টেক গাইড

গুগল সার্চ রেজাল্ট থেকে সরাতে চান ব্যক্তিগত তথ্য ?এবার সহজেই তা মুছে ফেলতে পারবেন

এবার গুগল সার্চ ইঞ্জিনের রেজাল্ট থেকে ব্যবহারকারী চাইলেই নিজের ব্যক্তিগত তথ্য সরিয়ে দিতে পারবেন।ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত তথ্য যেমন ফোন নম্বর, ইমেল ঠিকানা বা প্রকৃত ঠিকানা মুছে ফেলার জন্য Google কে এবার থেকে সরাসরি অনুরোধ করতে পারবেন।Google-এর নতুন নীতির লক্ষ্য হল ব্যক্তিগত তথ্যের অপব্যবহার রোধ করা।এর আগে একাধিকবার ব্যক্তিগত তথ্য চুরি করার অভিযোগ এসেছে।এবার গুগল সক্রিয় হয়েছে এই ধরণের সমস্যা মোকাবিলায়।বিশেষ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা গুগল সার্চের ফলাফল থেকে তাদের ব্যক্তিগত তথ্য মুছে ফেলার অনুরোধ করতে পারেন।

এ বিষয়ে চ্যাং বলেন ইন্টারনেটের অত্যধিক বিস্তৃতি ও বিকাশের সঙ্গে সঙ্গে বেশ কিছু অসুবিধাও দেখা দিয়েছে।ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অযাচিত ভাবে এমন জায়গায় প্রকাশিত হচ্ছে, যা ব্যবহারকারীকে সমস্যায় ফেলছে।তাই আমাদের নীতি এবং সুরক্ষাগুলির সঙ্গে সাযুজ্য রেখে এই ফিচার নিয়ে আসা হচ্ছে।এবার থেকে ব্যবহারকারী নিজের লগ ইন ক্রেডেনশিয়ালসগুলিও সরিয়ে দেওয়ার অনুরোধ করতে পারেন।এটি ব্যবহারকারীদের পরিচয় চুরি এবং হ্যাকিং থেকে রক্ষা করতে সাহায্য করবে।

আরও পড়ুন :  এবার বাড়ি বসেই আপনি আধারের সঙ্গে মোবাইল নম্বর ও ছবি আপডেট করতে পারবেন।জানুন সেই সহজ উপায়

কীভাবে এটি করবেন দেখুনঃ-

Google এ আপনার ব্যক্তিগত তথ্য মুছে ফেলার অনুরোধ করতে হবে।এরপর সেখানে একটি ফর্ম আসবে। Google যে তথ্যটি মুছে দিতে চান সে সম্পর্কে প্রয়োজনীয় বিবরণ পূরণ করার পরে ফর্মটি জমা দিন।ফর্মটি ব্যবহারকারীদের এক হাজারটি ইউআরএল পর্যন্ত জমা দেওয়ার অনুমতি দেয়।এরপর Google আপনার অনুরোধ পর্যালোচনা করবে। Google কোন ব্যবস্থা নিলে, তা আপনি ইমেইলের মাধ্যমে জানতে পারবেন।

গুগলের গোপনীয়তা নীতি নিয়ে আরও বিস্তারিত তথ্যঃ-

গুগল জানাচ্ছে যখন আমরা তথ্য অপসারণের অনুরোধ পাই, তখন আমরা ওয়েব পেজের সমস্ত বিষয়বস্তু মূল্যায়ন করব।যাতে আমরা নিউজ আইটেমগুলির মত বিষয়ের তথ্য পাওয়াটা না আটকাই।সেক্ষেত্রে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অপসারণ করলেও সংবাদের মতো বিপুল চাহিদার তথ্য যাতে সবার কাছে সহজলভ্য হয়, তার চেষ্টা করা হবে।

এছাড়াও বিষয়বস্তুটি সরকারী বা সরকারী উৎসের ওয়েবসাইটের পাবলিক রেকর্ডের অংশ কিনা সেটাও দেখব আমরা।যদি তা হয় তবে তথ্য অপসারণ করা যাবে না।ব্যক্তিগত তথ্য বহনকারী URL গুগল সার্চ রেজাল্টে উপস্থিত থাকবে না। সুতরাং এটি অন্যান্য ক্ষেত্রে ব্যবহারকারীর নাম ধারণ করে এমন ওয়েব সার্চের URL মুছে ফেলবে।নিজের সার্চ রেজাল্টে একটি আইটেমকে দেখানো থেকে আটকাতে সক্ষম গুগল।

Related Articles

Back to top button