নিউজ

পুতিনের দুই মেয়ে ক্যাটরিনা এবং মারিয়ার উপর কেন নিষেধাজ্ঞা আরোপ করা হল? সেই কারণ জানাল আমেরিকা

russian president vladimir putins daughters targeted by us sanctions

নিউজ ডেস্কঃ ইউক্রেনের বুচা শহরে রুশ বাহিনীর ‘নৃশংসতার’ নানা চিত্র সামনে আসার পর আমেরিকা আবার নতুন করে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউক্রেনে হামলার জেরে শুধু রাশিয়ার উপর নয়, সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের উপরেও নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। পুতিনের দুই মেয়ে কী করেন, যুক্তরাষ্ট্র কেনইবা তাঁদের ওপর নিষেধাজ্ঞা দিল এ নিয়ে অনেকের প্রশ্ন?পুতিনের দুই মেয়ে মারিয়া ভরোন্তসোভা ও ক্যাটেরিনা তিখোনোভা।

ক্যাটরিনা পেশায় একজন ইঞ্জিনিয়ার। তাঁর বিভিন্ন কাজ রাশিয়া সরকার বিশেষত সে দেশের প্রতিরক্ষা শিল্পকে যথেষ্ট সহযোগিতা করে। সে কারণেই ক্যাটরিনার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রশাসন। অন্যদিকে মারিয়া সে দেশের সরকারের বিভিন্ন পরিকল্পনা রূপায়ণের সঙ্গে যুক্ত। যে কাজে রাশিয়ার সরকার কোটি কোটি ডলার খরচ করে থাকে। এই সমস্ত সরকারি প্রকল্পের দেখভালের ভার মারিয়ার হাতে থাকলেও পুতিন নিজে গোটা বিষয়টি নিয়ন্ত্রণ করেন।

আরও পড়ুন :  বাসিরহাট মাটিয়া বাজারে ভয়ঙ্কর অগ্নিসংযোগ, ঘটনাস্থলেই পুরে ছাই মালসমেত পুরো গাড়ি

আমেরিকার ধারণা, পুতিনের সম্পত্তির একটা অংশ তাঁর এই দুই মেয়ের দখলে রয়েছে। যদিও সেই সম্পত্তির হদিশ পাওয়া খুবই কঠিন। আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশে বেনামে বিপুল বিনিয়োগ আছে পুতিনের। পুতিন তার দুই মেয়ে সহ বিভিন্ন আত্মীয়দের নামে বিপুল পরিমাণ সম্পত্তি রেখেছেন। পুতিনের সম্পত্তি গোপন রাখতে তাঁকে পরিবারের সদস্যরা সহায়তা করছেন। সেই কারণেই পুতিনের দুই মেয়ের উপরেও নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

Related Articles

Back to top button