নিউজ

চিনকে বড় ধাক্কা, মোদীকে নতুন বছরের শুভেচ্ছার বার্তা দিয়ে ভারতের পাশে রাশিয়া

নিউজ ডেস্কঃ ফের আন্তর্জাতিক মঞ্চে সমর্থন পেলো ভারত।রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নতুন বছরের শুভেচ্ছা জানালেন।এর পাশাপাশি পুতিন বিভিন্ন ইস‍্যুতে ভারতের পাশে দাড়াবেন বলেও বার্তা দিয়েছেন। বুধবার এক বার্তায় পুতিন জানিয়েছেন তিনি মনে করেন নতুন বছরে ভারত ও রাশিয়ার সম্পর্ক আরো মজবুত হবে।

Russia is on India's side with a big push to China and a happy new year to Modi

এদিন পুতিন বড়দিনের শুভেচ্ছা বার্তা ও নিউ ইয়ারের শুভেচছা বার্তার পাশাপাশি কৌশলগতভাবে কুটনীতিক দিক থেকেও ভারতের পাশে থাকবার বার্তা দিয়েছেন পুতিন।তিনি বলেছেন ২০২০ সালে ভারত ও রাশিয়া দুই দেশই প্রচুর প্রতিকূলতার সম্মুখীন হয়েছে।করোনা পরিস্থিতির মধ্য দিয়ে চলার সময়ও দিল্লী ও মস্কো সম্পর্ক ভালো ছিলো।তবে ২০২১ সালকেও দুই দেশ আবার নতুনভাবে শুরু করবে বলে মনে করেন পুতিন।ইতিপূর্বে ভারতের পাশে বহুবার দাড়িয়েছে রাশিয়া।ভারত ও রাশিয়ার সুসম্পর্কের জেরে চাপে রয়েছে চিন।আন্তর্জাতিক সম্মেলনে সীমান্ত এলাকায় চিনের অনধিকার প্রবেশের কথা তুলে ভারত সরব হলে তাতে সমর্থন জানায় রাশিয়া।ভারতের প্রতিরক্ষামন্ত্রক অক্টোবর মাসে জানায় চলতি বছরের শেষে ১১০ টির বেশি ফাইটার বিমান অর্ডার দেবে ভারত।পুরোনো ফাইটার বিমান কমে যাওয়ার ফলে নতুন ১১৬ টি অত‍্যাধুনিক ফাইটার বিমান অর্ডার দেবে ভারত।সূত্রের খবর ১৯৮০ সালের তৈরী পুরোনো কাঠামোর বিমানের কাঠামো পুরোনো হলেও যন্ত্রপাতি অত‍্যাধুনিক।দ‍্য প্রিন্টের প্রতিবেদন অনুযায়ী ২১ টি মিগ ২৯ আনানো হবে। এছাড়া আনানো হবে ১২ টি এসইউ ৩০ এমকেআই ও ৮৩ টি তেজস মার্ক ১ এ।

আরও পড়ুন :  কেন্দ্র ও রাজ‍্যের সমস্ত স্বাস্থ্যবিধি মেনে ডিসেম্বর মাসে খুলে দেওয়া হবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান

‘ভারত চিন সীমান্ত সংঘাতের সময় এমন সময় তৈরী হয়নি। সেখানে এয়ার বাইক চালাবে বায়ুসেনা।তবে যেকোনো রকম স্ট্রাইকের জন্য তৈরী ভারত।’ এমনটাই জানিয়েছেন বাদোরিয়া।তিনি আরো বলেন ভারত সীমান্ত এলাকায় চিনের আগ্রাসী মনোভাব ও দখলদারীর স্বভাব ভারতীয় সেনা সুনিপুণভাবে মিটিয়ে দিয়েছে।ভারতীয় সেনা ও বায়ুসেনার কারণে বিশেষ এগোতে পারেনি চিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button