Uncategorized

ধূমপান ত‍্যাগ করতে চান কিন্তু পারছেন না!জেনে নিন ধূমপান ছাড়ার কয়েকটি অসাধারণ টিপস।

ধূমপান ত‍্যাগ করতে চান কিন্তু পারছেন না!জেনে নিন ধূমপান ছাড়ার কয়েকটি অসাধারণ টিপস।

ধূমপান একটি নেশা।ধূমপানের নেশা একবার হলে সহজে তা ত‍্যাগ করা যায় না।অনেকেই ধূমপানের ক্ষতিকর দিকটি সম্পর্কে ভালো করেই জানেন। তবুও সারা বিশ্বে ধূমপায়ীদের সংখ্যা কম নয়।প্রতিনিয়ত ধূমপানের কারনে অনেক মানুষ মারা যাচ্ছেন।শুধু তাই নয় ধূমপান করা ব‍্যাক্তি ছাড়াও যারা ধূমপান করেন না তারাও আক্রান্ত হচ্ছেন বিভিন্ন রোগে। শিশুরা বাবা মায়ের ধূমপানের কারণে নানাবিধ রোগ-ব‍্যাধী নিয়ে জন্মগ্রহণ করছে। তবে এই ধূমপান ছাড়তে হলে দরকার অদম‍্য জেদ ও মনের জোর।তবুও কয়েকটি ধূমপান ছাড়ার জন্য কয়েকটি টিপস নিচে আলোচনা করা হলো।

নিজের মনকে প্রচুর ব‍্যাস্ত রাখা:
যখনই আপনার ধূমপান করতে ইচ্ছা করবে তখনই আপনি অন‍্য কোন কাজে মন দিন।এই অভ‍্যাস গড়ে তুললে আপনার ধীরে ধীরে ধূমপানের ইচ্ছা দমে যাবে।

আরও পড়ুন :  জানেন কি ! দুধের সঙ্গে ঘি মিশিয়ে পান করলে পেতে পারেন নানা উপকার

লেবু:
ভিটামিন সি সমৃদ্ধ লেবু খাওয়া ভালো সবাই জানে।তবে ধূমপানের ইচ্ছাকে দমাতে এটি বেশ কার্যকরী কৌশল।যখনই আপনার ধূমপানের ইচ্ছা জাগবে আপনি এক টুকরো লেবুর রস মুখে পুরে দিন এর সাথে যদি জোয়ান মিশ্রিত করতে পারেন তবে আরো ভালো।পরপর কয়েকদিন এই পদ্ধতি মেনে চলুন দেখবেন ধূমপানের ইচ্ছা চিরতরে দূর হয়ে গেছে।

পুষ্টিকর খাবার:
প্রচুর পরিমাণে পুষ্টিকর খাবার খান।এতে শরীরে হরমোনের ঘাটতি হবেনা এবং ধীরে ধীরে ধূমপানের ইচ্ছা দমে আসবে। প্রচুর পরিমাণে ঘি,ডিম, দুধ,মাছ,মাংস ও সবুজ শাকসবজি পাতে রাখুন রোজ।

ধূমপায়ী বন্ধুদের থেকে দুরে থাকুন:
আপনি ধরে নিন সিগারেট ছেড়ে দিয়েছেন।আর দুরে থাকুন সেইসব বন্ধুদের থেকে যারা নিয়মিত সিগারেট খায় এবং আপনাকে উৎসাহিত করে সিগারেট খেতে।আপনি তাদের কিছুদিন এড়িয়ে চলুন।আর হঠাৎ তাদের মুখোমুখি হলে তাদের বলুন আপনি সিগারেট ছেড়ে দিয়েছেন।এতে তারা আর আপনাকে সিগারেট খেতে উৎসাহিত করবেনা।

টাকা জমানো শুরু করুন:
যে টাকা দৈনন্দিন সিগারেট খেতে গিয়ে আপনি খরচ করতেন সেই টাকা এখন থেকে জমানো শুরু করুন।সেই টাকা জমাতে জমাতে যখন ভালো একটা অঙ্কের টাকা জমবে তখন সেই টাকা দিয়ে ভালো কাজ করুন এতে আপনার মন ভালো থাকবে।

কিছু খাবার এড়িয়ে চলুন :
সিগারেট ছাড়তে চাইলে ক‍্যাফেইন,অ্যালকোহল, চিনি জাতীয় খাবারগুলি এড়িয়ে চলুন।এই খাবারগুলো ত‍্যাগ করলে সিগারেট খাওয়ার ইচ্ছে কমে যাবে।এছাড়া চিনি হলো ক‍্যান্সারের অন‍্যতম কারন।

ফল খান বেশি:
মরসুমী ফল শরীরকে অনেক রোগ-ব‍্যাধী থেকে দুরে রাখে।আম,জাম,লিচু,পেয়ারা, কাঠাল,তরমুজ,আপেল, আঙ্গুর এছাড়া শসাজাতীয় ফল খেলে শরীরের পুষ্টিগুণ অনেকটাই বেড়ে গিয়ে সিগারেট খাওয়ার ইচ্ছাকে দমিয়ে দেয়‌।

Related Articles

Back to top button