ্ন করে জানার চেষ্টা করুন

জীবনের বাকীটা পথ হাঁটার জন্য সে কেমন মানুষ চাইছে, বন্ধু হিসেবে প্রশ্ন করে জেনে নিন। একবার না হয় বলেই ফেলুন, ‘যদি আমার মতো হয়’। এ কথার উত্তরে অনেক কিছু পেয়ে যাবেন। আপনি বিশ্বাস করুন যে, বন্ধুর প্রেমে পড়া আসলে কোনো অপরাধ নয়। তাই অযথা অনুতপ্ত হবেন না।

৩)সাহস সঞ্চয় করে মনের কথা বলার চেষ্টা করুন

নিজের অনুভূতি প্রকাশ করার জন্য মনে সাহস সঞ্চয় করুন। বন্ধুকে হুট করে যেমন সবকিছু বলা যায়, সেই একই বন্ধুকে ভালোবাসার কথা সহজে বলতে পারবেন না। সংকোচ কাজ করবে। তাই সাহস সঞ্চয় করে মনের কথা বলার চেষ্টা করুন। কথাগুলো এমনভাবে বলুন যে, তিনি যেনো ফান হিসেবে না নেন। ফান হিসেবে নিলে কথাটি হেলাফেলায় উড়িয়ে দিতে পারেন। আপনি যেমনটা ভাবছেন, তিনি হয়তো এমনটা ভাবছেন না। তাই এমনভাবে কথাগুলো বলার চেষ্টা করুন, যাতে তিনি আপনার কথা ভাবতে বাধ্য হন।

৪)নিজের মনের কথা তাকে বুঝিয়ে বলুন

নিজের মনের কথা তাকে বুঝিয়ে বলুন। মন থেকে বলার চেষ্টা করুন। যদি তিনি আপনাকে “না” বলে দেন, তাহলে খুব বেশি প্রতিক্রিয়া দেখাবেন না। তিনি আপনাকে না বলতেই পারেন। তারও পছন্দ-অপছন্দ থাকতে পারে। ভালোবাসার জন্য সারা জীবনের বন্ধুত্বটাকে নষ্ট না করা বুদ্ধিমানের কাজ হবে।

৫)প্রেমের কথা জানানোর উপযুক্ত সময়

বন্ধুকে প্রেমের কথা জানানোর জন্য উপযুক্ত সময় হতে পারে গভীর রাত। সেক্ষেত্রেও ধীর স্থির হতে হবে, রাতে আলাদা সময় করে তার খোঁজ-খবর নিতে শুরু করতে পারেন। একটা সময় রাতে কথা বলার অভ্যাস গড়ে উঠবে। এরপর আপনি মেসেজ না দিলেও দেখবেন তিনি মেসেজ দিয়ে আপনার খোঁজ নিচ্ছেন। একটি আলাদা টান অনুভব করার সুযোগ দুজনেই পাবেন।

একটা সময় আপনি বুঝতে পারবেন, আসলে তিনি কী চান, আপনাকে গ্রহণ করার জন্য তার প্রস্তুতি আছে কিনা। যদি ইতিবাচক মনে হয়, তবে গভীর রাতেই না হয় বলে দিলেন মনের গহীনে তৈরি হওয়া প্রেমের কথা- আপনার অনুভূতির কথা। খুব ন্যাচারাল ভঙ্গিতে তাকে বলে দিন ‘আমি তোমাকে ভালোবাসি’। তবে কোনো কারণে প্রেমটা না হলেও বন্ধুত্বের সম্পর্কটা নষ্ট করবেন না (propose love to a friend) ।

Related Articles

Back to top button