নিউজ

দেশে অক্সিজেন ঘাটতি মেটাতে জার্মানি থেকে নিয়ে আসা হচ্ছে ২৩ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট

দেশে অক্সিজেন ঘাটতি মেটাতে জার্মানি থেকে নিয়ে আসা হচ্ছে ২৩ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট

নিউজ দেস্কঃ দেশের করোনা পরিস্থিতি যতই খারাপের দিকে যাচ্ছে ততই সংকট বাড়ছে অক্সিজেনের।করোনা আবহে দেশজুড়ে অক্সিজেনের অভাব। ফলে হাসপাতালগুলোতে চলছে চরম হাহাকার। এরই মধ্যে এল স্বস্তির খবর। দেশে অক্সিজেন ঘাটতি মেটাতে জার্মানি থেকে নিয়ে আসা হচ্ছে অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট।এই প্ল্যান্টটি ভ্রাম্যমাণ, অর্থাৎ প্রয়োজন মত প্ল্যান্টটিকে এক জায়গা থেকে অন্য জায়গায় সরানো যাবে।

 

উচ্চক্ষমতাসম্পন্ন এই প্ল্যান্ট প্রতি মিনিটে ৪০ লিটার এবং প্রতি ঘণ্টায় ২৪০০ লিটার অক্সিজেন উৎপাদন করতে সক্ষম। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এরকম ২৩ টি অক্সিজেন প্ল্যান্ট আর এক সপ্তাহের মধ্যেই চলে আসবে ভারতে।এব্যাপারে প্রয়োজনীয় নথিপত্রে সইসাবুদের কাজ চলছে।দেশের বিভিন্ন রাজ্যের সেনা হাসপাতালগুলিতে রাখা হবে জার্মানি থেকে আনা ওই ২৩টি ভ্রাম্যমাণ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট।এমনকি, ওই প্ল্যান্টগুলি দেশে নিয়ে আসার জন্য বিশেষ বিমান প্রস্তুত রাখার নির্দেশও দেওয়া হয়েছে বায়ুসেনাকে।

 

চিকিৎসা ও আপৎকালীন পরিষেবার জন্য সেনাবাহিনীর পরিকাঠামো ব্যবহার করা যাবে বলে আগেই জানিয়েছিলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।এবার করোনা পরিস্থিতিতে শুরু হয়ে গেল সেই কাজ।বেগমপেট থেকে বায়ুসেনার সি-১৭ বিমানে ৮টি ক্রায়োজেনিক অক্সিজেন কন্টেনার নিয়ে আসা হয় শুক্রবার। আরও একটা সি-১৭ বিমানে (LAF C 17) উন্দোর থেকে জামনগরে উড়িয়ে নিয়ে আসা হয় এমনই ১টি কন্টেনার (Container)।বায়ুসেনার সি-১৩০ (IAF C 130) বিমানে Rapid Action Medical Team এর যন্ত্রপাতিও অসমের জোরহাট থেকে হিন্দন অবধি উড়িয়ে নিয়ে যাওয়া হয়।

Related Articles

Back to top button