টেকনোলজি

এবার তার ছাড়াই বাড়ি বাড়ি পৌঁছে যাবে বিদ্যুৎ? কিন্তু কিভাবে জানুন

বিজ্ঞানীদের চেষ্টা সফল হলো।বর্তমান যুগে বিজ্ঞান ব্যবস্থা যথেষ্ট উন্নত হয়েছে। যত দিন যাচ্ছে আরো আপডেটেড হচ্ছে।তবে ইলেকট্রিসি ছাড়া ইলেকট্রিক ডিভাইস চালানো সম্ভব কিভাবে? হ্যাঁ এটাও সম্ভব। ভবিষ্যতে তার ছাড়াও সরবরাহ করা যাবে বিদ্যুৎ।টিভি, ফ্রিজ, ফ্যান সহ যাবতীয় সমস্ত বৈদ্যুতিক সরঞ্জাম চালাতে কোনোরকম বিদ্যুৎবাহী তারের আর প্রয়োজন হবে না।এই সিস্টেমটি কাজ করবে মোবাইল নেটওয়ার্কের মত।এই ব্যাপারে বিজ্ঞানীদের পরীক্ষা সম্পূর্ণ হয়েছে এবং সফল হয়েছে বলে জানিয়েছেন।

এই সিস্টেমটি ১৯৮০ সালে প্রথম আবিষ্কার করেছিলেন মহান বিজ্ঞানী টেসলা।এটা সে সময় পরিচিত ছিল টেসলা কয়েল নামে।কিন্তু তাঁর মৃত্যুর পর এই বিষয়টি নিয়ে সেই ভাবে আর কোনো গবেষণা হয়নি।তবে বর্তমানে এই প্রযুক্তিটিকে নিয়ে গবেষণা করা হচ্ছে।কোনো তার ছাড়াই টেসল কয়েলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ করা সম্ভব হয়েছে।তারজন্য কোন বিদ্যুৎ সংযোগকারী তার লাগবেনা।এই গবেষণাটি করা হয়েছে ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরিতে।

আরও পড়ুন :  তীব্র গরমে মাত্র ১৮৪ টাকায় কুলার! টেবিলে রাখলেই শরীর ঠান্ডা

সেখানকার বিজ্ঞানীরাও টেসলার মতোই অনুরূপ একটি কয়েল তৈরি করেছেন।এক কিলোমিটারে ১.৬ কিলোওয়াট বিদ্যুৎ পাঠানো সম্ভব হবে। পুরো পদ্ধতিটি টেসলার নিয়ম ও নীতি মেনেই গবেষণা করা হয়েছে।টেসলার সিস্টেম অনুযায়ী প্রথমে বিদ্যুৎকে মাইক্রোওয়েভে রূপান্তরিত করতে হবে, এরপর ফোকাস করা হয় রিসিভারের একটি বিমে।সেখানে আরএফ ডায়োড সহ একটি এক্স-ব্যান্ড ডাইপোল অ্যান্টেনা থাকে।যখন মাইক্রোওয়েভগুলি অ্যান্টেনার সাথে মিলিত হলেই কারেন্ট উৎপন্ন হয়।

আরও পড়ুন :  Xiaomi 12 Lite লঞ্চের আগেই 'লিক'? ভারতে এই ফোনের ফিচার ফাঁস ! কী ফিচার আছে

এর আগে আরও কয়েকটি দেশের বৈজ্ঞানিকেরা এই নিয়ে গবেষণা করেছিলেন। কিন্তু তারা সফল হতে পারেননি।তবে এবার ইউএস এর বৈজ্ঞানিকেরা অবশেষে সফল হয়েছেন।আমেরিকান প্রতিরক্ষা মন্ত্রক এই প্রযুক্তির বিকাশের জন্য চেষ্টা চালাচ্ছন।প্রযুক্তিটি একবার সফল হলে তা মানুষকে অবিশ্বাস্য রকমের সুবিধা প্রদান করবে।ওয়াইফাইয়ের মতো বিদ্যুৎ পৌঁছে যাবে ঘরে ঘরে।

Related Articles

Back to top button