টেকনোলজিনিউজ

৫১ আলোকবর্ষ দুর থেকে এলো একটি রেডিও সংকেত এমনটাই দাবি বিজ্ঞানীদের

নিউজ ডেস্কঃ বিশ্বব্রহ্মাণ্ডে কতই না ঘটনা ঘটে।তার মধ্যে মাঝে মাঝে শোনা যায় এলিয়েনদের সম্পর্কে।সম্প্রতি কয়েক আলোকবর্ষ দুর থেকে এলো একটি রেডিও সংকেত এমনটাই দাবি বিজ্ঞানীদের।আসলে মহাবিশ্বে কি মানুষ নিঃসঙ্গ। পৃথিবী ছাড়া কি অন‍্য কোথাও নেই কোন প্রানের স্পন্দন। সৌরজগতের বা সোলার সিস্টেমের বাইরে থেকে এবার এলো রেডিও সংকেত। বিজ্ঞানীদের দাবি ৫১ আলোকবর্ষ দুর থেকে এসেছে রেডিও সংকেত।তাদের। এই গবেষণার কথা তুলে ধরা হয়েছে অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স জার্নালে। সেখানে বলা হয়েছে নেদারল্যান্ডের এক রেডিও টেলিস্কোপে সেই সংকেত ধরা পরেছে।

আরও পড়ুন :  এবার পেঁয়াজ মজুত করার উপর নির্দেশিকা জারি করল কেন্দ্রীয়

Scientists claim that a radio signal came from 51 light years away

সূদুর টাইবুটেস নক্ষত্রমন্ডলীর অন্তর্গত বিপুল গ‍্যাস সমৃদ্ধ গ্রহ এই সংকেত পাঠিয়েছে। এছাড়াও আরো দুটি গ্রহ থেকে রেডিও সংকেত পাঠানো হয়েছে। আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের ঐ গবেষকরা ক‍্যান্সার নামের নক্ষত্রের ঝাঁক ও এফসাইলেন অ্যান্ডোমিডা থেকেও সংকেত পাঠিয়েছেন। তবে তারা বলেছেন সবথেকে গুরুত্বপূর্ণ গ্রহ হলো টাইবুটেস। বিজ্ঞানী জেক ডি টার্নার বলেছেন সৌরজগতের বাইরে থেকে আসা এই সংকেত প্রানের সন্ধান সম্পর্কে গবেষণাকে নতুন দিশা দেখাচ্ছে‌।টারনার মনে করেন গ্রহটির চুম্বকক্ষেত্র খতিয়ে দেখলে আভ‍্যন্তরীন চরিত্র ও আবহাওয়া সম্পর্কিত উপাদান সম্পর্কে জানা যাবে।টারনার মনে করেন যেমন করে পৃথিবীর চুম্বকত্ব পৃথিবীকে মহাজাগতিক রশ্মি ও সৌরজগতের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে প্রানের স্পন্দন ঘটিয়েছে।তেমনি অন‍্য গ্রহে সেই পরিবেশ থাকলে আগামী দিনে যে সেই গ্রহে প্রানের স্পন্দন থাকবেনা এমনটা ভাবা উচিৎ নয় বলেই মনে করেন বিজ্ঞানী টারনার।

আরও পড়ুন :  টিকাকেন্দ্রে মানুষের ভিড় এড়াতে নতুন সিদ্ধান্ত কেন্দ্রের। ১৮ থেকে ৪৫ বছর বয়সিদের নাম নথিভুক্তকরণ ২৮ এপ্রিল থেকে।জেনে নিন বিস্তারিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button