লাইফস্টাইল

প্রেমে পড়া নিয়ে আমাদের সবার মধ্যেই কমবেশি কিছু ভুল ধারণা থাকে

প্রেমে পড়া নিয়ে আমাদের সবার মধ্যেই কমবেশি কিছু ভুল ধারণা থাকে

প্রেম বা ভালােবাসা নিয়ে সকলের উৎসাহ উদ্দীপনার অন্ত নেই। একজন বিশেষ মানুষের ভালােবাসা জীবনকে সার্বিকভাবেই বদলে দেয়। তাই সবাই একজন প্রিয় মানুষের খুঁজে পেতে চেষ্টা করে। কেউ সহজেই পায়, আবার কারাে কারাে ভালেবাসা খুঁজে পেতে গােটা জীবন চলে যায়।আর এই প্রেমে পড়া নিয়ে সবার মধ্যেই কমবেশি কিছু ভুল ধারণা রয়েছে।যে কারণে আমরা খুব সহজেই আসল মানুষটাকে চিনতে ভুল করে ফেলি। যেমন আমরা মনে করি দেখতে সুন্দরী বা হ্যান্ডসাম না হলে প্রেম হয় না,কিংবা প্রেম একবারই আসে জীবনে ইত্যাদি।তাহলে দেখে নেওয়া যাক এই ভুল ধারনাগুলো কি কি-

 

১. সুন্দর নারী-পুরুষের সহজে প্রেম হয়ঃ-

অনেক প্রেমিক প্রেমিকারা দৈহিক সৌন্দর্যের দিকেও নিজেদের চেহারার সাথে মানানসই কাউকেই বেশি চান।কথায় বলে, আগে দর্শনধারী পরে গুণ বিচারী।এ কথাটা কিন্তু আবার পুরােপুরি সত্য নয়।কারন অনেক ক্ষেত্রে দেখা যায় দেখতে ভালাে হওয়ার চাইতে সুন্দর বাচনভঙ্গীর মেয়ে বা ছেলেদের সহজেই পছন্দ করে এবং তাদের প্রেমও হয় দ্রুত।

২. গভীর ভালােবাসায় ভাষা জরুরি নয়ঃ-

প্রচলতি এই ধারণাটিও ভুল,কারন প্রথমদিকে তেমন অসুবিধা না হলেও পরে সঠিক’ ভাষা বা কথা বলা ছাড়া ভালােবাসার সম্পর্ক দীর্ঘদিন টিকিয়ে রাখা সম্ভব হয় না। কারণ, কথা বলার মধ্য দিয়েই কেবল স্বামী-স্ত্রী বা পার্টনারের মধ্যে হওয়া নানা রকম ভুল বােঝাবুঝি এবং দ্বন্দ্বের অবসান ঘটানাে সম্ভব।

৩. গভীর ভালােবাসায় সন্দেহ থাকে নাঃ-

অনেক প্রেমিক-প্রেমিকা গর্ব করে বলেন যে, তারা কেউ কাউকে সন্দেহ করেন না। এটাও একেবারেই ভুল। কারণ ভালােবাসার মূলমন্ত্র হচ্ছে বিশ্বাস। তবে দু’জনের সম্পর্কের মধ্যে যদি সন্দেহ বা খানিকটা ঈর্ষা না থাকে, তাহলে মনে হতে পারে যে, একে অপরের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। একটু আধটু সন্দেহ থাকা ভালােবাসারই নামান্তর।

৪. প্রেম নাকি একবারই আসে জীবনেঃ-

প্রেম একবারই আসে জীবনে এ ধারণাও ভুল। তবে একবার প্রেমে ব্যর্থ হলে বা কষ্ট পেলে অনেকে আর নতুন করে কাউকে ভালােবাসতে চায় না, এ কথা ঠিক। যদিও ব্যর্থ প্রেমের পর নতুন করে কাউকে ভালােবাসতে কিছুদিন সময় লাগে, তবে ভালােবাসা হতে পারে একাধিকবার।

৫. প্রথম প্রেম ভােলা যায় নাঃ-

প্রথম প্রেম নাকি ভোলা যায় না,এই ধারনাও ভুল।কারন অনেককেই দেখা যায় প্রথমবার প্রেমে পড়ার সময় বয়স ও অভিজ্ঞতা কম থাকায় নানা সমস্যা হয়। এরপর বয়সের সঙ্গে সঙ্গে অভিজ্ঞতাও বাড়ে, ফলে প্রেমে পড়তে আরাে সুবিধা হয়।

৬. যৌনমিলন যত বেশি, সম্পর্ক নাকি তত স্থিতিশীলঃ-

দাম্পত্য জীবনে যৌনমিলন নাকি খুবই গুরুত্বপূর্ণ একথা ঠিক। তবে যৌনমিলন বেশি হলেই যে প্রেমিক-প্রেমিকার মধ্যে সম্পর্ক হবে সুখের বা স্থিতিশীল তা কিন্তু বলা যায় না। কারণ সুখের সংজ্ঞা একেকজনের কাছে একেকরকম। কেবল যৌন সম্পর্ক করেই সম্পর্ক টিকিয়ে রাখা সম্ভব নয়। এজন্য প্রয়ােজন মন দিয়ে ভালােবাসা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button