নিউজ

রাশিয়ায় বন্ধ করা হচ্ছে Instagram, হিংসাত্মক পোস্টের কারনে মেটার বিরুদ্ধে ফৌজদারী মামলা রাশিয়ার

Russia Ukraine war update

নিউজ দেস্কঃ রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে দু সপ্তাহ অতিক্রম করেছে। আপাতত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হওয়ার কোনও সম্ভবনা নেই। যুদ্ধের ১৭তম দিনে সমধান সূত্র খুঁজতে তুরস্কে দুই দেশের কূটনীতিকদের মধ্যে আলোচনা হয়েছিল। তবে সেই বৈঠক সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। বৈঠকে কোনও অগ্রগতি হয়নি, এই নিয়ে পরপর তিনটি বৈঠক ব্যর্থ হয়েছে। এই যুদ্ধ ইস্যুতে বিশ্বের অধিকাংশ দেশই রাশিয়ার বিপক্ষে মত প্রকাশ করেছে। রাশিয়ানকে কোনঠাসা করতে একাধিক উদ্যোগও নেওয়া হয়েছে। ইউক্রেনের বিরুদ্ধে এখনও আগ্রাসী মনোভাব রয়েছে রাশিয়ার।

রাশিয়ায় ফেসবুক ও ইনস্টাগ্রাম প্রবল জনপ্রিয়। রুশ তরুণরা এই দুটি সোশ্যাল মিডিয়া ব্যবহারে অভ্যস্ত। তবে মার্চের শুরু থেকেই রাশিয়ায় ফেসবুক ও টুইটার অ্যাক্সেসযোগ্য নয়। এবার সেই তালিকায় নতুন নাম যুক্ত হতে পারে ইনস্টাগ্রামের। ইনস্টাগ্রাম ব্লক করার বার্তা দিয়েছে রুশ প্রশাসন। একই সঙ্গে প্রশাসন জানিয়েছে, ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল সংস্থা রাশিয়ার নেতা ও সেনাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে যে হিংসাত্মক পোস্ট করা হচ্ছে তা যেন অবিলম্বে বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন :  প্রকাশ্যে এল তাজমহলের সেই ২২টি গোপন কুঠুরির ছবি, কী রয়েছে তাতে? দেখুন

প্রসিকিউটর জেনারেলের অফিস বলেছেন ইনস্টাগ্রামে এমন ছবি ও তথ্য প্রচার করা হচ্ছে যা রাশিয়ানদের বিরুদ্ধে হিংসা তৈরি করেছে। রুশ সেনাবাহিনীর কর্মীদের হত্যায় উদ্বুদ্ধ করবে। এজাতীয় পদক্ষেপ রুশ প্রশাসন বরদাস্ত করবে না বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। রাশিয়ার তদন্ত কমিটি এই জাতীয় অপরাধের তদন্ত করছে।রুশ সেনাদের বিরুদ্ধে ফেসবুকে হিংসাত্মক পোস্ট অনুমোদন দেওয়ায় এর মূল প্রতিষ্ঠান মেটার বিরুদ্ধে ফৌজদারি মামলার পথে হাঁটছে রাশিয়া।

এদিকে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স বিভাগের প্রধান Nick Clegg জানিয়েছেন, মানুষের বাক স্বাধীনতার যে অধিকার রয়েছে তা অক্ষুন্ন রাখতে হবে। রাশিয়ার প্রতি মানুষের যে ভয় তৈরি হয়েছে তা যেন কোনও ভাবেই না প্ল্যাটফর্মে প্রভাব পড়ে তার ব্যবস্থা করা হচ্ছে।

Related Articles

Back to top button