Vodafone Idea কৃষকদের সাহায্য করতে এগিয়ে এল, মাটির গুণগত মান সহ অনেক জরুরী তথ্য জানতে পারবেন

আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষকদের উন্নত চাষবাস ও জীবনযাত্রার হদিস দিতে এবার নিজেদের ‘স্মার্ট এগ্রি’ (SmartAgri) প্রকল্পকে দেশের আরও চার রাজ্যে সম্প্রসারিত করলো কর্পোরেট সামাজিক পরিসরে Vi-এর (Vodafone Idea) সহযোগী হিসেবে পরিচিত ভোডাফোন আইডিয়া ফাউন্ডেশন (VIF)।

এই সংস্থা ২০২০ সালে সর্বপ্রথম প্রকল্পটি সামনে আনে। তখন দেশে মাত্র দুটি রাজ্যের কৃষকেরা এই স্মার্টএগ্রি প্রকল্পের সুবিধা পেতেন।কিন্তু এবার থেকে দেশের ছ’টি রাজ্যের কৃষকেরা আলোচ্য প্রকল্পের সুবিধা পাবেন।এর ফলে ভিআইএফের স্মার্টএগ্রি প্রকল্প দেশের আরও চার রাজ্যে ছড়িয়ে পড়া চাষীদের জন্য লাভদায়ক হবে।

Advertisement

ভোডাফোন আইডিয়া ফাউন্ডেশন বা ভিআইএফের (VIF) ‘স্মার্টএগ্রি’ প্রকল্প IOT বা ইন্টারনেট অফ থিংস, AI অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং রিয়েল টাইম টেকনোলজি সলিউশনস প্রযুক্তিকে কাজে লাগিয়ে চাষীদের কৃষি সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়ে সাহায্য করবে। যেমন বাতাস এবং মাটির গুণগত মান, ক্ষতিকর কীটপতঙ্গের উপস্থিতি, ফসলের বৃদ্ধি প্রভৃতি জানতেও বুঝতে সাহায্য করে, যা পরোক্ষে বাড়তি উৎপাদনের সহায়ক হবে। এর ফলে চাষিরা আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে আরও উপকৃত হবেন।

Vodafone Idea Foundation এর CSR প্রোজেক্ট যেখানে যেখানে চালু হতে চলেছেঃ-

প্রাথমিকভাবে দেশের মাত্র দু’টি রাজ্যে ভোডাফোন আইডিয়া ফাউন্ডেশন তাদের সিএসআর প্রোজেক্ট চালু করে। এই রাজ্যদুটি হল মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র। কিন্তু সম্প্রসারণের ফলে এবার আরও চার রাজ্য, যথা- আসাম (তিনসুকিয়া, উদলগিরি, ডিব্ৰুগড় এবং জোরহাট), উত্তরপ্রদেশ (হরদোই এবং লখিমপুর), রাজস্থান (বুন্দি, কোটা, টঙ্ক ও বারান) এবং তেলেঙ্গানায় (আদিলাবাদ) আলোচ্য প্রকল্প ছড়িয়ে পড়বে। যার ফলে রাজ্যগুলির প্রায় ২.৮ লক্ষ চাষী ৮ থেকে ১২ শতাংশ বাড়তি উৎপাদন এবং ১৫ থেকে ২০ শতাংশ খরচ কমাতে সমর্থ হবেন বলে দাবি করেছে কোম্পানি।

SmartAgri প্রকল্পের অধীনে রিয়েল টাইম ডেটা প্রাপ্তিতে চাষীরা উপকৃত হবেনঃ-

স্মার্টএগ্রি প্রকল্পের অধীনে ফসল সংক্রান্ত বিভিন্ন রিয়েল টাইম ইনফরমেশন সংগ্রহ করতে পারবেন প্রায় প্রতিটি চাষী। এছাড়া তারা চাষের কাজ সম্পর্কে স্থানীয় ভিত্তিতে পরামর্শ লাভ করতে পারবেন। যা উপকৃত করবে চাষীদের। এই প্রকল্পের আওতায় কৃষকেরা কৃষি সংক্রান্ত জরুরি খবর, বাজারের হালহকিকত, বিভিন্ন স্কীম, সরকারি নীতি ও অনুদান সম্পর্কিত সমস্ত খবর পেয়ে যাবেন।এমনকি চাষীদের বোঝার সুবিধার জন্য এই প্রকল্প বিভিন্ন আঞ্চলিক ভাষায় মোবাইলের মাধ্যমে খবর সরবরাহ করে হবে। এক্ষেত্রে পড়াশোনার ক্ষমতা যাতে প্রতিবন্ধকতা তৈরী না করে সেজন্য অডিও মাধ্যমে সেগুলি শোনানো হবে চাষীদের।

এ বিষা ভোডাফোন আইডিয়া ফাউন্ডেশন ডিরেক্টর পি বালাজির বলেছেন সংস্থাটির SmartAgri প্রকল্প আগামীদিনে দেশের কৃষিগত ক্ষেত্রে ব্যাপক প্রভাব বিস্তার করবে। এর মাধ্যমে চাষিরা আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে আরও উৎপাদন বাড়াতে পারবেন।এমনকি এই প্রকল্প চাষীদের আত্মবিশ্বাস বাড়াতেও সাহায্য করবে।

Advertisement

News Desk

Sakalerbarta.com is a regional Bengali news portal. It was founded on 14 September 2020. sakalerbarta.com News is a great source of information for everyone. We provide information on Latest News, educational News, current affairs, current topics News, and trending News. Our main goal is to give information that can be used responsibly. We are not affiliated with any government organization and do not host any government website.

Related Articles