টেকনোলজি

Facebook-এর বেশ কিছু ফিচার ৩১শে মে থেকে বন্ধ হয়ে যাচ্ছে, কী কী ফিচার বন্ধ হচ্ছে জেনে নিন

Facebook এর মাধ্যমে এবার থেকে কাছের বন্ধুর খোঁজ আর নাও পেতে পারেন।কারন লোকেশন নির্ভর ‘Nearby Friends’ ফিচার বন্ধ করে দিচ্ছে ফেসবুক।শুধু এই ফিচারই নয়,এরসঙ্গে Time Alert, Location History এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন ফিচারও বন্ধ করা হবে।চলতি মাসের শেষেই এই ফিচারগুলি বন্ধ করে দেওয়া হবে।সংস্থাটি ইতিমধ্যেই এ বিষয়ে ইউজারদের নোটিফিকেশন পাঠানো শুরু করে দিয়েছে।যদিও ঠিক কী কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

ফেসবুকের লোকেশন নির্ভর ফিচারগুলি দীর্ঘদিন ধরেই উপভোক্তাদের মনোরঞ্জনের বিষয় হয়ে উঠেছিল।ফেসবুকের ‘নিয়ারবাই ফ্রেন্ডস’ ফিচারটি শুরু হয়েছে ২০১৪ সাল থেকে।এই ফিচারটি চালু করা থাকলে, আপনার ফেসবুকের বন্ধু আপনার নির্দিষ্ট একটা দূরত্বের মধ্যে থাকলে আপনার কাছে পৌঁছে যায় নোটিফিকেশন।এমনকি পাঠানো যায় নিজের লোকেশান।এছাড়াও পাওয়া যায়, ওয়েদার অ্যালার্ট, লোকেশান হিস্ট্রি। অর্থাৎ কোথায় কোথায় যাওয়া হয়েছিল।ফেসবুকের তরফে জানানো হয়েছে আগামী ৩১ মে থেকে আর এই ফিচারের সুবিধা পাওয়া যাবে না।

আরও পড়ুন :  সুখবর! সূর্যের আলোতেই চার্জ হবে স্মার্টফোন, এই নতুন ডিভাইসটি কিনে নিন

এবিষয়ে সংস্থার তরফে একটি জানানো হয়েছে,৩১ মে ২০২২ থেকে এই ফিচারটি বন্ধ করা হবে। এরসঙ্গে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় জানানো হয়েছে। তাতে বলা হয়েছে, ব্যবহারকারীর লোকেশন হিস্ট্রি সহ কোথায় কোথায় ডিজিট করেছেন সেই সংক্রান্ত বেশ কিছু তথ্য Facebook এর সার্ভারে থাকলেও তা ডিলিট করা হবে।তবে এই ফিচার বন্ধ করলেই যে Facebook কোনও ব্যবহারকারীর কাছ থেকে লোকেশন ডেটা কালেক্ট করবে না এমনটা কোনও কারণ নেই।

আরও পড়ুন :  আনন্দ সংবাদ, অবশেষে নভেম্বরেই আসছে রয়্যাল এনফিল্ডের Meteor 350

কারণ সংস্থার তরফেই অত্যন্ত স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, লোকেশন সম্পর্কিত বিভিন্ন ফিচার বন্ধ করা হলেও Facebook অন্য ফিচারের অভিজ্ঞতা আরও ভালো করার জন্য তার সঙ্গে AI ডেভেলপ করার জন্য Facebook এর তরফে ব্যাকগ্রাউন্ড ডেটা কালেক্ট করা হবে।তবে যদি কোনও ব্যবহারকারী ডেটা শেয়ারে ইচ্ছুক না থাকেন তাহলে তিনি ডেটা শেয়ারিং প্রসেস বন্ধ রাখতে পারেন।এবিষয়ে টুইটও করেছেন বহু টুইটার ব্যবহারকারী।

Related Articles

Back to top button