Advertisement
লাইফস্টাইল

Text Message: মেসেজে আপনাকে কেউ মিথ্যে কথা বলছে কিনা?তা সহজ উপায়ে বুঝতে পারবেন

আজকাল মানুষ ফোনে মেসেজের মাধ্যমেই লম্বা সময় একে অপরের সঙ্গে চ্যাট বা কথা বলে থাকেন।

Text Message: বর্তমান সময়ে যোগাযোগের অন্যতম একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে মোবাইল ফোন। এর মাধ্যমে কল কিংবা মেসেজ করে আমরা একজন অপরজনের সঙ্গে যোগাযোগ করে থাকি। আজকাল মানুষ ফোনে মেসেজের মাধ্যমেই লম্বা সময় একে অপরের সঙ্গে চ্যাট বা কথা বলে থাকেন।এই যুগে চ্যাটিং করেন না এমন মানুষ খুজে পাওয়া দায়।

Advertisement

ইন্টারনেটের এই যুগে আমরা সব সময়ই স্যোশাল মিডিয়ায় ব্যস্ত থাকি। বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন সবার সাথে বেশির ভাগ আলাপ এখন স্যোশাল মিডিয়াতেই হয়ে থাকে। মহামারীর এই আপদকালীন সময়ে স্যোশাল মিডিয়া এবং চ্যাটিং (Text Message) এর মাত্রা বেড়ে গিয়েছে বহুগুনে। তথ্য থেকে ছবি, লিংক (Text Message) থেকে ভিডিও, পিডিএফ, এটাচমেন্ট সবকিছুই শেয়ার করা হয় চ্যাটিং এ। সব ধরনের প্রয়োজনে চ্যাটিং এর বিকল্প নেই।

Advertisement

যদিও স্যোশাল মিডিয়ার সকল প্ল্যাটফর্মেই ভিডিও কল বা অডিও কলের ব্যবস্থা আছে।এমনকি ভয়েস চ্যাটিং এর সুবিধাও আছে। কিন্তু তবুও চ্যাটিং এর প্রচলন একটুও কমেনি, বরং বেড়েছে। এর কারন সবসময় ফোনে কথা বলার পরিস্থিতি থাকে না, বা আশেপাশে অন্যদের উপস্থিতি থাকে অথবা নেটওয়ার্ক সমস্যা। (Text Message) আরেকটি বিশেষ সমস্যা হচ্ছে ভয়েস কলে মিথ্যা বললে ধরে ফেলার সম্ভাবনা বেশী।

Advertisement

কিন্তু চ্যাটিংএ মিথ্যা বললে ধরা পড়ার সম্ভাবনা কম। যে কোন ধরনের ঝগড়া এড়াতে প্রেমিকযুগল বা অন্য যে কেউ সহায়তা নিতে পারেন চ্যাটিং এর। (Text Message) জীবনে সকলেই প্রয়োজনে কখনও না কখনও মিথ্যে বলতে হয়।মানুষ বিভিন্ন কারণে মিথ্যা বলে। কখনও কোথাও বাইরে যাওয়া এড়াতে মানুষ মিথ্যা বলে কখনও অফিস থেকে ছুটি নিতে মিথ্যা বলে। মানুষ কেন মিথ্যা বলে তার কারণ আলাদা।

Advertisement

কিছু মানুষ আছে যারা মিথ্যে বললে খুব সহজে বোঝা যায়। আবার কিছু মানুষ আছে খুব সাজিয়ে গুছিয়ে মিথ্যে কথা বলতে পারে। আর তা এতই সুন্দর এবং সাবলীলভাবে উপস্থাপন করে যে কেউ ভাবতেই পারে না এটা মিথ্যে ছিল। এসব লোকেদের ফাঁদে পড়ে অনেকেই বিপদে পড়েন। আমরা যখন কারো সাথে দেখা করি তখন তার শারীরিক ভাষা, মুখের অভিব্যক্তি, গলার স্বর শুনে অনেক কিছুই বোঝা যায় যে সে মিথ্যে বলছে কিনা।

কিন্তু মেসেজের ক্ষেত্রে অপর প্রান্তের ব্যক্তিটিকে বুঝতে পারা সহজ নয়।আমরা যেমন চ্যাটিং এ মিথ্যা (Text Message) বলি, অন্যরাও কিন্তু আমাদেরকে মিথ্যা বলে।তবে মেসেজের মাধ্যমে যখন কারো সাথে কথা বলা হয় তখন সে মিথ্যা বলছে না সত্য বলছে তা বোঝা কঠিন হয়ে দাঁড়ায়।এই মিথ্যে বলার জন্য অনেক সময় এটি অনেক ভুল বোঝাবুঝির কারণও হতে পারে।এখন প্রশ্ন হচ্ছে কেউ যদি মেসেজে আপনাকে মিথ্যা বলে তাহলে কীভাবে বুঝবেন?কয়েকটি সহজ বিষয় লক্ষ্য করলেই আপনি জানতে পারবেন কেউ মিথ্যা বলছে কিনা।দেখে নিন সেই উপায়গুলি-

