নিউজ

এবার করোনার তৃতীয় ঢেউ আসন্ন।তবে কি বিপদ ডেকে আনছেন মাস্কবিহীনরাই!

করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমন থেকে এখনো মুক্ত হয়নি গোটা দেশ।এরমধ্যেই আবার শুরু হয়েছে তৃতীয় ঢেউ।যা নিয়ে সমস্ত মহল চিন্তিত।

বিশেষঞ্জদের মতে, করোনার থেকে মুক্তি পাবার জন্য একমাত্র উপায় হলো মাস্ক।করোনার ভ‍্যাকসিনের দুটি ডোজ নিলেও মাস্ক পড়াটা খুব জরুরি বলে মনে করছেন তারা।

মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার সাধারণ মানুষকে মাস্ক ও স‍্যানিটাইজার ব‍্যাবহারের জন্য আবেদন করেছেন।এছাড়াও বিভিন্ন সংস্থা মাস্ক স‍্যানিটাইজার ব‍্যবহারের জন্য সচেতনতামূলক সভা ও প্রচার চালাচ্ছেন।

কিন্তু কথা হলো আমজনতা কি আদৌ তা গায়ে মাখছেন?আর এসব কানে গেলেও তারা সচেতনতা কতটা মানছেন? এসব পর্যালোচনার জন্য রাজ‍্য স্বাস্থ্য দপ্তরের তরফে একটি সমীক্ষা করা হয়েছে।তাতে দেখা গিয়েছে একটা বড় অংশের মানুষ মাস্ক ব‍্যবহার করছেন না।আর যারা মাস্ক পরছেন তাদের দেখা গিয়েছে নিয়মিত মাস্ক ব‍্যাবহার তো দুর অস্ত তারা ঠিকমতো মাস্ক ব‍্যবহার করছেন না।

সমীক্ষায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য স্বয়ং রাজধানী কোলকাতার বুকে ৩৬ টি এলাকার সমীক্ষায় দেখা গিয়েছে ৬৪.৮০ শতাংশ মানুষ মাস্ক ব‍্যবহার করলেও তাদের ৩০ শতাংশ মানুষই যথাযথভাবে মাস্ক পরতে অবহেলা করছেন। হাওড়ার ১৫০ টি এলাকার সমীক্ষায় দেখা গিয়েছে ৭২ শতাংশ মানুষ মাস্ক ব‍্যবহার করলেও ৩২ শতাংশ মানুষ মাস্ক ঠিকমতো পরেন না।এপ্রসঙ্গে রাজ‍্যের আরজিকর মেডিসিন বিভাগের প্রধান জোতির্ময় পাল বলেছেন, ‘মানুষকে নিজের ভালো নিজেকেই বুঝতে হবে।প্রতিটি মানুষের পেছনে তো আর পুলিশ লাগিয়ে মাস্ক পড়ানো যাবেনা।রাজ‍্য তথা বিভিন্ন সংস্থা মাস্ক নিয়ে প্রচার চালিয়েছে। মানুষ দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতাও দেখেছে।’

এছাড়াও উত্তর চব্বিশ পরগনার ৬২ টি এলাকার ৬৬শতাংশ মানুষ মাস্ক ব‍্যবহার করলেও ঠিকমতো মাস্ক ব‍্যবহার করেন না ২৪শতাংশ মানুষ।এছাড়াও দক্ষিণ চব্বিশ পরগনার ১০৬ টি এলাকার মানুষ মাস্ক ব‍্যবহার করলেও ৩৫ শতাংশ মানুষ ঠিকমতো মাস্ক ব‍্যবহার করেন না।

বর্তমানে রাজ‍্য সরকার চিন্তিত মাস্ক নিয়ে মানুষের অনীহা দেখে।কেউ মাস্ক পরছেন থুতনির নিচে,তো কেউ মাস্ক দিয়ে ঠোঁট ঢেকে রাখছেন। সমীক্ষার রিপোর্ট দেখার পরেই রাজ‍্যের মূখ‍্যসচিব হরেকৃষ্ণ দ্বীবেদী রাজ‍্যের সমস্ত জেলাশাসকদের মাস্ক পড়া নিয়ে আরো সচেতন করার প্রক্রিয়া চালু করতে বলেছেন।এরপর পরেই করা হয়েছে বিভিন্ন জেলার জেলাশাসক ও পুলিশ প্রশাসন।ঠিকমতো মাস্ক পরছে কিনা তা খতিয়ে দেখার পাশাপাশি মাস্ক না পরলে শাস্তির কথা বলা হয়েছে।

Related Articles

Back to top button