চাকরির আপডেট

রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়কে 4759 শুন্যপদে কর্মী নিয়োগ,শীঘ্র‍ই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে

চাকরী প্রার্থীদের জন্য সুখবর!দীর্ঘ প্রতীক্ষার পর রাজ্যে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।কর্মী নিয়োগ করা হবে রাজ্যের কৃষি প্রযুক্তি সহায়ক পদে।বিগত এক বছরেরও বেশি সময় ধরে শোনা যাচ্ছে রাজ্যে কয়েক হাজার শুন্যপদে কৃষি প্রযুক্তি সহায়ক পদে কর্মী নিয়োগ করা হবে।এবার সরাসরি কৃষি দপ্তর থেকে রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক বা KPS নিয়োগের গুরুত্বপূর্ন আপডেট উঠে এলো।

সূত্র অনুযায়ী জানা গিয়েছে রাজ্যে মোট 4759 শুন্যপদে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগের অনুমোদন মিলতে চলেছে।কৃষি প্রযুক্তি সহায়ক পদের জন্য কি কি কাজ করতে হয়, এর চাকরি করতে হলে শিক্ষাগত যোগ্যতা কি লাগে,কত শূন্যপদ রয়েছে, কীভাবে আবেদন করা যাবে
ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানুন।

কৃষি প্রযুক্তি সহায়ক?

রাজ্য আগেও কৃষি প্রযুক্তি সহায়ক পদে নিয়োগ করা হয়েছিল। সেই সময় গোটা নিয়োগ প্রক্রিয়া সামলেছিল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। বিভাগীয় ডিরেক্টরেট থেকে কৃষি প্রযুক্তি সহায়ক পদে নিয়োগের জন্য নবান্নে প্রস্তাব পাঠানো হয়েছে। অর্থ দফতর ছাড়পত্র দিলেই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। সব কিছু ঠিক থাকলে এবারও এই নিয়োগের দায়িত্বে থাকবে পাবলিক সার্ভিস কমিশন।

আরও পড়ুন :  FCI recruitment 2022: অষ্টম শ্রেণি পাশ যোগ্যতায় ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ায় বিপুল কর্মী নিয়োগ, জানুন বিস্তারিত

কৃষি প্রযুক্তি সহায়ক পদে কি কি কাজ করতে হয়?

এটি পশ্চিমবঙ্গের কৃষি দপ্তরের অধীনের চাকরি। তাই এর কাজ কৃষি সম্পর্কিত। একজন কৃষি প্রযুক্তি সহায়ক যে সমস্ত কাজগুলি করে থাকেন সেগুলি হলঃ-

(1) কৃষি দপ্তরের বিভিন্ন পরামর্শ এবং সুপারিশগুলি কৃষকদের কাছে পৌঁছে দেওয়া।

(2) গ্রামীণ এলাকায় কৃষি বিষয়ক ‘ফিল্ড লেভেল’ এর বিভিন্ন কাজ।

(3) নির্ধারিত চাষের এলাকার জমিতে নজরদারি চালানো।

(4) কৃষি এলাকায় গিয়ে কৃষকদের সাথে কথা বলে তাদের সমস্যার বিষয় বোঝা এবং সেটি কৃষি দপ্তরের নির্দিষ্ট অফিসে জানানো।

কৃষি প্রযুক্তি সহায়ক চাকরির যোগ্যতা?

উচ্চমাধ্যমিক পাশ (HS Pass) করা থাকলেই কৃষি প্রযুক্তি সহায়ক পদের জন্য আবেদন করা যায়। তবে উচ্চশিক্ষিতরাও এই চাকরির জন্য আবেদন করতে পারেন।

কৃষি প্রযুক্তি সহায়ক চাকরির বয়সসীমা?

কৃষি প্রযুক্তি সহায়ক পদের চাকরি করতে হলে আবেদনকারীর বয়স 18-40 বছরের মধ্যে হতে হয়। সংরক্ষিত শ্রেনি অর্থাৎ SC, ST শ্রেনিরা ৫ বছরের এবং OBC শ্রেনিরা ৩ বছরের বয়সের ছাড় পেয়ে যান।

মোট শূন্যপদ?

সমগ্র পশ্চিমবঙ্গের জুড়ে মোট শূন্যপদ রয়েছে 4759 টি। তবে যতদূর জানা গিয়েছে প্রথম পর্যায়ে 800 থেকে 1000 জন কর্মী নিয়োগ করা হবে এবং পরবর্তীকালে ধাপে ধাপে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

আবেদন পদ্ধতি?

আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়নি। তবে যতদূর সম্ভব এখানে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের(WBPSC) অফিশিয়াল ওয়েবসাইট থেকে সরাসরি অনলাইনের মাধ্যমেই চাকরি প্রার্থীদের আবেদন করতে হবে।

কৃষি প্রযুক্তি সহায়ক পদে 2016 সালে শেষ নিয়োগ?

পশ্চিমবঙ্গে কৃষি প্রযুক্তি সহায়ক (KPS) 2016 সালে শেষবারের মতো নিয়োগ করা হয়েছিল। ঐ বছর মোট 818 টি শুন্যপদে KPS নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। এর দুই বছর পর অর্থাৎ 2018 সালে লিখিত পরীক্ষা হয়। 2018 সালেই 806 জনের নামের একটি চুড়ান্ত তালিকা প্রকাশিত হয়। কৃষি দপ্তরের পক্ষ থেকে এদেরকে কয়েক মাসের জন্য ট্রেনিং করিয়ে রাজ্যের বিভিন্ন জেলায় কৃষি প্রযুক্তি সহায়ক পদের চাকরিতে জয়েন করেন।

কৃষি দপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, কয়েকশো কৃষি প্রযুক্তি সহায়ক পদে চাকরিরত ব্যক্তিরা তাদের চাকরি ছেড়ে দিয়েছেন। যে কারনে রাজ্যে এখন প্রায় 4759 শুন্যপদের অনুমোদনের সম্ভাবনা রয়েছে। বর্তমান সময়ে রাজ্যে মোট 815 জন কৃষি প্রযুক্তি সহায়ক বা KPS পদে চাকরি করছেন।

একথা স্পষ্ট যে, রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক পদের জন্য যথেষ্ট শুন্যপদ রয়েছে। এখন শুধু রাজ্য সরকারের অনুমোদনের অপেক্ষা। রাজ্য সরকার চাইলে খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া শুরু করে দিতে পারে।মোট কয়টি শুন্যপদে এই নিয়োগ করা হবে তা ফাইনাল জানাবে নবান্ন।

Related Articles

Back to top button