লাইফস্টাইল

ফোনের ব্যাক কভার হলুদ হয়ে যাচ্ছে? পরিষ্কার করবেন কীভাবে, জেনে নিন কিছু সহজ উপায়

বর্তমানে নিত্য দিনের অতি প্রয়োজনীয় জিনিস হল মোবাইল ফোন।তাই এর যত্নও নিতে হয় একটু বেশি করে।মোবাইল পড়ে গিয়ে যাতে ভেঙে না যায় অথবা কোনওভাবেই যাতে মোবাইলের কোনও ক্ষতি না হয়, তার জন্য আমরা প্রায় প্রত্যেকেই মোবাইল ফোনের কভার ব্যবহার করে থাকি।নানা রঙের এবং নানা ডিজাইনের কভার যেমন পাওয়া যায়,তেমনই একেবারে স্বচ্ছ সাদা কভারও পাওয়া যায়।মার্কেটে নানা রঙের এবং ডিজাইনের কভারের পাশাপাশি স্বচ্ছ সাদা কভারও পাওয়া যায়।

তবে এই স্বচ্ছ সাদা কভারগুলো কিছুদিন ব্যবহার করলেই হলদেটে হয়ে যায়।তখন একেবারেই তা দেখতে ভাল লাগে না, ফলে ঘন ঘন কভার বদলাতে হয়।তবে ঘরোয়া কিছু সাধারণ জিনিস দিয়ে এই কভারগুলি একেবারে নতুনের মতো ঝকঝকে করে তোলা সম্ভব। হলদেটে ভাব পরিষ্কার করার কয়েকটি পদ্ধতি দেখে নিনঃ-

আরও পড়ুন :  Ajker Rashifal : মেষ থেকে কুম্ভ কোন রাশির জাতকদের আজ কেমন দিন কাটবে? জেনে নিন নিজের ভাগ্যফল

১)টুথপেস্ট ও ডিশ সোপঃ-

মোবাইল কভার হলুদ হয়ে গেলে তা পরিষ্কার করতে একটি পাত্রে কিছুটা টুথপেস্ট ও বাসন পরিষ্কার করার তরল সাবান, অল্প নুন এবং কিছুটা ভিনেগার নিয়ে ভালভাবে মিশিয়ে নিন।এবার এই মিশ্রণের মধ্যে কভারটি ১০-১২ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন।তারপর কভারটি বার করে ভাল করে পরিষ্কার জলে ধুয়ে নিন।দেখবেন আপনার মোবাইলের কভার একেবারে নতুনের মতোই স্বচ্ছ সাদা হয়ে যাবে।

২)গরম জল ও ডিশ সোপঃ-

এক কাপ হালকা গরম জলে কয়েক ফোঁটা বাসন পরিষ্কার করার তরল সাবান ভাল করে
মেশান।এবার ফোনের কভারে এই মিশ্রণটা সামান্য ঢেলে একটা টুথব্রাশ দিয়ে ভেতরে ও বাইরে ভাল ভাবে ঘষুন। পরিষ্কার হয়ে গেলে জল দিয়ে ধুয়ে নরম কাপড়ে মুছে নিন। তারপর হাওয়ায় শুকিয়ে নিন।

৩)বেকিং সোডাঃ-

বিভিন্ন দাগ তুলতে বেকিং সোডা খুব কার্যকরী।ফোনের কভারে কিছুটা বেকিং সোডা ছিটিয়ে নিন, এরপর একটি ভেজা টুথব্রাশ ব্যবহার করে দাগের জায়গাগুলো ভালোভাবে ঘষে ধুয়ে ফেলুন এবং নরম কাপড় দিয়ে মুছে নিন বা শুকিয়ে নিন হাওয়ায়।

৪)রাবিং অ্যালকোহলঃ-

রাবিং অ্যালকোহল স্প্রে করুন অথবা অ্যালকোহলে ভেজানো নরম কাপড় ব্যবহার করে ফোনের কভার ভাল করে ঘষুন।এরপর শুকনো কাপড় দিয়ে ভালভাবে মুছে নিন। রাবিং অ্যালকোহল যে কোনো ব্যাকটেরিয়া ধ্বংস করতেও সাহায্য করে।কিন্তু এর ব্যবহারে কিছু ফোনের কভারের রঙ আবার ফ্যাকাশে হয়ে যেতে পারে।তাই খুব ভেবেচিন্তে ব্যবহার করবেন রাবিং অ্যালকোহল।

Related Articles

Back to top button