Advertisement
নিউজ

SSC Exam 2022: মেধা তালিকায় ফের দুর্নীতির অভিযোগ! দুর্নীতির কারনে ১২০০ নিয়োগ বাতিল

এসএসসি-র (SSC) পর ২০১৪ সালের টেট প্রাথমিক শিক্ষক নিয়োগেও CBI তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। শুধু তাই নয়, টেট পরীক্ষায় অনিয়মের অভিযোগে ২৬৯ জনকে চাকরি থেকে বরখাস্ত করা হল।

SSC Exam 2022: সম্প্রতি SSC নিয়োগ দুর্নীতি মামলায় তোলপাড় পড়ে গিয়েছিল রাজ্যে। এই নিয়োগ সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারীকে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট (Calcutta High Court)। কেবলমাত্র অঙ্কিতা অধিকারীই নয়, সিদ্দিক গাজি নামে এক অঙ্ক শিক্ষকের চাকরি বাতিলেরও নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট

Advertisement

এসএসসি-র (SSC) পর ২০১৪ সালের টেট প্রাথমিক শিক্ষক নিয়োগেও CBI তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। শুধু তাই নয়, টেট পরীক্ষায় অনিয়মের অভিযোগে ২৬৯ জনকে চাকরি থেকে বরখাস্ত করা হল। তাদের সকলেরই বেতন বন্ধ করাও নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Advertisement

২০১৪ সালের এই প্রাথমিক টেট পরীক্ষার পর ২০১৭ সালে দ্বিতীয় তালিকা প্রকাশ করা হয়েছিল। এই তালিকাতেই একাধিক গড়মিল রয়েছে বলে পর্যবেক্ষণ আদালতের।এমনকি সকল প্রাইমারি শিক্ষকদের দশটি নথিও জমা দিতে বলা হয়।Primary TET এবং SSC নিয়োগ সংক্রান্ত বিষয়ে একাধিক মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে।

আরও পড়ুন :  West Bengal Schools Re-Open: ফের পশ্চিমবঙ্গে স্কুল বন্ধ হতে পারে! কি জানালো শিক্ষা দপ্তর বিস্তারিত জানুন
Advertisement

রাজ্যের শিক্ষা ক্ষেত্রে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। বেশকিছু মামলার তদন্তভার ইতিমধ্যেই গ্রহণ করেছে সিবিআই।এরপর আবার রেলের নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে।একাধিক বেনিয়ামের অভিযোগে বুধবার হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন হুগলির হরিপালের বাসিন্দা সোনালী সেন নামে জনৈক চাকরি প্রার্থী।

Advertisement

আর এবার দুর্নীতির অভিযোগে খবরের শিরোনামে ভারতের অপর আরেকটি রাজ্য যার নাম জম্মু কাশ্মীর। প্রথমত উল্লেখ্য এর আগে উত্তরপ্রদেশ দুর্নীতি সংক্রান্ত অভিযোগে খবরের শিরোনামে এসেছিল। এবার কাশ্মীরে মেধা তালিকায় দুর্নীতির অভিযোগের জেরে বাতিল হয়ে গেল ১২০০ পুলিশ কর্মী নিয়োগ (SSC Exam 2022) ।কাশ্মীরে পুলিশ কর্মী নিয়োগ পরীক্ষার ব্যাপক দুর্নীতি রয়েছে বলে অভিযোগ।

এই বিষয়ে কিছুদিন আগেই রিপোর্ট দিয়েছিলেন কাশ্মীরের স্বরাষ্ট্র দপ্তরের অতিরিক্ত সচিব আর কে গোয়েল। প্যানেলের রিপোর্ট অনুযায়ী জম্মু-কাশ্মীর সার্ভিসের সিলেকশন বোর্ড প্রকাশিত পুলিশ কর্মীদের মেধা তালিকায় ব্যাপক কারচুপি রয়েছে(SSC Exam 2022)। ইতিমধ্যে এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। তিনি জানিয়েছেন-” জম্মু-কাশ্মীর পুলিশের সাব ইন্সপেক্টর পদে নিয়োগের প্রক্রিয়া বাতিল করা হয়েছে।

এই প্রক্রিয়ায় দুর্নীতির বিষয়টি খতিয়ে দেখতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছি।জম্মু কাম্মীর সার্ভিস সিলেকশন বোর্ড প্রকাশিত নামের তালিকায় অধিকাংশই নামই ভুয়ো।খুব শীঘ্রই অপরাধীদের গ্রেপ্তার করা হবে। খুব তাড়াতাড়ি নিয়োগ সংক্রান্ত পরবর্তী পদক্ষেপের কথা ঘোষণা করবে সরকার।

জন্মু কাশ্মীর সাব-ইন্সপেক্টর পদে প্রায় ৯৭ হাজার চাকরিপ্রার্থী পরীক্ষা দিয়েছিল।পরবর্তী সময়ে মেধা তালিকা প্রকাশ্যে আসতেই বেশ কিছু অসংগতি ধরা পড়ে। দেখা যায় কুড়িটি পরিবারের লোকজন মেধা তালিকার উপরের দিকে রয়েছেন। এছাড়া একটি নির্দিষ্ট অঞ্চলের একাধিক চাকরিপ্রার্থীর নির্বাচন নিয়েও প্রশ্ন চিহ্ন উঠেছে।এর পরেই দুর্নীতি নিয়ে সরব হয় পরীক্ষার্থীরা (SSC Exam 2022)।

Related Articles

Back to top button