নিউজ

করোনা সংক্রমণের রাশ টানতে কেন্দ্র ও রাজ্যগুলিকে ফের দেশ জুড়ে lockdown-এর পরামর্শ এবার খোদ সুপ্রিম কোর্টের

করোনা সংক্রমণের রাশ টানতে কেন্দ্র ও রাজ্যগুলিকে ফের দেশ জুড়ে lockdown-এর পরামর্শ এবার খোদ সুপ্রিম কোর্টের

দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউতে হাহাকার শুরু হয়েছে। প্রতিদিন সংক্রমণ প্রায় ৪ লক্ষের কাছাকাছি পৌঁছচ্ছে।সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় হাসপাতালে বেড ও অক্সিজেনের ঘাটতিও দেখা গিয়েছে। করোনা সংক্রমণের রাশ যাতে গোটা দেশেই টানা যায় সেই জন্য কেন্দ্রকে বিষয়টি জোর দিয়ে দেখতে বলেছে সুপ্রিম কোর্ট।এমনকি লকডাউন করলে এই অবস্থা কিছুটা নিয়ন্ত্রণে আনা যায় কিনা সেই ব্যাপারটিও কেন্দ্রকে দেখতে বলেছে শীর্ষ আদালত।

শীর্ষ আদালত তার নির্দেশে বলছে, কেন্দ্র ও রাজ্য সরকারগুলির কাছে আবেদন করছি সুপার স্প্রেডার ইভেন্ট ও ভিড় এলাকার উপর নিষেধাজ্ঞা জারি করার।মানুষের স্বাস্থ্যের কথা ভেবে দ্বিতীয় ঢেউকে নিয়ন্ত্রণে আনতে তারা চাইলে লকডাউন ঘোষণা করতে পারে। এছাড়া সুপ্রিম কোর্ট আরও বলছে, লকডাউনের সামাজিক ও আর্থিক প্রভাব কী হতে পারে তা আমরা জানি।বিশেষ করে এর প্রভাত পড়বে প্রান্তিক মানুষের উপরে।তাই যদি লকডাউন ঘোষণা করা হয়, তার আগেই প্রান্তিক মানুষদের জন্য পর্যাপ্ত পরিমাণে ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন :  এ মাসের মিড ডে মিলের সাথে পড়ুয়াদের দেওয়া হবে জুতো ও ব‍্যাগ,সিদ্ধান্ত স্কুল শিক্ষা দফতরের।

এছাড়াও শীর্ষ আদালতের তরফ থেকে বলা হয়েছে, এই মুহূর্তে দেশে অক্সিজেন, ওষুধ ও হাসপাতালে বেডের জোগান কেমন রয়েছে সেদিকেও কেন্দ্রকে নজর দেওয়ার।পাশাপাশি দেশের ভিন্ন এলাকায় ভ্যাকসিনের দাম ভিন্ন কেন সেটিও ফের পর্যালোচনা করতে বলা হয়েছে।সংক্রমণের হার এতটাই বেড়ে গিয়েছে যে হাসপাতালে রোগীকে ভর্তি করাতে গিয়ে মানুষকে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।এই বিষয়টি নিয়ন্ত্রণ করতে কেন্দ্রকে রাষ্ট্রীয় নীতি তৈরির কথা বলেছে সুপ্রিম কোর্ট।

Related Articles

Back to top button