টেকনোলজি

অভিনব ট্রেন আসছে! তেল, কয়লার মতো জ্বালানি ছাড়াই চলবে ট্রেন

this unique train run without fuel by charging itself

নিউজ ডেস্কঃ তেল বা জ্বালানি ছাড়াই মাইলের পর মাইল দূরত্ব পার করবে, এমন ট্রেনের কথা কি শুনেছেন? ২০৩০ সালের মধ্যে আসছে এমনই এক অভিনব ট্রেন।এই ট্রেনের জন্য কয়লা, ডিজেল কোনও জ্বালানির প্রয়োজন হবে না। শুধু মাধ্যাকর্ষণ শক্তিতে এই ট্রেন চলবে।দীর্ঘ সময় জ্বালানি ছাড়া চলা এই ট্রেনটির নাম দেওয়া হয়েছে ইনফিনিটি ট্রেন।অস্ট্রেলিয়ার একটি মাইনিং কোম্পানি ফোর্টেসকু বিশ্বে প্রথম এই ট্রেন প্রস্তুত করতে চলেছে। উইলিয়ামস অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিংয়ের এই প্রযুক্তি কিনে কাজ শুরু করেছে মাইনিং কোম্পানি ফোর্টসকিউ।

আরও পড়ুন :  হোয়াটসঅ্যাপ প্রেমিদের জন্য দুসংবাদ ! এই আটটি নিয়ম না মানলে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ

এই ট্রেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হল দূষণের মাত্রা কমবে এবং ট্রেনের রিফুয়েলিংয়ের ঝামেলাও শেষ হবে। এই ট্রেনের মাধ্যমে শূন্য কার্বন নির্গমন হবে এবং লৌহ আকরিক কম সময় ও খরচে সহজে এক স্থান থেকে অন্য স্থানে পরিবহন করা যাবে। এই ট্রেন চালু হলে যেমন জ্বালানি বাবদ খরচ কমে যাবে, তেমনই পরিবেশ দূষণও কমবে। এই ট্রেনটি এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে চার্জ হবে এবং এর শক্তি কখনই ফুরিয়ে যাবে না।

আরও পড়ুন :  Jio, Airtel, Vi, BSNL সবাইকে পিছনে ফেলে, মাত্র 49 টাকায় 180 দিনের ভ্যালিডিটি দিচ্ছে এই কোম্পানি

ট্রেনটিতে ২৪৪টি বগি থাকবে। ৩৪,৪০৪ টন লৌহ আকরিক ভরা হবে, যা ট্রেনটিকে আরও ভারী করে তুলবে এবং যখন এই ট্রেনটি খালি হবে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে মহাকর্ষীয় শক্তিতে চার্জ হবে।ফোর্টেসকুর সিইও এলিজাবেথ গেইনস জানিয়েছেন, এই ইনফিনিটি ট্রেন হবে বিশ্বের সেরা, শক্তিশালী, বিদ্যুৎ চালিত ট্রেন, যা থেকে কোনও দূষণ হবে না।

Related Articles

Back to top button