নিউজ

করোনা নিয়ে গুজব ও ভুল তথ্য দিয়ে ছেয়ে যাচ্ছে নেটমাধ‍্যম। শুধরে নিন ভুলগুলি।

করোনা নিয়ে গুজব ও ভুল তথ্য দিয়ে ছেয়ে যাচ্ছে নেটমাধ‍্যম। শুধরে নিন ভুলগুলি।

করোনা নিয়ে আতঙ্ক বাড়ার পাশাপাশি বাড়ছে গুজব ও ভুল ধারণা।স‍্যোসাল মিডিয়া যেমন ফেসবুক ও হোয়াটস অ্যাপে এমন সব তথ্য উঠে আসছে মাঝে মধ‍্যে।যাচাই করেছেন কি সেসব তথ্য।চলুন আজ জেনে নেই কিছু ভুল ধারণা সম্পর্কে।

মশার কামড়ে করোনা ছড়াচ্ছে:

মশার কামড়ে করোনা ছড়াচ্ছে এ ধারণা সম্পূর্ণ ভুল।মশার কামড়ে আপনার ডেঙ্গু বা ম‍্যালেরিয়ার মতো রোগ ছড়ালেও করোনা কখনও ছড়ায় না।শুধুমাত্র সংক্রামিত ব‍্যাক্তির সংস্পর্শে এলেই করোনা ছড়ায়।

শ্বাসরোধ করে থাকতে পারছেন মানেই করোনা হয়নি :

বাড়িতে করোনা পরিক্ষা করা যায় এ ধারনা ভুল।আপনি যদি ১০ সেকেন্ড শ্বাসরোধ করে থাকতে পারেন তার মানে এই নয় যে আপনি করোনা আক্রান্ত নয়।করোনার বিভিন্ন উপসর্গ রয়েছে যাদের প্রতিটি হয়তো আপনার শরীরে নাও থাকতে পারে।তাই গুজব বা ভুল তথ্য বিশ্বাস করবেন না।

নিউমোনিয়ার প্রতিষেধক নেওয়া আছে মানে করোনা হবেনা:

অনেকেই মনে করছেন কোভিড ও নিউমোনিয়ায় শ্বাসকষ্ট আসল উপসর্গ অর্থাৎ নিউমোনিয়ার প্রতিষেধক নেওয়া আছে মানেই করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কম।সদ‍্য নিউমোনিয়া থেকে সেরে ওঠা রোগীরাও করোনায় আক্রান্ত হতে পারেন।

প্রচণ্ড রোদে করোনা ভাইরাস মরে যায়:

প্রচণ্ড রোদে দাড়িয়ে থাকলে করোনা মরে যায়।গরম জলে স্নান করলে করোনা হয়না। এছাড়াও বাইরে থেকে আনা জিনিসপত্র রোদে দিলে করোনা ভাইরাস মরে যায়।এসব শোনা যাচ্ছে লোকমুখে।যদিও এসব যুক্তির কোনরকম বৈজ্ঞানিক ভিত্তি নেই।

শিশুদের উপর করোনার প্রভাব কম:

বর্তমানে করোনা শুধুমাত্র বয়স্কদের উপর নয় শিশু,কিশোর, যুবক,যুবতি সকলের উপর সমান প্রভাব বিস্তার করছে।কখনও কখনও দেখা যাচ্ছে হাসপাতালে নিয়ে যাবার পর তাদের মৃত্যু ঘটছে।

Related Articles

Back to top button