নিউজ

ফের থমকে যেতে চলেছে দেশ, আরও একবার লোকাল সহ সার্বিক ট্রেন পরিসেবা বন্ধ হতে পারে

ফের থমকে যেতে চলেছে দেশ, আরও একবার লোকাল সহ সার্বিক ট্রেন পরিসেবা বন্ধ হতে পারে

প্রথম দফায় করোনা ভাইরাসের জেরে লকডাউন জারি হওয়ার পর থেকে বন্ধ ছিল লোকাল ট্রেন পরিষেবা। পরে দীর্ঘ ৭ মাস পর কোভিড বিধি মেনে ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় রেল। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ট্রেনের কামরার ভিতর একটি আসন ছেড়ে বসার জন্য যাত্রীদের বলা হয় এবং মাস্ক পরা বাধ্যতামূলকও করা হয়। কিন্তু এখন বদলে গেছে সেসব চিত্র,লোকাল ট্রেনে সেই চেনা ভিড়।কোভিড বিধি শিকেয় উঠেছে।তার ওপর করোনার দ্বিতীয় দফার সংক্রমণ শুরু হয়েছে দেশ জুড়ে।যা প্রথম দফার থেকে অনেক বেশি,তাই রাজ্য সরকারের তরফে দেওয়া হয়েছে গাইডলাইন।শহরের যে এলাকাগুলিতে সংক্রমণ বাড়ছে সেগুলিকে মাইক্রো কন্টেনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করতে বলা হয়েছে।

আরও পড়ুন :  এবার গ্রেফতার হলেন উত্তরপ্রদেশের গণধর্ষণ কাণ্ডের জালে প্রধান পুরােহিত সত্যনারায়ণ

সংক্রমণ বাড়ার কারনে ফের লকডাউনের ইঙ্গিত? আবার থমকে যাবে সবকিছু? আরও একবার লোকাল সহ ট্রেন পরিসেবা বন্ধ হতে পারে।সূত্রের খবর এই ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবিলার জন্যে একাধিক কোভিড বিধি জারি হতে চলেছে।এমনকি মে মাসের প্রথম সপ্তাহেই বন্ধ করা হতে পারে লোকাল সহ যাবতীয় ট্রেন। এখন পর্যন্ত দেশের ১০ কোটি বেশি মানুষ ভ্যাকসিনের আওতায় চলে এসেছেন। কিন্তু যতক্ষন না ৪৫ বছরের বেশি বয়স্ক সব মানুষকে ভ্যাকসিনের আওতায় না আনা যায় ততক্ষন পর্যন্ত লকডাউন জারি করা হতে পারে দেশ জুড়ে। বন্ধ হতে পারে রেল পরিষেবাও।তাছাড়া রেল কর্মীদের মধ্যে ইতিমধ্যেই লাগামহীন সংক্রমণ শুরু হয়েছে। তাই এই বিষয়টি নিয়েও চিন্তিত রেল মন্ত্রক।

আরও পড়ুন :  ভারতীয় সংস্থা ডেফসিস সলিউশনস রাফাল বিতর্কে মুখ খুলল

 

রাজ্যে একাধিক রেল কর্মীদের শরীরে করোনা থাবা বসিয়েছে। সংক্রমণ বাড়ায় হাওড়া ও শিয়ালদহ শাখার একাধিক লোকাল ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।হাওড়া ডিভিশনের একাধিক গার্ড করোনায় আক্রান্ত হয়েছে, তাই মঙ্গলবার থেকে মেমরি, শেওড়াফুলি,শ্রীরামপুর, পাণ্ডুয়া,তারকেশ্বর লোকালের মত ১৬ জোড়া লোকাল ট্রেন বাতিল হয়েছে। শিয়ালদহ ডিভিশনেও প্রায় একই পরিস্থিতি।ওই ডিভিশনে একাধিক গার্ড আক্রান্ত।শিয়ালদহের ডিআরএম এস পি সিং বলেন,বুধবার ছুটির দিন ছিল, তাই ট্রেন কম চলেছে।আগামী এক দুদিনের মধ্যে এই ডিভিশনেও পাঁচ-ছজোড়া ট্রেন বাতিল করা হবে।কারন চারশোর বেশি চালক রয়েছে, এই সিদ্ধান্ত কার্যকর ছাড়া অন্য কোনও পথ নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button