১)অস্পষ্টতা

আপনি যার সঙ্গে কথা বলছেন, যদি তার কথায় অনেক বিষয়ে অস্পষ্টতা থাকে তাহলে বুঝবেন এর ভেতরে কোনো না কোনো মিথ্যা লুকিয়ে (Text Message) আছে। অনেকে কিন্তু অর্ধেক সত্যির সঙ্গে অর্ধেক মিথ্যা মিশিয়ে বলেন। তখন সেটি বুঝতে পারা কিছুটা কঠিন হয়। তবে আপনি যদি মনোযোগ দিয়ে তার মেসেজগুলো পড়েন, তখন অসঙ্গতিগুলো ধরতে পারবেন।

২)উত্তর দিতে অধিক সময়

আপনি হয়ত এমন কোনো বিষয়ে জিজ্ঞাসা করলেন যেটির রিপ্লাই দেওয়ার জন্য খুব একটা সময়ের দরকার হয় না বা চিন্তা করার প্রয়োজন হয় না, কিন্তু সে অনেক সময় পরে উত্তর দিচ্ছে। এর মানে হলো সে আপনাকে মিথ্যা কিছু বলছে। খেয়াল করুন, অপরপাশের ব্যক্তি কি মেসেজের প্রত্যুত্তর দেওয়ার জন্য অনেক বেশি সময় নেয়? চ্যাটিং বক্সের নিচে টাইপিং শব্দটি দেখা যাচ্ছে, কিন্তু তিনি অনেক সময় পরেও কিছু লেখেননি (Text Message) , এর মানে হতে পারে কোনো মিথ্যা আপনার সামনে উপস্থিত হতে যাচ্ছে।

৩)এলোমেলো প্রশ্ন করুন

অনেকে খুবই চমকপ্রদভাবে আপনার সামনে গল্প সাজিয়ে তুলে ধরবে। অনেক সময় এর পেছনে কোনো শক্ত কারণও থাকে না। এ ধরনের মানুষেরা হলো প্যাথলজিক্যাল মিথ্যাবাদী (Text Message)। মিথ্যাটি ধরতে চাইলে তাদের এলোমেলো প্রশ্ন জিজ্ঞাসা করুন, তখন তারা ফের সাজিয়ে মিথ্য বলতে পারবে না।

৪)প্রশ্ন ফাঁকি

আপনি যখন মেসেজে তার কাছে কিছু জানতে চাইছেন কিন্তু সে উত্তর না দিয়ে এড়িয়ে যাচ্ছে, এর মানে হতে পারে সে আপনার কাছে কিছু লুকাচ্ছে। কেউ কেউ প্রশ্নের একটি অংশের উত্তর দেবে এবং অন্য অংশটির এমন কোনো উত্তর দিচ্ছে যেটি সত্য নয়। এতে আপনাকে বিভ্রান্ত (Text Message) করা সহজ হবে।

৫)অতি সংক্ষিপ্ত রিপ্লাই

কেউ যখন চ্যাটিং এ কোন বিষয় এড়িয়ে যেতে চায়, বা মিথ্যা বলতে চায় তখন সে সাধারণত প্রয়োজনের তুলনায় সংক্ষিপ্ত উত্তর দিয়ে থাকে।আপনার বিষয়টি এড়িয়ে যাওয়ার জন্য আপনার লম্বা, অনেক শব্দের ম্যাসেজের রিপ্লাই হিসেবে হয়ত ছোট্ট করে “হুম”, দেখি, হ্যাঁ, জানিনা জাতীয় উত্তর দেবে। (Text Message) এই বিষয়টি মিথ্যা বলার লক্ষণ।

৬)ইমোজির ব্যবহার

আপনি হয়তো বিস্তারিত কিছু জানতে চেয়ে মেসেজ করেছেন কিন্তু সে কোনো না কোনো ইমোজি দিয়ে উত্তর দিয়ে যাচ্ছে। এর অর্থ হতে পারে সে আপনার নির্দিষ্ট প্রশ্নটি (Text Message) এড়িয়ে যাচ্ছে।

Related Articles

Back to top button