Advertisement
নিউজ

Free gas cylinder: বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন এই রেশন কার্ড ধারকরা

যেগুলির মধ্যে সামিল রয়েছে রান্নার গ্যাসের দামও।রান্নার গ্যাসের দাম দিন দিন বেড়েই চলেছে।এমন অবস্থায় যদি আপনি বিনামূল্যে বছরে তিনটি গ্যাস সিলিন্ডার পেয়ে যান তবে তার থেকে ভালো জিনিস আর কি হতে পারে।

Free gas cylinder: বর্তমানে মূল্যবৃদ্ধির জেরে কার্যত নাজেহাল অবস্থা সকলের। পাশাপাশি প্রতিনিয়ত নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণে পকেটেও টান পড়েছে সাধারণ মানুষের। যেগুলির মধ্যে সামিল রয়েছে রান্নার গ্যাসের দামও।রান্নার গ্যাসের দাম দিন দিন বেড়েই চলেছে।এমন অবস্থায় যদি আপনি বিনামূল্যে বছরে তিনটি গ্যাস সিলিন্ডার পেয়ে যান তবে তার থেকে ভালো জিনিস আর কি হতে পারে।

Advertisement

রেশন কার্ডের ওপর ভিত্তি করে এই গ্যাস সিলিন্ডার (Free gas cylinder) দেওয়া হবে।একদিকে এখনও পর্যন্ত সরকার রেশন কার্ডধারীদের (Ration Card) বিনামূল্যে রেশন দিচ্ছে।আর অন্যদিকে কেন্দ্র এখন রেশন কার্ডধারীদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডারও (Gas Cylinder) দেবে। বছরে তিনটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে। কেন্দ্রের এই সিদ্ধান্তে দেশের কোটি কোটি মানুষ উপকৃত হবেন।

Advertisement

এখনও অনেক গ্রামেই উনুনে রান্না করা হয়, তবে এবার আর করতে হবে না। এতে গরিব মানুষরা ব্যাপক উপকৃত হবেন।মূলত সরকার সম্ভাব্য সব উপায়ে আর্থিক ভাবে পিছিয়ে থাকা মানুষদেরকে সাহায্য করার চেষ্টা করছে।তাই সরকারের পক্ষ থেকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হবে।সরকারের এহেন সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই জনগণ অনেকাংশে স্বস্তি পেয়েছে।

আরও পড়ুন :  মাত্র ১২ বছর বয়সে ‘‌এরোস্পেস ইঞ্জিনিয়ারিং’‌ পড়ার সুযোগ পেলেন মার্কিন বালক
Advertisement

কোন রেশন কার্ডধারীরা বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (Free gas cylinder)  পাবেন:-

যাদের অন্ত্যোদয় কার্ড রয়েছে তারাই এই ফ্রি গ্যাস সিলিন্ডারের সুবিধা পাবেন।খুব শীঘ্রই দারিদ্র্যসীমার নীচে থাকা মানুষকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (Free gas cylinder) দেওয়ার প্রকল্প কার্যকর করা হবে। জানা গিয়েছে যাদের বার্ষিক আয় ৪ লাখ টাকার কম, তাদের এই প্রকল্পের আওতায় আনা হবে। তবে ফ্রি সিলিন্ডারের সুবিধা নিতে কিছু শর্ত বেঁধে দেওয়া হয়েছে, যা মেনে চলতে হবে।

Advertisement

কোথায় দেওয়া হচ্ছে এই সুবিধা?

গোয়ার সরকার সাধারণ মানুষের কথা ভেবে শুধুমাত্র অন্ত্যোদয়ধারী রেশন কার্ড গ্রাহকদের বছরে তিনটি করে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (Free gas cylinder) দিবে। সাধারণ মানুষের কথা ভেবেই গোয়ার সরকারের এই প্রকল্পের উদ্বোধন। এই প্রকল্পের আওতায় শুধুমাত্র অন্ত্যোদয় রেশন কার্ড থাকা অর্থাৎ দরীদ্র সীমার নীচে থাকা মানুষেরাই এই সুবিধা পাবে।

গোয়ার দারিদ্রসীমার নিচে থাকা ৩৭,০০০ পরিবারকে এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে। তারা সরাসরি তাদের অ্যাকাউন্টে এলপিজি সিলিন্ডারের (Free gas cylinder) টাকা পাবেন। গোয়ার মন্ত্রী বলেছেন যে, বিপিএলের অধীনে থাকা সমস্ত পরিবার প্রতি আর্থিক বছরের শেষে ব্যাংক অ্যাকাউন্টে এলপিজি সিলিন্ডারের টাকা পাবে।

তবে এই প্রকল্প এখন শুধু উপকূলীয় রাজ্য গোয়ায় শুরু হচ্ছে। আগামী দিনে এটি গোটা ভারতেই শুরু করার পরিকল্পনা রয়েছে। আর এই প্রকল্প বাস্তবায়িত হলে যে দেশের গরিব মানুষদের ব্যাপক সুবিধা হবে, তা আর বলার অপেক্ষা রাখে না।অন্যদিকে এলপিজি সিলিন্ডারের দাম ১৯৮ টাকা কমিয়েও উজ্জ্বলা গ্রাহকদের বড় স্বস্তি দিয়েছে কেন্দ্র।

Related Articles

Back to top button