নিউজ

দারুণ সুখবর শোনালো হাওয়া অফিসের! শীঘ্রই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা আসছে, কবে থেকে শুরু বৃষ্টি?

বঙ্গবাসীর জন্য অবশেষে সুখবর।বর্ষা (Monsoon 2022) আসছে দক্ষিণবঙ্গে জানাল আবহাওয়া দফতর।১৪ থেকে ১৬ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা আসতে পারে। অর্থাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বর্ষা ঢুকবে এমনটাই অনুমান আলিপুর আবহাওয়া দফতরের।মঙ্গলবারের পর থেকে আবহাওয়ার পরিবর্তন হতে চলেছে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেইসঙ্গে জানানো হয়েছে বুধবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

কলকাতায় বর্ষা ঢোকার নির্ধারিত সময় ১১ ই জুন। কিন্তু উত্তরবঙ্গে মৌসুমী বায়ু নির্ধারিত দিনের চারদিন আগে পৌঁছলেও দক্ষিণবঙ্গে একটু লেট করেই এই মরশুমে পা রাখতে চলেছে বর্ষারানী।উত্তরবঙ্গেও মঙ্গল ও বুধবার থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি চলবে। বাকি জেলায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদা জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে আগামী মঙ্গল বুধবার নাগাদ বৃষ্টি বাড়বে।মঙ্গল ও বুধবার থেকে সিকিম ও উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন :  Bank Jobs: চাকরির সুযোগ! ইন্ডিয়ান ব্যাঙ্কে (Indian Bank) ৩১২টি পদে নিয়োগ হবে, আবেদনের পদ্ধতি সহ বিস্তারিত জেনে নিন

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। আগামী কয়েকদিনে পশ্চিমের জেলা বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান ছাড়াও পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া উত্তরবঙ্গ জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। কলকাতা-সহ বাকি জেলায় অল্টারনেটিভ ডে-তে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের তাপমাত্রা একই থাকবে, বহাল থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে।আজ কলকাতায় আকাশ আংশিক মেঘলা। ঝড়-বৃষ্টির সম্ভাবনা বিকেল ও সন্ধ্যায়। বেলা বাড়লে আর্দ্রতা জনিত অস্বস্তিও বাড়বে।আগামী কয়েকদিন মেঘালয়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা। আসাম সহ সিকিম ও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আগামী পাঁচ দিন বিহার ঝাড়খণ্ড ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ সামান্য বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার থেকে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। তামিলনাড়ু অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা করাইকাল পন্ডিচেরি কর্ণাটক এবং কেরল ও মাছেতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বেশ কিছু এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় রাজস্থান পাঞ্জাব হরিয়ানা দিল্লী উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ ঝাড়খণ্ডের কিছু অংশ এবং মধ্য ভারতের বিদর্ভে তাপপ্রবাহের সম্ভাবনা। উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ অর্থাৎ মধ্যভারতে তাপপ্রবাহ চলবে। উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ এর সঙ্গে ঝাড়খন্ড উড়িষ্যাতে ও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। রাজস্থানে ধূলিঝড়ের আশঙ্কা রয়েছে।

দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ৩ জুন থেকে একই অবস্থানে রয়েছে। উত্তরবঙ্গের শিলিগুড়ির ওপর শুক্রবার থেকে মৌসুমী বায়ু রয়েছে। কর্নাটকের ব্যাঙ্গালুরুতে প্রায় ৩১শে মে থেকে একই অবস্থানে থাকলেও চিকমাগালুর বেঙ্গালুরুর পর একটু সরে তামিলনাড়ুর উপর দিয়ে বিস্তৃত ছিল। পরবর্তী দুই তিন দিনে মৌসুমী বায়ু পূর্ব ভারতের রাজ্য বিহার ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ঢুকে পড়বে।

Related Articles

Back to top button