Home টেকনোলজি যিনি কাচ থেকে তৈরি করেছিলেন বালি সেই ভারতীয় তরুণকেই বাছল রাষ্ট্র সংঘ

যিনি কাচ থেকে তৈরি করেছিলেন বালি সেই ভারতীয় তরুণকেই বাছল রাষ্ট্র সংঘ

নিজের শিল্পীসত্তাকে কাজে লাগিয়ে বানিয়েছিলেন কাঁচের বোতল দিয়ে বালি তবে সেটাই যে এত খ্যাতির শীর্ষে পৌঁছে দেবে তাকে তা স্বপ্নেয় কল্পনা করতে পারেনি ১৮ বছরের উদিত সিংহাল। কারন স্বয়ং রাষ্ট্র সংঘ তার নাম ঘোষণা করেছে সাস্টেনেবল ডেভেলপমেন্ট গোলের এক নেতা হিসেবে।

এ সম্মান পেয়ে ভীষন খুশি এই ভারতীয় যুবক।তিনি বলেছেন নাগরিক বোধকে জাগিয়ে তুলতে সহযোগিতা করার জন্য তিনি আরো একাধিক পরিকল্পনা করবেন তিনি। নিউ দিল্লির ব্রিটিশ স্কুলের ছাত্র তিনি। বিশেষ সূত্রে জানা গিয়েছে “গ্লাস টু স্টান্ড”প্রকল্পটি তিনি ২০১৮ সালের শেষ নাগাদ শুরু করেছিলেন।

আরও পড়ুন :  বিয়ের দিন বউয়ের পিরিয়ডস! রেগে অগ্নিশর্মা পাত্রপক্ষ, বিবাহবিচ্ছেদের মামলা

এর কারণ হিসেবে তিনি বলেছেন কাঁচের বোতল সংগ্রহের চাহিদা ক্রমশই কমে যাচ্ছিল। আর অব্যাবহিত কাঁচের বোতল রাখার জন্যে দরকার পড়ছিল অনেকটা বড় জায়গার। আর এই বোতল পরিবহনের জন্যে খরচের পরিমাণ এতটাই বেড়েছিলো যে সংগ্রহকারীরা এগুলো বাতিলের খাতায় নথিভুক্ত করেছিলো।

এরফলে যত্রতত্র রাস্তা ঘাটে পড়ে থাকতে দেখা যাচ্ছিল এই কাঁচের বোতল।এই ঘটনা বন্ধ করতেই এগিয়ে আসেন উদিত। তিনি মোট ৪০০০বোতলের সাহায্যে ৬৮১৫কিলোগ্রাম সিলিকা বালি তৈরী করেছিলেন। যা খুবই উন্নতমানের ও দীর্ঘস্হায়ী বটে।

আরও পড়ুন :  ফের নক্ষত্রপতন, প্রয়াত হলেন ২০০২ বিশ্বকাপের অন্যতম সেরা ফুটবলার
আরও পড়ুন :  বিয়ের দিন বউয়ের পিরিয়ডস! রেগে অগ্নিশর্মা পাত্রপক্ষ, বিবাহবিচ্ছেদের মামলা

আগামী দুই বছরের জন্যে রাষ্ট্র সংঘের এসডিজি যুবদের নাম ঘোষণা করেছে।বিশ্বের নানা প্রান্তের১৮-২৯বছরের যুবদের কন্ঠস্বর তুলে ধরার জন্য রাষ্ট্র সংঘের এই উদ্যোগ।

সেই তালিকায় আছে ভারত,পাকিস্তান, সেনেগাল ও আরো ১৬ টি দেশের নাম। উদিত বলেছেন করোনা কিছুটা হলেও উন্নয়ন এ প্রভাব পরেছে।তবে তিনি এবং তার দল এখন থেকেই নতুন নতুন পরিকল্পনা করে চলেছেন দীর্ঘস্হায়ী উন্নয়নের জন্য।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল