ভাইরাল

Viral Optical Illusion: চোখের পরীক্ষা! এই ছবির কালো ছোপটি, এটি নাকি বেড়েই চলেছে! তবে সবাই দেখতে পাচ্ছেন না, আপনি পাচ্ছেন কি?

Viral Optical Illusion:সোশ্যাল মিডিয়া জুড়ে এখন বিভিন্ন ধরনের Viral Optical Illusion এর ছবি ছড়িয়ে রয়েছে। এই ধরনের ছবি নিয়ে নেটিজেনদের উৎসাহ নেহাত কম নন। অনেকেই নিজে যেমন এর উত্তর খুঁজতে মরিয়া হয়ে যান আবার অনেকেই বন্ধু বান্ধবদের দিকে এই ধাঁধা ছুঁড়ে দেন। আসলে এই ছবিগুলো এমন ভাবে তৈরি করা হয় যা মানুষের চোখের পরীক্ষা নেয় (Viral Optical Illusion ) ।

Optical Illusion এর ছবি মানুষের মস্তিষ্কের ও চোখের মধ্যে ধাঁধার সৃষ্টি করে। মানুষের মস্তিষ্ক এক রকম ভাবে কিন্তু, চোখে অন্য রকম দেখা যায়। এর ফলে মানুষ সঠিক ভাবে উত্তর দিতে পারে না। আপনিও যদি গভীর মনোযোগ দিয়ে দেখেন তাহলে অবশ্যই দেখতে পারবেন ছবির মধ্যে আসলে কি রয়েছে।

আরও পড়ুন :  কাঁথি পুরসভার TMC চেয়ারম্যান ভুল জাতীয় সঙ্গীত গেয়ে ট্রোলের শিকার, সেই ভাইরাল ভিডিও ঘিরে নিন্দার ঝড় উঠেছে

Viral Optical Illusion


ইদানীং সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আকারে জনপ্রিয় হয়েছে এই Optical Illusion-টি। এর নাম Blackhole Optical Illusion। কারণ বিজ্ঞানীরা যেমন বলেন Blackhole ক্রমশ বাড়ছে, এটিও নাকি তেমনই। ছবির মধ্যে থাকা কালো ছোপটি নাকি ক্রমশ বড় হচ্ছে! কিন্তু সকলের চোখে সেটি পড়ছে না।যাঁরা দেখতে পাচ্ছেন, তাঁদের সম্পর্কে কী বলা হচ্ছে?

সম্প্রতি নরওয়ের University of Oslo-র দুই মনোবিদ এবং বিজ্ঞানী এবং জাপানের University in Kobe-র এক বিজ্ঞানী মিলে এই Optical Illusion-টি তৈরি করেছেন। তিন বিজ্ঞানীর নাম Bruno Laeng, Shoaib Nabil এবং Akiyoshi Kitaoka। তাঁদের গবেষণা পত্রের নাম ‘The Eye Pupil Adjusts to Illusorily Expanding Holes.’ দিয়েছেন।

এই গবেষণার জন্য সব মিলিয়ে ৫০ জন স্বেচ্ছাসেবীকে নেওয়া হয়েছিল। তাঁদের বয়স ১৮ বছর থেকে ৪১ বছরের মধ্যে। তাঁদের সামনে এই ছবিটি ধরা হয়।এই ছবিটি দেখে তাঁদের বড় অংশের মত, ভিতরে যে কালো ছোপটি রয়েছে, সেটি ক্রমশ বেড়েই চলেছে। প্রায় ৮৬ শতাংশ স্বেচ্ছাসেবী একথাই বলেছেন। যদিও ১৬ শতাংশের মত, এমন কিছুই হচ্ছে না।পুরো ছবিটি এবার আপনিও দেখে নিন।আপনার চোখে সেটি পড়ছে কিনা দেখুন।

Related Articles

Back to top button