লাইফস্টাইল

SBI Annuity Deposit: নতুন স্কিম, একবার বিনিয়োগ করলে বছরে পাবেন ১২০০০+ রিটার্ন, জানুন বিস্তারিত

SBI Annuity Deposit: বেশিরভাগ মানুষ বিনিয়োগের মাধ্যমে তাদের ভবিষ্যৎ আরও নিরাপদ করার পরিকল্পনা করেন।কিন্তু কখনও কখনও ভুল জায়গায় বিনিয়োগ তাদের সমস্যা বাড়িয়ে দেয়। এই ধরনের পরিস্থিতিতে এটি খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যে আপনি সঠিক জায়গায় বিনিয়োগ করুন যাতে আপনি কোনও সমস্যার সম্মুখীন না হন।তবে এবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) নাগরিকদের আর্থিক সুরক্ষার সঙ্গে ভাল রিটার্ন দিতে এক বিশেষ স্কিম নিয়ে এসেছে।

দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য অ্যানুইটি স্কিম নিয়ে এসেছে। এই ব্যাঙ্কের স্কিমে একবার টাকা রেখে মাসে মাসে পেতে পারেন দারুণ রিটার্ন।এই বিশেষ স্কিমের বিশেষত্ব কী রয়েছে জেনে নিন।

এই স্কিমে ঝুঁকি নেই কেন(SBI Annuity Deposit)?

ভারতে বেশিরভাগ মানুষ স্টক ও ক্রিপ্টোকারেন্সির মতো ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগ করতে চান না। সেই ক্ষেত্রে ঝুঁকি ছাড়াই নিরাপদ ভবিষ্যৎ দিতে বিভিন্ন স্কিম অফার করে দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক SBI।ভারতীয়রা বিশেষত প্রবীণ নাগরিক ও মধ্যবিত্ত তাদের অর্থ সঞ্চয় স্কিমগুলিতে রাখতে পছন্দ করেন।যেখানে বাজারের পরিস্থিতির সঙ্গে টাকা পরিবর্তিত হয় না। সম্প্রতি নাগরিকদের সেই চাহিদার কথা মাথায় রেখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এসবিআই বার্ষিক আমানত স্কিম (SBI Annuity Deposit) চালু করেছে।

আরও পড়ুন :  মা লক্ষ্মী ঐশ্বর্য ও সমৃদ্ধিতে জীবনকে সুন্দর ও সুস্থ করে তোলেন, সুখী হওয়ার সমস্ত উপাদান লুকিয়ে আছে মা লক্ষ্মীর সেবায়
  • এসবিআই এর বার্ষিক আমানত স্কিম কী(SBI Annuity Deposit)?

SBI এর বার্ষিক আমানত স্কিম এমন একটি স্কিম যার মাধ্যমে গ্রাহকরা এককালীন অর্থ বিনিয়োগ করে মাসিক আয় করতে পারবেন। এই স্কিমের মাধ্যমে গ্রাহকের এককালীন জমা টাকা পরবর্তীকালে তাঁদের সুদের সঙ্গে প্রতি মাসে সমপরিমাণে দেওয়া হয়। এই ক্ষেত্রে বিনিয়োগকারী মাসে কত টাকা করে চান, তার ওপর ভিত্তি করে তাঁকে এককালীন টাকা দিতে হবে। পেমেন্ট মাসের শেষ তারিখে শুরু হয়। যদি কোনও কারণে সেই মাসে ২৯,৩০, ৩১ তারিখ না থাকে তাহলে আমানতকারীকে পরবর্তী মাসের ১ তারিখ টাকা দেওয়া হবে।

  • এসবিআই বার্ষিক আমানত স্কিমের বৈশিষ্ট্য(SBI Annuity Deposit)?
  1. SBI-এর সমস্ত শাখা থেকে অ্যানুইটি স্কিমে বিনিয়োগ করা যেতে পারে।চাইলে এক শাখা থেকে অন্য শাখায় স্কিম ট্রান্সফার করতে পারেন।
  2. Annuity Deposit কমপক্ষে ২৫ হাজার টাকার করাতে হবে।
  3. SBI কর্মী এবং প্রাক্তন কর্মীরা ১ শতাংশ বেশি সুদ পাবেন।
  4. প্রবীণ নাগরিকদের ০.৫ শতাংশ বেশি সুদ দেওয়া হবে।
  5. এসবিআই গ্রাহকরা 36, 60, 84 বা 120 মাসের আমানতের মেয়াদে এই স্কিমটি পেতে পারেন। এরপরই তারা রিটার্ন পেতে শুরু করবেন।
  6. এই ক্ষেত্রে ন্যূনতম মাসিক আমানতের পরিমাণ হতে হবে ১০০০টাকা।
  7. ৩ বছরের স্কিমের জন্য একজন গ্রাহককে কমপক্ষে ৩৬,০০০ টাকা জমা দিতে হবে। তবেই তিনি মাসে ১০০০ টাকা পাবেন।আমানতের পরিমাণের কোন ঊর্ধ্বসীমা নেই।
  8. এসবিআই বার্ষিক আমানত স্কিমের আওতায় 15 লক্ষ টাকা পর্যন্ত ‘প্রিম্যাচিওর পেমেন্ট’ অনুমোদন করে।
  9. এই ক্ষেত্রে সুদের হার স্থায়ী আমানতের সমান দেওয়া হয়। সেখানে সাধারণ ও প্রবীণ নাগরিকদের সুদের হার এক রাখা হয়েছে।
  10. বিশেষ ক্ষেত্রে বার্ষিক পরিমাণের 75 শতাংশ পর্যন্ত ওভারড্রাফ্ট বা ঋণ দেওয়া যেতে পারে।
  11. এসবিআই বার্ষিক আমানত স্কিমের অধীনে টার্ম ডিপোজিটের পরিবর্তে ইউনিভার্সাল পাসবুক ইস্যু করা হয়।
  12. নাবালক সহ সব গ্রাহক এই সুবিধা পেতে পাবেন।
  13. NRO ও NRE গ্রাহক এসবিআই বার্ষিক আমানত স্কিমের সুবিধা গ্রহণ করতে পারবেন না।

আপনিও যদি নিজের এবং পরিবারের ভবিষ্যৎ নিরাপদ করতে চান,তাহলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বার্ষিক আমানত স্কিম (SBI Annuity Deposit) করার পরিকল্পনা করতে পারেন।এই স্কিমটি নিরাপদ ভবিষ্যতের জন্য দুর্দান্ত হবে।

Related Articles

Back to top button