বিনোদননিউজ

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রতি শ্রদ্ধা জানাতে, অভিনব ক্যালেন্ডার আস্তে চলেছে শহরবাসীর জন্য

নিউজ ডেস্কঃ গত নভেম্বর মাসে সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়ানের পরে তাঁর স্মরণে বহু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তাঁকে নিয়েও লেখা হয়ে বেশ কিছু বই। এবারের ফিল্ম ফেস্টিভালেও তিনি জুড়ে রয়েছেন অনেকখানি। সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রতি শ্রদ্ধা জানাতে এবার শহরেরই এক অলংকার সংস্থার অভিনব ক্যালেন্ডার আস্তে চলেছে শহরবাসীর জন্য।সৌমিত্র চট্টোপাধ্যায়ের সারা জীবনের সেরা কিছু চরিত্র এবং ছবির পােস্টার এবার উঠে আসতে চলেছে এই ক্যালেন্ডারে।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রতি শ্রদ্ধা জানাতে, অভিনব ক্যালেন্ডার আস্তে চলেছে শহরবাসীর জন্য

অপু,ফেলু মিত্তির,উদয়ন পন্ডিত,ময়ূরবাহন, দেবদাস সবাই এবার এক সঙ্গে।এই চরিত্র গুলাের রূপায়ণে ছিলেন একজনই, সৌমিত্র চট্টোপাধ্যায়।জীবন জুড়ে নানা রকমের কাজ করে গেছেন অভিনেতা। চলচ্চিত্রে রূপদান থেকে ছবি আঁকা,পত্রিকা সম্পাদনা করা,গল্প-কবিতা লেখা,কবিতা আবৃত্তি করা সব মিলিয়ে সৌমিত্র মানেই ছিল চমক,একরাশ মুগ্ধতা।যে কাজই করে থাকুন দক্ষতার সাথে করেছেন। তাঁর স্মরণ “অপুর পাঁচালী” শীর্ষক একটি দেওয়াল ক্যালেন্ডার প্রকাশিত হতে চলেছে আগামী ১৩ই জানুয়ারি।স্পাইসেস এন্ড সসেস-এ ওই অনুষ্ঠান হবে বিকেল চারটেয়। যেখানে উপস্থিত থাকবেন বিশিষ্ট জনেরা।

আরও পড়ুন :  Lockdown: চীনে দ্রুত বাড়ছে সংক্রমণ,পরিস্থিতির সামাল দিতে চিনের সাংহাই শহরে আবার লকডাউন জারি

খুব ভালাে ছবি আঁকতেন সৌমিত্র। ক্যালেন্ডারের একটা পাতা জুড়ে থাকছে তাঁর আঁকা আত্মপ্রতিকৃতি থেকে শুরু নানা রকমের ছবি।রবীন্দ্র কবিতার আবৃত্তি থেকে ছবির গানের রেকর্ডের কভার,কবিতার বই লেখা থেকে পত্রিকা সম্পাদনা করা,ক্যালেন্ডার এ রয়েছে সিনেমার পােস্টার,বুকলেট এর ছবি।সত্যজিৎ এর সৌমিত্র থেকে মৃণাল সেন,তপন সিংহ,অসিত সেন দের হাত ধরে পরবর্তী প্রজন্মের সন্দীপ রায়, অতনু ঘােষ,অনীক দত্ত, শিবপ্রসাদ-নন্দিতা জুটির কাজ,সব কাজেই নতুন ভাবে মুগ্ধ করেছেন তিনি।সব মিলিয়ে এ ক্যালেন্ডার নানা ধারায় সৌমিত্রকে তুলে ধরেছে, সংগ্রহে রাখার মতােই এই ক্যালেন্ডার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button